এখন পড়ছেন
হোম > জাতীয় > মহারাষ্ট্রের নতুন সমীকরণে ভয়ে কাঁপছেন কংগ্রেস হেভিওয়েট নেতা? জল্পনা তীব্র

মহারাষ্ট্রের নতুন সমীকরণে ভয়ে কাঁপছেন কংগ্রেস হেভিওয়েট নেতা? জল্পনা তীব্র


মহারাষ্ট্রে সরকার গঠনের ছবি এখনো স্পষ্ট হয়নি। বর্তমানে মহারাষ্ট্রে রাষ্ট্রপতি শাসন জারি হয়েছে। কথা ছিল, এর মধ্যে যে দল সংখ্যাগরিষ্ঠতা দাবি করতে পারবে সেই দলই মহারাষ্ট্রের সরকার গড়বে। কিন্তু জটিলতা এখনো কাটেনি। শিবসেনা ও বিজেপি সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারেনি উভয়েই। ফলে রাষ্ট্রপতি সরকার এখনও অব্যাহত। তবে সূত্রের খবর, শিবসেনা ক্রমাগত আলোচনা চালিয়ে যাচ্ছে এনসিপি ও কংগ্রেসের সঙ্গে। কংগ্রেসও শিবসেনার সঙ্গে সমীকরণে আগ্রহ প্রকাশ করেছে, কিন্তু কংগ্রেসের নতুন সমীকরণ নিয়ে ইতিমধ‍্যছ দ্বন্দ্ব প্রকাশ করেছেন কংগ্রেস দলীয় নেতা।

মহারাষ্ট্রের কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম এবার কংগ্রেসকে রীতিমত সাবধান বাণী শোনালেন শিবসেনার সঙ্গে জোট গড়া নিয়ে। এ বিষয়ে দলের শীর্ষ নেতৃত্বকে তিনি উত্তর প্রদেশের উদাহরণ দিয়েছেন। বুধবার তিনি একটি টুইট করে কংগ্রেস শীর্ষ নেতৃত্বকে জানান, উত্তরপ্রদেশে বিএসপি’র সঙ্গে জোট গঠন কংগ্রেসের এক বড় ভুল ছিল। তিনি আরো বলেন, বিএসপির সাথে জোট করেই কংগ্রেসের উত্তরপ্রদেশের হারের ধারা এখনো অব্যাহত। এর পরেই তিনি বলেন, মহারাষ্ট্রে শিবসেনার সাথে জোট করলেও ঠিক একই পরিস্থিতির শিকার হবে কংগ্রেস। তিনি বারেবারে শীর্ষ নেতৃত্বকে অনুরোধ করেছেন, শিবসেনার সাথে যেন মহারাষ্ট্রের কংগ্রেস কোন সমীকরণের পথে না হাঁটে।

সূত্রের খবর, শুক্রবারের মধ্যেই কংগ্রেস তাঁদের চূড়ান্ত সমীকরণের সিদ্ধান্ত জানাবে। সে কারণেই গত বৃহস্পতিবার কংগ্রেসের কার্যকরী সমিতির বৈঠক বসে সোনিয়া গান্ধীর বাসভবনে। মহারাষ্ট্রের পরিস্থিতি নিয়ে আলোচনা করে মোটামুটি ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। তবে কংগ্রেস নেতা সঞ্জয় নিরুপম প্রথম থেকেই শিবসেনার সাথে নতুন সমীকরণের বিরুদ্ধে। এর আগেও সঞ্জয় নিরুপম কংগ্রেসকে সাবধান করেছেন শিবসেনার সাথে জোট না করার জন্য।



WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।




আপনার মতামত জানান -

তবে উল্লেখ‍্য, সঞ্জয় নিরুপমকে বহু আগেই দল অপসারিত করেছে মহারাষ্ট্রের কংগ্রেস প্রধান পদ থেকে। অন্যদিকে সঞ্জয় নিরুপমের বিরোধিতা সত্ত্বেও বিজেপিকে আটকাতে কংগ্রেসের একটা অংশ প্রবলভাবে চাইছে শিবসেনার সাথে নতুন সমীকরণ গড়তে। প্রথম থেকেই তাঁরা শিবসেনাকে সমর্থন করে গেছেন বিজেপিকে আটকানোর জন্য। মহারাষ্ট্রের সরকার গড়ার ক্ষেত্রে আপাতত চূড়ান্ত সিদ্ধান্ত নিতে শুক্রবারে কংগ্রেসের শীর্ষ নেতাদের বৈঠকের দিকেই চোখ রেখেছে রাজনৈতিক মহল।

সরকার গঠন নিয়ে মহারাষ্ট্রের জটিলতা নিয়ে চূড়ান্ত উদ্বেগে রাজনৈতিক শিবিরগুলি। কিভাবে এই পরিস্থিতি থেকে উদ্ধার পাওয়া যাবে, তা নিয়ে ক্রমাগত আলোচনা চালিয়ে যাচ্ছে রাজনৈতিক মহল। উল্লেখ্য, মহারাষ্ট্রের দুই শরিকি জোটের বিবাদ এখন দেশজুড়ে আলোচনার বিষয়। আপাতত শোনা যাচ্ছে, শিব সেনার সাথে নতুন সমীকরণ গড়ার উদ্দেশ্যে ইতিবাচক সাড়া দিতে চলেছে কংগ্রেস ও এনসিপি। মহারাষ্ট্রের রাজনৈতিক পরিস্থিতি অদ্ভুত সমীকরণের মুখে এখন দাঁড়িয়ে। এই চমকপ্রদ রাজনৈতিক টানাপোড়েন এখন কোন দিকে মোড় নেয়, সেদিকেই নজর রাখছে রাজনৈতিক পরিদর্শকমন্ডলী।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!