এখন পড়ছেন
হোম > জাতীয় > নজরে লোকসভা-একলাফে বেতন বাড়তে চলেছে অনেকটা? খুশির হাওয়া সরকারি কর্মীদের

নজরে লোকসভা-একলাফে বেতন বাড়তে চলেছে অনেকটা? খুশির হাওয়া সরকারি কর্মীদের

১৯-এর লোকসভা ভোটের আগেই খুশির খবর আসতে চলেছে কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য। বেতন বাড়তে চলেছে প্রায় ৪৮.৮১ লক্ষ কর্মচারী এবং ৬১ লক্ষ পেনশানভোগীদের। মোদীসরকার বিজেপির ভোটব্যাঙ্কে জোয়ার আনতে এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের টার্গেট করলেন।

দীর্ঘদিন ধরে ফিটমেন্ট ফ্যাক্টর ও ন্যূনতম ফ্যাক্টরের নিরিখে ৮ হাজার টাকা বেতনবৃদ্ধির দাবী করে আসছিল কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা অর্থাৎ ফিটমেন্ট ফ্যাক্টর ২.৭ গুণ থেকে ৩.৬ গুন বাড়ানোর দাবী করেছিলেন তাঁরা। এর পাশাপাশি, বেতন কমপক্ষে ১৮,০০০ টাকা থেকে ২১,০০০ টাকা বাড়ানোর দাবীও করেছিলেন তাঁরা। তাঁদের দাবী নিয়ে এতোদিন মোদীসরকার কোনো উচ্যবাচ্য না করলেও লোকসভা ভোটের আগে বেশ সক্রিয়তা দেখালো। তাঁদের দাবীদাওয়াকে হাতিয়ার করেই কেন্দ্রের সরকারি কর্মচারীদের মন জিততে চাইছেন মোদীজি, এমনটাই জল্পনা। স্বাধীনতা দিবসের ঐতিহাসিক দিনটিতেই (১৫ ই আগষ্ট) মোদীজি তাঁর সিদ্ধান্তের আনুষ্ঠানিক ঘোষণা করতে চলেছেন বলেই জানা যাচ্ছে। তবে শুধু বেতন বৃদ্ধি নয়,মহার্ঘ ভাতাও বাড়তে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের ।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

তবে হঠাৎ করে কেন  সরকারি কর্মচারীদের দাবী মানতে চলেছে মোদীজি? এ নিয়ে প্রশ্নও উঠছে বিস্তর বিরোধীমহলে।  এ বছরের শুরুতেই রাজ্যসভা অর্থমন্ত্রকের প্রতিমন্ত্রী পি রাধাকৃষ্ণন জানিয়েছিলেন,এখনই সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন বৃদ্ধির কথা ভাবছে না কেন্দ্র। সপ্তম বেতন কমিশনের সুপারিশের বাইরে গিয়েও ফিটমেন্ট ফ্যাক্টরে মাইনে বাড়নো হচ্ছে না। এই ঘোষণার পর সরকারী কর্মচারীরা বেশ অসন্তোষে ফুঁসছিলেন। লোকসভা ভোটের আগেই প্রায় ৫০ লক্ষ সরকারি কর্মচারীর অসন্তোষের শিকার হতে চাননা মোদীজি। এমনিতেই মাত্রাছাড়া জিনিসপত্রের মূল্যবৃদ্ধি এবং পেট্রোল-ডিজেলের  দাম বাড়ার কারণে কার্যত মোদীসরকারের উপর ক্ষুব্ধই আছে আমজনতা। এই প্রতিকূল পরিস্থিতিতে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের কোপের মুখে কিছুতেই পড়তে চাননা তিনি। তাই আগামী দিন কেন্দ্রের রাশ নিজের হাতে ধরে রাখার লক্ষ্যেই তড়িঘড়ি করে সরকারি কর্মচারীদেব বেতন বাড়ানোর কথা ঘোষণা করে দিলেন তিনি। এবং এটাও জানিয়ে দিলেন সপ্তম বেতন কমিশন যা সুপারিশ করেছিল,তার থেকে বেশিই বাড়ানো হচ্ছে কর্মচারীদের বেতন।

উল্লেখ্য, উওরপ্রদেশ,মহারাষ্ট্র,জম্মু-কাশ্মীরের মতো রাজ্যগুলিতে সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনে নিয়েছে,বেশ কিছুদিন হল। এর জেরে যাবতীয় সুযোগ সুবিধা পাচ্ছেন রাজ্যের কর্মচারীরা। সম্প্রতি মহারাষ্ট্র সরকারও ঘোষণা করেছে,চলতি বছরের দীপাবলি থেকে বাড়তে চলেছে কর্মীদের বেতন। ফলে রাজ্যের ১৯ লক্ষ কর্মীদের মুখে হাসি ফুটেছে। এবার মোদীসরকারও একইভাবে কেন্দ্রের কর্মচারীদের মুখে হাসি ফোটাতে চলেছেন। এ নিয়ে এখন থেকেই তীব্র উত্তেজনা রয়েছে কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের মধ্যে,এমনটাই জানা যাচ্ছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!