এখন পড়ছেন
হোম > জাতীয় > মহারাষ্ট্র নিয়ে এখনও জট অব্যাহত, নয়া পদক্ষেপ নিল শিবসেনা

মহারাষ্ট্র নিয়ে এখনও জট অব্যাহত, নয়া পদক্ষেপ নিল শিবসেনা

 

মহারাষ্ট্রের সমস্যা যেন কিছুতেই সমাধান হচ্ছে না। মুখ্যমন্ত্রী পদের দাবিতে প্রতিনিয়ত বিজেপিকে চাপে রাখছে তাদের জোট শরিক শিবসেনা। যা নিঃসন্দেহে চিন্তা বাড়াচ্ছে গেরুয়া শিবিরের। বস্তুত, লোকসভা নির্বাচনে সারাদেশে বিজেপি ভালো ফল করলেও সদ্যসমাপ্ত মহারাষ্ট্র এবং হরিয়ানার বিধানসভা নির্বাচনে গেরুয়া ঝড় ফিকে হতে শুরু করে।

তবে সংখ্যার দিক থেকে বিজেপি এগিয়ে থাকলেও মহারাষ্ট্রে জোট শরিক শিবসেনার সাহায্য নিয়েই যে তাদের সরকার গঠন করতে হবে, সেই ব্যাপারটি কার্যত নিশ্চিত হয়ে যায়। আর তারপরই ফিফটি- ফিফটি ফর্মুলা প্রয়োগের দাবিতে বিজেপির ওপর চাপ বাড়াতে শুরু করে শিবসেনা।

তবে প্রথম থেকেই অবশ্য তাদের নেতৃত্বেই মহারাষ্ট্র সরকার গঠন করা হবে বলে জানান সেখানকার বিজেপি মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। কিন্তু তিনি যে কথাই বলুন না কেন, শিবসেনা বিজেপির প্রতি সমর্থন করা ছেড়ে দিলে যে বিজেপিকে এখানে সরকার গঠন থেকে অনেকটাই দূরে চলে যেতে হবে, সেই ব্যাপারটি খুব ভালো করে উপলব্ধি করছে গেরুয়া শিবিরও। এই পরিস্থিতিতে শিবসেনার এক উদ্যোগ রীতিমতো চিন্তা বাড়িয়ে দিচ্ছে বিজেপির।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

জানা গেছে, এদিন রাজভবনে যায় শিবসেনা নেতৃত্ব। পাশাপাশি তাদের সঙ্গে কংগ্রেস এবং এনসিপি যোগাযোগ রাখছে বলে এদিন জল্পনা বাড়িয়ে দিয়েছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। আর উদ্ধব ঠাকরের এই মন্তব্যই এখন আশঙ্কার মেঘ ঘনীভূত করতে শুরু করেছে গেরুয়া শিবিরে বলে দাবি রাজনৈতিক পর্যবেক্ষকদের।

বিশেষজ্ঞদের একাংশ বলছেন, যদি বিজেপি জোট শরিক শিবসেনার ফিফটি-ফিফটি ফর্মুলাকে গুরুত্ব না দেয় তাহলে কংগ্রেস এবং এনসিপিকে সমর্থন করে দিতে পারি শিবসেনা। যা নিঃসন্দেহে কংগ্রেসকে ক্ষমতার অনেক কাছাকাছি পৌঁছে দেবে এবং বিজেপিকে অনেকটাই বিপাকে ফেলবে।

আর তাই নিজেদের অবস্থান সম্পর্কে বিজেপিকে আরও একবার মনে করিয়ে দিতে এবং তাদের সঙ্গে অন্যান্য দল যোগাযোগ রাখছে এই কথা বলে গেরুয়া শিবিরের প্রতি প্রবল চাপ সৃষ্টি করার কৌশল প্রয়োগ করল শিবসেনা বলে মত বিশেষজ্ঞদের। এখন শিবসেনা এই পন্থা অবলম্বন করলেও বিজেপি ক্ষমতা ধরে রাখতে ঠিক কি পদক্ষেপ নেয়, সেদিকেই তাকিয়ে সকলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!