এখন পড়ছেন
হোম > জাতীয় > লোকসভা ভোটের আগে পিএফ থেকে ডাকঘর-স্বল্পসঞ্চয়ে একগাদা সুদ বাড়ালেন প্রধানমন্ত্রী

লোকসভা ভোটের আগে পিএফ থেকে ডাকঘর-স্বল্পসঞ্চয়ে একগাদা সুদ বাড়ালেন প্রধানমন্ত্রী

সামনেই লোকসভা ভোট। তাই নির্বাচনী বৈতরনী পার হতে এবারে জনদরদী ভূমিকায় কেন্দ্রের মোদী সরকার। বিরোধীদের অসন্তোষ, দুর্নীতিতে জেরবার বিজেপি এবার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে সুদের হার বাড়ানোর সিদ্ধান্ত নিল। প্রসঙ্গত উল্লেখ্য, দেশের অবসরপ্রাপ্ত এবং মধ্যবিত্তদের কাছে এই ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প ভরসার কেন্দ্রবিন্দু হয়ে দাড়িয়েছিল। কিন্তু বিগত 10 বছর ধরে সেই প্রকল্পগুলির সুদ কমিয়ে দেওয়ায় এই ব্যাবস্থার প্রতি প্রবীন মানুষেরা আর ভরসা দেখাচ্ছেন না।

জানা গেছে, কিষান বিকাশ পত্র এবং ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট কোনোওরকমে টিকে থাকলেও সেগুলি থেকে সুদ পাওয়ার কোনো সম্ভাবনাই ছিল না। এমনকী ব্যাঙ্ক ও ডাকঘরের ব্যাবস্থা নিয়েও জনতার মধ্যে তৈরি হয়েছিল হতাশা। কারন এই পেনশন, পিএফ সবকিছুই শেয়ার বাজারের দিকে ঠেলে দেওয়ায় অনেকেই এই নিয়ম মানতে পারেননি। যা নিয়ে জনমানসে ছিল প্রবল ক্ষোভ। কিন্তু এই ক্ষোভ বেশিদিন থাকলে তো ভোটবাক্সে তার প্রভাব পড়বে! তাই সেই ভাবনাকে উপলব্ধি করে লোকসভার আগে সেই জনতা জনার্দনের ক্ষোভ মেটাতে পদক্ষেপ নিল কেন্দ্রের বিজেপি সরকার। কি সেই পদক্ষেপ?

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

সূত্রের খবর, পাবলিক প্রভিডেন্ড ফান্ডে সুদের হার 7.6 শতাংশ থেকে 8 শতাংশে আনা হল। সুকন্যা সমৃদ্ধিতে 8.1 শতাংশ সুদের হার থাকলেও এখন তা করা হল 8.5 শতাংশে। আগে কিষান বিকাশ পত্রে সঞ্চিত টাকা টাকা 118 মাসে দ্বিগুন হলেও বর্তমানে 112 মাসেই তা দ্বিগুন হবে। অন্যদিকে ন্যাশনাল সেভিংসে 8 শতাংশ এবং ডাকঘরে 7.7 শতাংশ হারে সুদ পাওয়া যাবে। ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সুদের হার হবে 7.8 শতাংশে। জানা গেছে, আগামী 1 অক্টোবর থেকে 31 ডিসেম্বর পর্যন্ত এই সুদের হার বৃদ্ধি হচ্ছে। ফলে এই তিনমাসের মেয়াদ শেষে ফের স্বল্প সঞ্চয়ে সুদের হার কমবে নাকি বাড়বে তা নিয়ে চিন্তায় রয়েছেন অনেকেই।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!