এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > লোকসভা ভোটের বিপর্যয় থেকে শিক্ষা নিয়ে কি এবার ফের সিপিআইএম কংগ্রেসের জোট হচ্ছে রাজ্যে, জোর জল্পনা

লোকসভা ভোটের বিপর্যয় থেকে শিক্ষা নিয়ে কি এবার ফের সিপিআইএম কংগ্রেসের জোট হচ্ছে রাজ্যে, জোর জল্পনা

গত 2016 সালে বিধানসভা নির্বাচনে তৃণমূলের বিরুদ্ধে তারা উভয়ই জোট করেছিল। কিন্তু সেই ভাবে তারা তেমন কোনো সাফল্য না পেলেও এই জোট যে খুব একটা খারাপ সাড়া দেয়নি, তা নিয়ে নানা আলোচনাও হয়েছিল। আর সেইমতো সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনেও বাংলায় শাসক দল তৃণমূল ও বিরোধী দল বিজেপির বাড়বাড়ন্তের রুখতে তৃতীয় শক্তি হিসেবে জোট করে সেই বাম এবং কংগ্রেস নেতারা সওয়াল করেছিলেন।

তবে লোকসভায় তাদের সেই জোট প্রক্রিয়া সম্ভব হয়নি। যার জেরে বাংলায় বিরোধী দল হিসেবে উত্থান ঘটেছে বিজেপির। গত 2014 সালে গেরুয়া শিবির বাংলা থেকে দুটি আসন পেলেও এবার তাদের দখলে এসেছে প্রায় 18 টি আসন।

অন্যদিকে নিজেদের ঝুলিতে একটা আসনও রাখতে পারেনি বামেরা। তবে কংগ্রেস অবশ্য দুটি আসন দখল করে মুখ রক্ষা করেছে। কিন্তু এইভাবে চলতে থাকলে তারা যে ক্রমশ বঙ্গ রাজনীতিতে অপ্রাসঙ্গিক হয়ে পড়ছে, তা বুঝতে বাকি নেই আলিমুদ্দিন স্ট্রিট এবং বিধান ভবনের নেতাদের।

আর তাইতো লোকসভায় দু’দলের মধ্যে জোট প্রক্রিয়া সম্পন্ন না হলেও আগামী বিধানসভা নির্বাচনের আগে ফের তারা এক হয়ে লড়তে চাইছে। সূত্রের খবর, খুব তাড়াতাড়ি এই ব্যাপারে সিপিএম ও প্রদেশ কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব আলোচনায় বসবেন।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

জানা গেছে, সম্প্রতি রাজ্যের তিনটি বিধানসভা আসনের উপনির্বাচন রয়েছে। যেখানে কালিয়াগঞ্জ, খড়গপুর এবং করিমপুরে মত আসনগুলো রয়েছে। আর এই আসনগুলিতে একে অপরের সাথে সমঝোতা করেই বাম এবং কংগ্রেস লড়তে পারে বলে খবর। কিন্তু সত্যিই কি এই জোট প্রক্রিয়া সম্পন্ন হবে! হাত এবং কাস্তে হাতুড়ি শিবিরের বক্তব্য, লোকসভা নির্বাচনে তাদের দুই দলের মধ্যে জোট হলে বিজেপির এই বাড়বাড়ন্ত রোখা যেত।

আর তাই অতীতের ভরাডুবি থেকে শিক্ষা নিয়ে এবার থেকে আগামী বিধানসভা নির্বাচনকে পাখির চোখ করে হাতে হাত ধরে লড়াই একমাত্র উপযুক্ত কাজ বাম এবং কংগ্রেসের। কিন্তু বাম এবং কংগ্রেস যদি জোট করে লড়ে তাহলে তাদের পক্ষে কি এই ব্যাপার চাপের হবে না!

বিজেপির বক্তব্য, “এতে কোনো প্রভাব পড়বে না। মানুষ বিজেপির প্রতি আস্থা দেখাতে শুরু করেছে। তাই যে যতই জোট করুক না কেন, আগামী বিধানসভা নির্বাচনে বিজেপিই বাংলায় ক্ষমতায় আসবে।” সব মিলিয়ে এবার 2016 সালের বিধানসভা নির্বাচনের পর ফের যদি বাম এবং কংগ্রেস জোট করে, তাহলে বঙ্গ রাজনীতিতে তার ঠিক কি প্রভাব পড়বে, এখন সেদিকেই তাকিয়ে সকলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!