এখন পড়ছেন
হোম > জাতীয় > মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে কার পাল্লা ভারী, জেনে নিন সি- ভোটারের সমীক্ষা

মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে কার পাল্লা ভারী, জেনে নিন সি- ভোটারের সমীক্ষা

দরজায় কড়া নাড়ছে মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচন। বিজেপি থেকে শুরু করে কংগ্রেস, এনসিপি থেকে শুরু করে শিবসেনা, এমএনএস থেকে শুরু করে সিপিআই, সকলের মধ্যেই সাজো সাজো রব। গতকালই নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করেছেন ভারতবর্ষের নির্বাচন কমিশন। আর এই ঘোষণার সঙ্গে সঙ্গেই একদিকে যেমন রাজনৈতিক দলগুলোর ব্যস্ততা বেড়েছে, অপরদিকে তেমনই বর্তমান ইলেকট্রনিক্স মিডিয়া, প্রিন্ট মিডিয়া, সোশ্যাল মিডিয়া সকলেই তৎপর হয়ে উঠেছে।

ভোটের আগে সমীক্ষা বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আর এবার সেই সমীক্ষার ফল প্রকাশ হতে শুরু করেছে মহারাষ্ট্র বিধানসভায়। সম্প্রতি মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন সাংবাদিক সংস্থার তরফ থেকে যে সমীক্ষাগুলো করা হয়েছিল, তার অধিকাংশ ফলাফলেই মনে করা হচ্ছে, রাজ্যে ফের ক্ষমতায় আসতে চলেছে বিজেপি-শিবসেনা জোট।

অপরদিকে শাসন ক্ষমতায় কামব্যাক করার স্বপ্ন অধরাই থেকে যাচ্ছে এনসিপি কংগ্রেস জোটের। সি-ভোটারের সমীক্ষা অনুযায়ী, মহারাষ্ট্র বিধানসভার গতবারের থেকে সংখ্যাগরিষ্ঠতা বাড়িয়ে পুনরায় ক্ষমতা দখলের পথে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স। অপরদিকে পুনশ্চ হারের মুখ দেখতে হতে পারে ইউনাইটেড প্রোগ্রেসিভ অ্যালায়েন্সকে। সি ভোটার সমীক্ষা অনুযায়ী 288 আসন বিশিষ্ট মহারাষ্ট্র বিধানসভায় শিবসেনা-বিজেপি জোট পেতে পারে 205 টি আসন। এনসিপি-কংগ্রেস জোট পেতে পারে 55 টি আসন। অন্যান্য ছোট দলগুলো জিততে পারে 28 টি আসনে।

মহারাষ্ট্র বিধানসভার নিয়ম অনুযায়ী, 1 জন মনোনীত সদস্য থাকেন। জনমত সমীক্ষা অনুযায়ী, রাজ্যের মানুষের 46 শতাংশ আবার এনডিএ জোটকে ক্ষমতায় দেখতে চায়। অপরদিকে কংগ্রেসের পক্ষে রয়েছে 30 শতাংশ মানুষ। সমীক্ষা অনুযায়ী যে শিবসেনা-বিজেপি জোটের পাল্লা ভারী তা বলার অপেক্ষা রাখে না।

প্রসঙ্গত, 2014 সালের নির্বাচনে শিবসেনা 63 টি আসন, অপরদিকে বিজেপি পেয়েছিল 122 টি আসন। সেবার পৃথক পৃথক লড়াই করেছিল বিজেপি এবং শিবসেনা। কংগ্রেস জিতেছিল 42 টি আসনে। এনসিপি পেয়েছিল 41 টি আসন। কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে বর্তমানে শিবসেনা-বিজেপি সম্পর্ক অনেকটাই মধুর হয়েছে।

বিধানসভা নির্বাচনে জোটবদ্ধ হয়ে লড়াই করার সিদ্ধান্ত নিয়েছে দুটি দল। কাজেই দুই গেরুয়া বাহিনীর জোটবদ্ধ লড়াইয়ে বিরোধীরা যে পর্যদস্ত হবে মহারাষ্ট্রের মাটিতে, সেই বিষয়ে প্রায় নিশ্চিত রাজনৈতিক মহলের একাংশের। এখন সমীক্ষার ফলাফল ভোটের ফলাফলে পরিণত হয় কিনা, সেদিকেই নজড় বিশেষজ্ঞদের।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!