এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > লোকসভা-বিধানসভা ভোটের ছায়া এবার ছাত্র সংসদ নির্বাচনেও? সামনে এল বড় তথ্য

লোকসভা-বিধানসভা ভোটের ছায়া এবার ছাত্র সংসদ নির্বাচনেও? সামনে এল বড় তথ্য

 

দীর্ঘদিন ধরেই রাজ্যের কলেজ বিশ্ববিদ্যালয়গুলিতে ছাত্র সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয় না। যা নিয়ে বিরোধীদের তরফে বিভিন্ন সময় নানা প্রশ্ন তোলা হয়েছিল। তবে অবশেষে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ নির্বাচন দিয়ে তার দামামা বাজিয়ে দিয়েছে রাজ্য সরকার। তবে রাজ্যের অন্যান্য বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলিতে কবে নির্বাচন হবে তা নিয়ে এখন শুরু হয়েছে নানা গুঞ্জন।

তবে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস এবং তার ছাত্র সংগঠন তৃণমূল ছাত্র পরিষদের গতিবিধি দেখে সেই ছাত্র সংসদ নির্বাচন বিধানসভা এবং লোকসভা ভোটের কায়দায় হতে পারে বলে মনে করছে একাংশ। বস্তুত, লোকসভা নির্বাচনে বিজেপি এই রাজ্যে ভালো ফলাফল করার পরই কলেজগুলোতে সঙ্ঘ ঘনিষ্ঠ ছাত্রসংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের দাপট বাড়তে শুরু করে। যে ক্ষেত্রে যদি বর্তমান সময়ে নির্বাচন হয়, তাহলে বেশিরভাগ কলেজেই তৃণমূল ছাত্র পরিষদকে চাপে রাখতে পারে বিজেপির ছাত্রসংগঠন বলে দাবি রাজনৈতিক পর্যবেক্ষকদের।

আর এহেন একটা পরিস্থিতিতে কবে সেই ছাত্র সংসদ নির্বাচন হবে! তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে। শাসক দলের ছাত্র সংগঠনের অন্দরমহল সূত্রে জানা গেছে, জেলা ধরে ধরে একাধিক দফায় রাজ্যের কলেজগুলোতে ছাত্র সংসদ নির্বাচন করানো হবে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

জানা গেছে, প্রথম দফায় কলকাতা, হাওড়া, হুগলি, দ্বিতীয় দফায় দুই 24 পরগনা এবং বর্ধমানের একাংশ, তৃতীয় দফায় দক্ষিণবঙ্গের একাংশ এবং চতুর্থ দফায় মালদা সহ 2 দিনাজপুর সহ উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে নির্বাচন হতে পারে। তবে উত্তরবঙ্গের এই জেলাগুলিতে ছাত্র সংসদ নির্বাচনের ক্ষেত্রে তা দু’দফায় ভাগ করা হতে পারে বলে খবর।

অন্যদিকে দক্ষিণবঙ্গের কলেজগুলিতে নির্বাচন করিয়েই উত্তরবঙ্গে কলেজগুলিতে নির্বাচন করার ব্যাপারে খবর পাওয়া যাচ্ছে শাসক দলের ছাত্রসংগঠনের অন্দরমহল থেকে। তবে কবে হবে সেই নির্বাচন! জানা গেছে, জানুয়ারি অথবা ফেব্রুয়ারি মাস থেকে এই নির্বাচন প্রক্রিয়া শুরু হবে। কিন্তু এখনও পর্যন্ত তার কোনোটাই চূড়ান্ত নয়।

ইতিমধ্যেই বিরোধীদের দাপট রুখতে এবং কলেজগুলোতে আগামী বিধানসভা নির্বাচনের আগে সাফল্য বজায় রাখতে জেলায় জেলায় সংগঠনের হালহকিকত নিয়ে গোপনে সমীক্ষা চালাতে শুরু করেছে তৃণমূল ছাত্র পরিষদ। আর এই সমীক্ষা চালানোর পাশাপাশি যাতে নিজেদের সুবিধামতো সেই নির্বাচন করানো যায়, এখন তার মাস্টারপ্ল্যান সাজাতে শুরু করেছে রাজ্যের শাসক দল বলে দাবি রাজনৈতিক পর্যবেক্ষকদের।

কিন্তু যেখানে বিরোধী ছাত্র সংগঠনগুলোর দাপট বাড়ছে, সেখানে কি এবারের নির্বাচনে সাফল্য বজায় রাখা সম্ভব হবে তৃণমূল ছাত্র পরিষদের! এদিন এই প্রসঙ্গে রাজ্য তৃণমূল ছাত্র পরিষদের সভাপতি তৃণাঙ্কুর ভট্টাচার্য বলেন, “যে দিনই নির্বাচন হোক, আমরা তার জন্য তৈরি। কয় দফায় নির্বাচন হচ্ছে, আমরা তা নিয়ে কিছু ভাবছি না।”

এদিকে প্রেসিডেন্সিতে সাফল্য পেয়ে যদি তৃণমূল ছাত্র পরিষদের পক্ষ থেকে ভোট লুটের পরিকল্পনা করা হয়, তাহলে তা আটকানোর জন্য তারা তৈরি বলে জানিয়েছেন এসএফআইয়ের রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য অমৃতেন্দু দাস। সব মিলিয়ে এখন কবে হচ্ছে ছাত্র সংসদ নির্বাচন, সেদিকেই তাকিয়ে সকলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!