এখন পড়ছেন
হোম > জাতীয় > একসাথে লোকসভা বিধানসভা ভোট করা নিয়ে পরামর্শ দিল আইন কমিশন

একসাথে লোকসভা বিধানসভা ভোট করা নিয়ে পরামর্শ দিল আইন কমিশন

এক দেশ এক ভোটের পক্ষে থেকে দীর্ঘদিন ধরেই নিজেদের দাবি জানিয়ে আসছেন কেন্দ্রের বিজেপি সরকার। যা নিয়ে দেশের সব রাজনৈতিক দলের মতামতও চেয়েছিল আইন কমিশন। বিরোধী রাজনৈতিক দলগুলো বিজেপির এই প্রস্তাবে চরম বিরোধীতাও করেছিল।

কিন্তু তারপরেও ফের এই দেশে একসাথে লোকসভা এবং বিধানসভা নির্বাচন চেয়ে কমিশনকে একটি চিঠি দিয়েছিলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। আর এরপরেই জল্পনা তৈরি হয় যে তাসলে কি 2019 এ সারা দেশে সাধারন নির্বাচনের সাথে সাথে বিভিন্ন রাজ্যগুলিতেও হবে বিধানসভা নির্বাচন? কিন্তু না! কেন্দ্রের সেই প্রস্তাবে ইতিবাচক কোনো সাড়া মিলল না আইন কমিশনের পক্ষ থেকে।

সূত্রের খবর, গতকাল এই ব্যাপারে কেন্দ্রকে একটি পরামর্শও দিয়েছে আইন কমিশন। যেখানে তাঁরা বলেছে, আগে সংবধান সংশোধন দরকার। কেননা বর্তমান সাংবিধানিক পরিকাঠামোয় সারা দেশে একসঙ্গে লোকসভা বা বিধানসভা ভোট করা সম্ভব নয়। প্রসঙ্গত উল্লেখ্য, কিছুদিন আগেই মধ্যপ্রদেশ,রাজস্থান মিজোরাম এবং ছত্তিশগড়ে বিধানসভা এবং সারা দেশের লোকসভা ভোট ডিসেম্বরে করার দাবি উঠেছিল।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এদিন সেই প্রস্তাবও খারিজ করে দেশের মুখ্য নির্বাচন কমিশনার ওমপ্রকাশ রাওয়াত বলেন, “সেপ্টেম্বর মাসটা ইভিএম সরবারহ করতেই চলে যায়। তাই তার তিন মাস পরা ভোট করা কার্যত অসম্ভব ব্যাপার।” পাশাপাশি সংবিধান সংশোধন করলে 2019 র মে মাসে দেশের সব রাজ্যে বিধানসভা এবং লোকসভা ভোট করা সম্ভব বলেও এদিন জানায় নির্বাচন কমিশন। সব মিলিয়ে এখন নির্বাচন কমিশনের এই পরামর্শ আদৌ কতটা মেনে চলে কেন্দ্র সেদিকেই তাকিয়ে সকলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!