এখন পড়ছেন
হোম > ভোটের সমীক্ষা > লোকসভা নির্বাচনে কি হতে পারে দেশের চিত্র – ক্ষমতা দখলে এগিয়ে কে? এবিপি নিউজ – সি ভোটার সমীক্ষা

লোকসভা নির্বাচনে কি হতে পারে দেশের চিত্র – ক্ষমতা দখলে এগিয়ে কে? এবিপি নিউজ – সি ভোটার সমীক্ষা

রাজনীতির অংক বড়ই কঠিন। বিশেষজ্ঞ মহল থেকে রাজনৈতিক মহল – আগামী লোকসভা নির্বাচনে কোন দল কত আসন পাবে তা নিয়ে ইতিমধ্যেই জোর চর্চা শুরু হয়েছে প্রায় সব জায়গাতেই। কনকনে শীতের এই মরসুমে অবশেষে এবার সেই লোকসভা নির্বাচনের আগেই তার ফলাফলের কিছুটা আভাস দিল এবিপি নিউজ – সি ভোটার সমীক্ষক সংস্থা।

আর এই সমীক্ষা দেখে অনেকেরই গায়ে ঠান্ডা হাওয়ার বদলে যে গরম ধরতে বাধ্য সেই ব্যাপারে নিশ্চিত প্রত্যেকেই। কিন্তু কি আছে সেই সমীক্ষায়? সূত্রের খবর, দেশের 543 টি লোকসভা আসনের মধ্যে নির্বাচনে এবারের লোকসভা ভোটের পর কেন্দ্রে তেমন কোনো দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে পারবে না বলেই দাবি করেছে এই সমীক্ষা।

সমীক্ষায় দেখা গেছে, এখনই লোকসভা নির্বাচন হলে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট:233 টি
কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট: 167 টি আসন পেতে পারে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

কিন্তু জোটের নিরিখে এনডিএ এবং ইউপিএ এই আসন পেলেও তা যে ক্ষমতা দখলের পক্ষে যথেষ্ট নয় তা বুঝতে পারছে প্রায় প্রতিটি দলই। কিন্তু এ তো গেল জোটের কথা। তাহলে পৃথক পৃথক ভাবে কংগ্রেস ও বিজেপি ঠিক কতগুলো করে আসন পেতে পারে? কি বলছে এবিপির এই সমীক্ষা?

কংগ্রেস একা পেতে পারে: 109 টি আসন। এবং
বিজেপি একা পেতে পারে: 203 টি আসন।
অন্যদিকে এবারের এই নির্বাচনে বড় ভূমিকা নিতে পারে বিভিন্ন বিজেপি ও কংগ্রেস বিরোধী আঞ্চলিক রাজনৈতিক দলগুলো।

সমীক্ষায় উঠে এসেছে, প্রায় 143 টি আসন পেতে পারে বিরোধী মহাজোটে অংশগ্রহণকারী দলগুলি। সেই ক্ষেত্রে এবারের লোকসভা নির্বাচনে এনডিএ হোক ইউপিএ কোনো দলই যে নিজেদের মতো করে সরকার গড়ার জন্য উপযুক্ত ফিগার নিয়ে কেন্দ্রের ক্ষমতা দখল করতে পারবে না সেই সমীক্ষাই তুলে ধরল এবিপি। তবে শেষ পর্যন্ত কি হয় তার জন্য আগামী লোকসভা ভোটের বাক্স খোলা পর্যন্ত অপেক্ষা করতেই হবে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!