এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > ভোটের তালিকা সংশোধনেও শাসকদলের বিরুদ্ধে ‘সন্ত্রাস’ এর অভিযোগ, কমিশনে গেল বামেরা

ভোটের তালিকা সংশোধনেও শাসকদলের বিরুদ্ধে ‘সন্ত্রাস’ এর অভিযোগ, কমিশনে গেল বামেরা

এর আগে একাধিক বার তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ তুলে আক্রমণ শানিয়েছিল বিরোধীরা। এবার লোকসভা ভোটের দোরগোড়ায় দাঁড়িয়ে ভোটার তালিকা সংশোধন নিয়েও শাসকদের বিরুদ্ধে দুর্নীতি অভিযোগ তুলল বামেরা। নির্বাচন কমিশনের উদ্যোগে রাজ্যে ভোটার তালিকা সংশোধন করা হলেও তাতে কতোটা স্বচ্ছতা রয়েছে? এ প্রশ্ন তুলেই এদিন রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসারের দ্বারস্থ হলেন বামফ্রন্ট নেতৃত্বরা। প্রতিনিধি দলে ছিলেন রবীন দেব, হাফিজ আলম সাইরানি, গৌতম রায় প্রমুখ বাম নেতারা।

তবে উপস্থিত ছিলেন না রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসার আরিজ আফতাব। তাঁর অবর্তমানে অতিরিক্ত মুখ্য নির্বাচনী অফিসার শৈবাল বর্মন বাম নেতাদের সঙ্গে দেখা করেন। অভিযোগ জানিয়ে বাম নেতারা বলেন, রাজ্যের শাসকদল বহু জায়গায় সন্ত্রাস সৃষ্টি করে বিরোধী পক্ষের কর্মীদের বুথস্তরের বৈঠকে আসতে দিচ্ছে না। ফলত শাসকদলের নির্দেশেই কমিশন নিযুক্ত বুথস্তরের কর্মী বা বিএলএ তালিকা সংশোধনের কাজ করছেন। সূত্রের খবর, তাঁদের সমস্ত অভিযোগই মনযোগ সহকারে শোনেন শৈবালবাবু। তবে কমিশন এ ব্যাপারে কী পদক্ষেপ নেবে সে ব্যাপারে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না – তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

সম্ভবত, মুখ্য নির্বাচনী অাধিকারিকের সঙ্গে আলোচনা করেই এ ব্যাপারে কিছু সিদ্ধান্ত নেওয়া হবে। এদিন কমিশনের পদস্থ আধিকারিকের সঙ্গে দেখা করার পর সাংবাদিক সম্মলেন প্রতিনিধি দলের তরফ থেকে বামেদের হেভিওয়েট নেতা রবীন দেব জানান, গত ৫ সেপ্টেম্বর থেকে ভোটার তালিকা সংশোধনের কাজ শুরু হয়েছে এ রাজ্যে। এটি চলার কথা ৩১ অক্টোবর অব্দি। কিন্তু কমিশনের নিযুক্ত কর্মকর্তারা বুথস্তরে বিরোধী রাজনৈতিক দলের কর্মী বা বিএলওদের অনুপস্থিতিতেই বৈঠক করেছেন। তাছাড়া শাসকদল ভয় দেখিয়ে, হুমকি দিয়ে বুথ স্তরের বিরোধী কর্মীদের কমিশনের নির্ধারিত দিনে তালিকা সংশোধন সংক্রান্ত বৈঠকে হাজির হতে বাধা দিচ্ছেন।

ফলত বিরোধীদের বঞ্চিত করে শুধুমাত্র তৃণমূল কংগ্রেসের উপস্থিতিতেই ভোটের তালিকা সংশোধন হচ্ছে। সম্প্রতি ৯ ও ২৩ সেপ্টেম্বর এবং ৬ অক্টোবর – এই তিনদিন রাজ্যের সমস্ত বুথে এই ধরনের বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু শুধুমাত্র তৃনমূলের উপস্থিতিতে একতরফা বৈঠক করেছেন বিএলও’রা। এই সব বৈঠকে বুথের তালিকা এবং সংখ্যা নিয়ে কি সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা – সে বিষয়ে যাবতীয় তথ্য জানতে চাওয়া হয়েছে কমিশনের কাছে।

তিনি আরো জানান, এর আগে দুর্গাপুজোর ছুটি থাকার কারণে ভোটার তালিকা সংশোধনের সময়সীমা বাড়ানোর আবেদন করা হয়েছিল নির্বাচন কমিশনের কাছে। কিন্তু এ ব্যাপারে তাঁদের তরফ এখনো পর্যন্ত কোনো সাড়া না পাওয়ায় বিষয়টি আরো একবার এদিন কমিশনকে মনে করালেন আলিমুদ্দিন কর্তারা। এখন কমিশন এরপর কী পদক্ষেপ নেয়, সেটা জানার জন্য অপেক্ষা করে রয়েছেন বাম নেতারা। তবে পঞ্চায়েতের পর, ভোটার তালিকা সংশোধনেও শাসকদলের বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ ওঠায় – লোকসভা ভোটের আগে তাদের অস্বস্তি আরো বাড়লো বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!