এখন পড়ছেন
হোম > রাজ্য > লোকসভা নির্বাচনের আগে নেতাজিকে নিয়ে একাধিক পদক্ষেপের ভাবনায় গেরুয়া শিবির

লোকসভা নির্বাচনের আগে নেতাজিকে নিয়ে একাধিক পদক্ষেপের ভাবনায় গেরুয়া শিবির

দেশের জনপ্রিয় নেতা সুভাষ চন্দ্র বসুর ভাবমূর্তিকে সামনে রেখেই লোকসভা ভোট ফতেহ্ হাসিল করতে চায় বিজেপি,এ কথা আগেও বুঝিয়ে দিয়েছেন মোদী। এবার প্রধানমন্ত্রীর নির্দেশ মতোই নেতাজীকে কেন্দ্র করেই গোটা রাজ্য ব্যাপী একাধিক কর্মসূচি নেওয়ার পরিকল্পনা করেছে বিজেপি। আসন্ন লোকসভা ভোটে বিজেপির ভোটব্যাঙ্ক বৃদ্ধির জন্যে মোদী-শাহ টার্গেট করেছে বাংলাকে।

তাই প্রথম থেকেই বাঙালি আবেগকে কাজে লাগিয়ে দলীয় সংগঠনকে তৃণমূল স্তরে নিয়ে যাওয়ার ছক কষছে বিজেপি। আর সেই লক্ষ্যেই নেতাজীর ভাবমূর্তিকে সামনে রেখে কায়দা করে নিজেদের প্রচার কর্মসূচি সারার প্ল্যান করছে বিজেপি।

শুধু তাই নয়,এই সূত্র ধরেই কংগ্রেসের গরিমা ক্ষুন্ন করতেও মরিয়া গেরুয়াশিবির। স্বাধীনতা সংগ্রামে সুভাষ চন্দ্রের ভূমিকাকে মানুষের মন থেকে মুছে দিতে তৎপর কংগ্রেস,এমনটাই সমালোচনায় দাবী করেছে বিজেপি। এ প্রসঙ্গে নেতাজীর ভাইপো তথা রাজ্য বিজেপির সহ সভাপতি চন্দ্র বসু জানিয়েছেন,সুভাষ চন্দ্রের আদর্শ নয়া প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে কেন্দ্র সরকার একাধিক পরিকল্পনা করেছেন।

মোদী-শাহের নির্দেশেই স্বাধীনতা সংগ্রামে নেতাজী এবং আজাদ হিন্দ বাহিনীর ভূমিকা সংক্রান্ত একাধিক বিষয়ে গোটা দেশ জুড়ে প্রচার কর্মসূচি চালানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। আর সেই সূত্রেই এদিন পশ্চিমবঙ্গের পথে নামছে বিজেপি। আজাদ হিন্দ বাহিনীর ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে কাঁথিতে একটি বিশেষ সভায় আয়োজন করা হয়েছে বিজেপির উদ্যোগে।

এরপর নদীয়া,কোচবিহার সহ বিভিন্ন জেলাতেও এই কর্মসূচি গ্রহন করা হবে বলেও জানান চন্দ্র বসু। কংগ্রেস কিন্তু সহজেই এই বিখ্যাত স্বাধীনতা সংগ্রামীর অবদানকে ভুলে গিয়েছে,কিন্তু নরেন্দ্র মোদী দেশের প্রিয় নায়ককে যোগ্য সম্মান দেওয়ার উদ্যোগ নিয়েছেন, এমনটাই জানান তিনি। এর পাশাপাশি, নেতাজীর জন্মদিবসকে ‘মুক্তি দিবস’ হিসাবে ঘোষণা করারও দাবী জানান তিনি।

এবং আন্দামান-নিকোবর দ্বীপের নাম পরিবর্তন করে ‘শহীদ স্বারাজ দ্বীপ’ করার আর্জি জানান তিনি। কাঁথির এদিনের অনুষ্ঠানে বিজেপির সাধারণ সম্পাদক সায়ন্তন বসু, বুদ্ধিজীবী সেলের সদস্য তথা বিখ্যাত আইনজীবী সুপ্রদীপ রায় সহ আরো বিশিষ্ট ব্যক্তিত্বরা উপস্থিত থাকবেন বলেই জানা গিয়েছে বিজেপি সূত্রের খবরে।

উল্লেখ্য,লোকসভা ভোটের আগে নেতাজি আবেগকে কাজে লাগিয়ে দেশবাসীর সঙ্গে জনসংযোগ পোক্ত করতে মরিয়া বিজেপি সরকার। সম্প্রতি পোর্ট ব্লেয়ারে নেতাজি সুভাষচন্দ্র বসুর তেরঙা পতাকা তোলার ৭৫তম বর্ষপূর্তিকে স্মরণীয় করে রাখার জন্য কেন্দ্রীয় সরকার নেতাজীর ছবি সম্বলিত ৭৫ টাকার কয়েনও প্রকাশ করে। এছাড়া আগামী ২৩ জানুয়ারী নেতাজীর জন্মদিবস উপলক্ষে লালকেল্লায় তাঁরই নামাঙ্কিত মিউজিয়ামের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

একইসঙ্গে আগামী ৩০ ডিসেম্বর পোর্ট ব্লেয়ারে তেরঙ্গা উত্তোলন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। ১৯৪৩ সালের ৩০ ডিসেম্বর পোর্ট ব্লেয়ারে প্রথম অখন্ড ভারতবর্ষের প্রথম জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন নেতাজি। সেইসঙ্গে আন্দামান-নিকোবরকেও স্বাধীন দ্বীপ হিসাবে ঘোষণা করেছিলেন তিনি।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এই ঐতিহ্যময় ঘটনাকে জনমানসে ফের চাঙ্গা করতেই এতো আয়োজন করছে বিজেপি। তবে নেতাজীর ভাবমূর্তিকে কাজে লাগিয়েই যে বিজেপি ভোট-বৈতরণী পার করার একটা মাধ্যম খুঁজেছে,এতে কোনো সন্দেহের অবকাশ নেই রাজনৈতিক বিশেষজ্ঞদের। এই প্রেক্ষিতে বিরোধীরা কী মাস্টারস্ট্রোক দেবে সেটা নিয়েও টান টান উত্তেজনা রয়েছে রাজনৈতিকমহলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!