এখন পড়ছেন
হোম > জাতীয় > মহারাষ্ট্র দখলে রাখতে বিজেপির ভরসা সেই ‘অমিত শাহ মডেল’ – জানুন বিস্তারিত

মহারাষ্ট্র দখলে রাখতে বিজেপির ভরসা সেই ‘অমিত শাহ মডেল’ – জানুন বিস্তারিত

এবার পরপর বিধানসভা নির্বাচন শুরু হতে চলেছে। সাথে উপ-নির্বাচনও আছে‌ যা নিয়ে বিজেপি শিবিরের ব্যস্ততা তুঙ্গে। গোটা দেশের 51 টি কেন্দ্রে উপনির্বাচন হবে 21 শে অক্টোবর। লোকসভা ভোটে জয়লাভের পরেই বিজেপি সারাদেশের বিধানসভাগুলি দখল করার উদ্দেশ্যে সংগঠন বাড়িয়ে চলেছে। ইতিমধ্যে মহারাষ্ট্র, হরিয়ানা, ঝাড়খন্ডে নির্বাচনের সময় স্থির হয়ে গেছে। মহারাষ্ট্র নিয়ে বিজেপি অনেক আগেই চিন্তাভাবনা শুরু করে দিয়েছে। এবার মহারাষ্ট্র ভোটের প্রচারে আসতে চলেছেন বিজেপির একের পর এক হেভিওয়েট নেতারা।

স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মহারাষ্ট্রের বিজেপি – শিবসেনা জোট এর জন্য নটি সভা করবেন। টানা দ্বিতীয়বারের জন্য ক্ষমতায় থাকার উদ্দেশ্যে এবার জোরদার নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় নেমেছে গেরুয়া শিবির।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরেই যার নাম আসে তিনি হলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই সপ্তাহে তিনি লাতুরে যাবেন এবং সেখান থেকেই তিনি ভোটের প্রচার শুরু করবেন। তিনি 18 টি সভা করবেন বলে এখনো পর্যন্ত ঠিক আছে। লাতুর এর ওউসা কেন্দ্র থেকে প্রার্থী হয়েছেন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ এর প্রাক্তন ব্যক্তিগত সহকারি অভিমুন্য পাওয়ার।

বিজেপি দলীয় সূত্রে পাওয়া খবর অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 13 ই অক্টোবর উত্তর মহারাষ্ট্রের জলগাঁও থেকে প্রচার অভিযান শুরু করবেন। একই দিনে তিনি ভান্দারা জেলার সাকোলিতেও সভা করবেন বলে জানা গেছে। সাকোলি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন পদ্ম শিবিরের পূর্তমন্ত্রী পরিণয় ফিউক।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

13 ই অক্টোবর এর পর আবার 16 ই অক্টোবর নরেন্দ্র মোদির তিনটি র‍্যালি রয়েছে মহারাষ্ট্রে। আকোলা, পারটুর এবং পানভেলে। পরেরদিন প্রধানমন্ত্রী মোদী পৌঁছে যাবেন পারলি, সাতারা এবং পুনেতে জনসভা করতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শেষ র‍্যালি হবে 18 অক্টোবর। 19 শে অক্টোবর মহারাষ্ট্রের নির্বাচনী প্রচার শেষ হচ্ছে।

সাতারা লোকসভায় উপনির্বাচন হবে একুশে অক্টোবর। সাতারা থেকে পদ্ম শিবিরের পক্ষ থেকে প্রাক্তন এনসিপি সাংসদ উদয়ন রাজে ভোঁসলেকে এনসিপির শ্রীনিবাস পাতিলের বিরুদ্ধে দাঁড় করানো হয়েছে।

ইতিপূর্বে, মহারাষ্ট্রের বিজেপি ও শিবসেনার জোট নিয়ে প্রচুর জল ঘোলা হয়েছে। একটা সময় ধরে নেওয়া হয়েছিল, জোট হবে না। কিন্তু তারপরেও আবার বিজেপি শিবসেনা জোট গড়ে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতাযর আসরে নামেন। 2014 সালের নির্বাচনে বিজেপি শিবসেনা আলাদাভাবে প্রতিদ্বন্দ্বিতা করেছিল। সেবারে তাঁরা যথাক্রমে 123 ও 63 আসনে জয়লাভ করেছিল। ভোট পর্ব মিটতেই শিবসেনা দল দেবেন্দ্র ফড়নবীশের সরকারে যোগ দিয়েছিলেন।

সমস্ত পরিস্থিতি বিচার করে রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি, মহারাষ্ট্রে বিজেপি ও শিবসেনার জোটের ফলে আশা করা যায়, বিধানসভা নির্বাচনেও মহারাষ্ট্রে পদ্মফুলের জয়জয়কার হবে। তবে এই মুহূর্তে একুশে অক্টোবর এর দিকেই চোখ রাজনৈতিক বিশ্লেষকদের।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!