এখন পড়ছেন
হোম > জাতীয় > লোকসভা নির্বাচনের আগে বড় অস্ত্র নরেন্দ্র মোদির ঝুলিতে, বিশ্বব্যাংকের এই রিপোর্টের কথা জানলে চমকে যাবেন

লোকসভা নির্বাচনের আগে বড় অস্ত্র নরেন্দ্র মোদির ঝুলিতে, বিশ্বব্যাংকের এই রিপোর্টের কথা জানলে চমকে যাবেন

রাফায়েল থেকে নোট বাতিল – একের পর এক ইস্যুতে যখন লোকসভা ভোটের আগে বিরোধীদের পক্ষ থেকে তীব্র বাক্যবাণে বিদ্ধ করা হচ্ছে কেন্দ্রের নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন বিজেপি সরকারকে, ঠিক তখনই জিডিপি বৃদ্ধির সন্তোষজনক রিপোর্ট নিজের ঝুলিতে পুরে পাল্টা মাঠে নামল বিজেপিও।

সূত্রের খবর, সোমবার বিশ্বব্যাংকের গ্লোবাল ইকোনমিক প্রস্পেক্টের এক রিপোর্টে দেখা গেছে, গতবছর যেখানে ভারতবর্ষে এই জিডিপি বৃদ্ধির হার ছিল 6.7 শতাংশ, সেখানে চলতি বছরে তা বেড়ে 7.2 শতাংশ হবে। অন্যদিকে 2019-20 আর্থিক বর্ষে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি 7.5 শতাংশ হারে বৃদ্ধি পাবে বলেও এদিন উল্লেখ করা হয়েছে এই রিপোর্টে।

আর এই রিপোর্টকে হাতিয়ার করেই এবার লোকসভা ভোটের আগে কিছুটা স্বস্তি পেতে চলেছে কেন্দ্রের শাসক দল। এই রিপোর্টকে বিরোধীদের টানা কটাক্ষের পাল্টা জবাব বলেই মনে করছে গেরুয়া শিবির।

 

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রাম, হোয়াটস্যাপ, ফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

অন্যদিকে বিশ্বব্যাংকের গ্লোবাল ইকোনমিক প্রোসপেক্টের রিপোর্টে দক্ষিণ এশিয়ার নির্বাচনের কারণে রাজনৈতিক অস্থিরতার জেরে অর্থনীতিতে প্রভাব পড়তে পারে বলেও আশঙ্কা করা হয়েছে। বিগত অর্থবর্ষে আর্থিক বৃদ্ধি 3 শতাংশ হারে হবে বলে বললেও তা 2.9 শতাংশ হারে হয়েছে কিন্তু আগামী দুই বছর তা ফের 1 শতাংশ অর্থ 2.8 শতাংশে নামতে পারে বলে জানানো হয়েছে এই রিপোর্টে।

তবে সম্প্রতিকালে কেন্দ্রের বিজেপি সরকারের পক্ষ থেকে বিভিন্ন নীতির সংস্কারে উদ্যোগী হওয়ার কারণে হওয়ার কারণে এই বিশ্বব্যাংকের রিপোর্টে ভারত সম্পর্কে এহেন সাফল্য পাওয়া গেছে বলে মনে করছেন অনেকে। জানা গেছে, 2020-21 অর্থবর্ষে বৃদ্ধির হার 7.5 শতাংশ হতে পারে। সব মিলিয়ে এবার বিশ্বব্যাংকের রিপোর্টে ভারত এগিয়ে থাকায় লোকসভা ভোটের আগে এক নতুন অক্সিজেন পেল কেন্দ্রের মোদি সরকার।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!