এখন পড়ছেন
হোম > জাতীয় > ভুয়ো ভোটার’ নিয়ে ‘মাথাব্যথা’ – লোকসভা নির্বাচনে বড়সড় পদক্ষেপের ভাবনায় নির্বাচন কমিশন – জানুন বিস্তারিত

ভুয়ো ভোটার’ নিয়ে ‘মাথাব্যথা’ – লোকসভা নির্বাচনে বড়সড় পদক্ষেপের ভাবনায় নির্বাচন কমিশন – জানুন বিস্তারিত

এখন থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ভোটার কার্ড, মোবাইল ফোন বা সিম কার্ডের ক্ষেত্রে আধার সংযোগ বাধ্যতামূলক নয়, এমনটাই সম্প্রতি রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। কারোর বায়োমেট্রিক তথ্য ফাঁস হওয়া যুক্তিযুক্ত নয়, একথার গুরুত্ব বুঝেই এই সংশ্লিষ্ট ক্ষেত্রে মানুষের গোপনীয়তাকেই প্রাধান্য দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত। তবুও আধার নিয়ে অস্বস্তির মুখে আমজনতা।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেল, নতুন করে ভোটার কার্ডের সঙ্গে আধার কার্ড সংযুক্তিকরণের কথা ভাবছে নির্বাচন কমিশন। নির্বাচন প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতেই এমন সিদ্ধান্ত নেওয়ার কথা ভাবা হচ্ছে এমনটাই দাবী কমিশনের।

কমিশনের দাবীগুলো হল, ১.আধার-ভোটার সংযোগসাধন করলে নির্বাচন প্রক্রিয়া আরো স্বচ্ছভাবে করা যাবে। ২.জাল ভোটার কার্ড আটকানো সহজ হবে। ৩. ভোটার কার্ড সংশোধন করতেও সুবিধা হবে। কারণ অনেকক্ষেত্রেই দেখা যায়,ভোটারদের লিস্টে থাকা ঠিকানার সঙ্গে বর্তমান ঠিকানার কোনো মিল থাকে না। সেক্ষেত্রে বেশ মুশকিলে পড়তে হয় নির্বাচন কমিশনকে। আধার-ভোটার সংযুক্তিকরণ সম্ভব হলে এ সমস্যা থেকেও নিস্তার পাওয়া যাবে। ৪. এনআরআই ভোটারদের জন্য প্রক্সি ভোটার সিস্টেম আনার যে পরিকল্পনা রয়েছে কমিশনের,সেটা যথাযথ ভাবেই করা সম্ভব হবে এই সিদ্ধান্তে সীলমোহর পড়লে।

কিন্তু সমস্যা একটা থেকেই যাচ্ছে। সেটা হল,সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী আধার-ভোটার সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা সম্ভব নয়। তাই প্রথম দিকে,বিষয়টা বাধ্যতামূলক না করে বৈকল্পিক করার ইচ্ছা প্রকাশ নির্বাচন কমিশন। এক্ষেত্রেও চাওয়া হয় আধার কর্তৃপক্ষের মতামত। বিষয়টি বৈকল্পিক বা ঐচ্ছিক করলে এর প্রকৃত উদ্দেশ্য অপূর্ণ থাকবে। তাই আধার-ভোটার কার্ড সংযুক্ত করাই উপযুক্ত কাজ হবে,এমনটাই জানায় আধার কর্তৃপক্ষ। এরপরই এই সংযুক্তিকরণের প্রস্তাব মেনে নেয় কমিশন।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

উল্লেখ্য,ইতিমধ্যেই বেশ কিছু সরকারি প্রকল্পে আধার বাধ্যতামূলক করার ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী। অন্যদিকে আবার ভোটার কার্ডের সঙ্গে আধার বাধ্যতামূলক করার কথা ভাবছে নির্বাচন কমিশন। এখনো এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া না হলেও লোকসভা ভোটের আগে প্রস্তাবটির বাস্তবায়নের যথেষ্ট সম্ভাবনা তৈরি হয়েছে, বলেই মনে করছেন অভিজ্ঞমহল।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!