এখন পড়ছেন
হোম > জাতীয় > লোকসভা নির্বাচন নিয়ে বড় সিদ্ধান্ত ঘোষণা করলো নির্বাচন কমিশন

লোকসভা নির্বাচন নিয়ে বড় সিদ্ধান্ত ঘোষণা করলো নির্বাচন কমিশন



নির্বাচনের সময় ইভিএম তথা ইলেক্ট্রনিক ভোটিং মেশিন নিয়ে অজস্র কারচুপি হয়,এমনটাই অভিযোগ তুলে দফায় দফায় কেন্দ্র সরকারের বিরুদ্ধে সরব হয়েছে কংগ্রেস,বসপা,সপা,তৃণমূল কংগ্রেসের মতো বিজেপি বিরোধী রাজনৈতিকদলগুলো। তাঁদের দাবী,ইভিএম যন্ত্রে কোনো গোলযোগ দেখা দিলেই গোটা ভোটটা চলে যায় বিজেপির ঝুলিতে। দীর্ঘদিন ধরেই এই অভিযোগ এতোটাই মাথাচাড়া দিয়ে উঠেছে এবার এই ইস্যুটিকে সমূলে বিনাশ করতে ময়দানে নামল নির্বাচন কমিশন। লোকসভা নির্বাচনে ১০০ শতাংশ আসনেই ভিভিপ্যাট চালু করার সিদ্ধান্ত নেওয়া হল নির্বাচন কমিশনের তরফ থেকে। ২০১৯ এর লোকসভা নির্বাচনে দেশের প্রতিটি বুঝে ভিভিপ্যাট প্রযুক্তি থাকবে বলেই আশ্বাস দিলেন মুখ্য নির্বাচন কমিশনার।

দেশের সাধারণ নির্বাচনে প্রতিটি বুথে ভিভিপ্যাট (ভোটার ভেরিফায়াবল পেপার অডিট ট্রেইল) মেশিন বসানোর জন্য দেশীয় বিভিন্ন সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে। প্রমথ পর্বে ১৭.৪৫ লক্ষ মেশিন কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বর্তমানে কমিশনের হাতে রয়েছে ৯.৪৫ লক্ষ মেশিন। এই বছরের শেষের দিকে আরও আট লক্ষ নতুন মেশিন কেনার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। ইতিমধ্যেই ইভিএম মেশিন কেনার জন্য ১২ হাজার কোটি টাকা ও ভিভিপ্যাট মেশিন কেনার জন্য ৩ হাজার ৪০০ কোটি টাকা বরাদ্দ হয়েছে কেন্দ্রের তরফ থেকে। এমনটাই জানাচ্ছে নির্বাচন কমিশন। এই ভিভিপ্যাট কীভাবে কাজ করবে সেটাও জানা গেল সংবাদ সংস্থা এএনআই-এর সূত্র থেকে। ভোটার যে দলীয় প্রতীকে ভোট দেবেন তার একটা প্রিন্ট আউট ওই মেশিন থেকে বেরিয়ে ভোট বক্সে পড়বে। ওই কাগজ ভোটদাতা বাড়ি নিয়ে যেতে পারবে না। বেশ কিছু জায়গায় এই পদ্ধতি পরীক্ষামূলকভাবেই প্রয়োগ করা হয়েছে বলে জানা গিয়েছে।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

উল্লেখ্য,এর আগে দিল্লি এবং উওরপ্রদেশে হওয়া নির্বাচন গুলোতে ইভিএম নিয়ে কারসাজি করা হয়েছে এমনটাই অভিযোগে সরব হয়েছিল তৃনমূল,আম আদমি পার্টি ও মায়াবতীর বিএসপির মতো হেভিওয়েট বিরোধী রাজনৈতিক দলগুলো। এবং আগামী লোকসভা নির্বাচনে তৃণমূল সহ বিজেপি বিরোধী ১৬ টি রাজনৈতিকদল ইভিএম বাতিলের দাবী করেছিলেন। সেই দাবীকে মান্যতা দিতে এবং বিরোধীদের আস্থা ফিরে পেতে আসন্ন লোকসভা নির্বাচনে ১০০ শতাংশ বুথেই ভিভিপ্যাট ব্যবস্থা চালু করা হয়েছে বলেই জানিয়ে দিলেন কমিশনের শীর্ষ আধিকারিক।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!