এখন পড়ছেন
হোম > জাতীয় > ছাত্র, যুব মহিলা ও শ্রমিক সংগঠনের থেকেই কি ভবিষ্যত নেতা তৈরীর প্রক্রিয়া শুরু বামেদের? নজিরবিহীন মহা মিছিল ঘিরে জল্পনা

ছাত্র, যুব মহিলা ও শ্রমিক সংগঠনের থেকেই কি ভবিষ্যত নেতা তৈরীর প্রক্রিয়া শুরু বামেদের? নজিরবিহীন মহা মিছিল ঘিরে জল্পনা

বাবরি মসজিদ ধ্বংসের ২৬ বছর পূর্তি উপলক্ষে এবং বিজেপির ধর্মীয় বিভাজনের রাজনীতির বিরুদ্ধে বৃহস্পতিবার মহাজাতি সদন থেকে পার্কসার্কাস পর্যন্ত এক মিছিল বের করে সিপিএম সহ মোট ১৭ টি বাম দল।

এই কর্মসূচির কথা যদিও আগে থেকেই জানা ছিল প্রত্যেকের। কিন্তু এই মিছিলে দেখা গেল এক নজিরবিহীন ঘটনা।একই বেশী বদলে গেল মিছিলের সামনের সারিতে থাকা এত দিনের চেনা মুখগুলো। বদল এর সামনে এলেন ছাত্র, যুব ও মহিলা সংগঠন।পাশাপাশি উত্তর ২৪ পরগনা ও হুগলির কলকারখানার কর্মীরাও জায়গা করে নিল মিছিলের সামনের সারিতে।

পার্ক সার্কাসে মিছিলের শুরুতেই বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ঘোষণা করেন, যে তিনি সূর্যকান্ত মিশ্র সহ অন্যান্য নেতারা থাকবেন মিছিলের পেছনের সারিতে। এমনকি নেতাদের দলীয় পতাকা হাতে নেওয়ার কথাও জানিয়ে দেন তিনি। কিন্তু তাহলে সামনের সারিতে থাকবে কারা?এ প্রশ্নের উত্তরও স্পষ্ট করে দেন বামফ্রন্ট চেয়ারম্যান। তিনি জানান,মিছিল এর শুরুতে সিপিএম সহ অন্যান্য বাম দলের ছাত্র ও যুব সংগঠনের প্রতিনিধিরা থাকবেন।

এদিনের কর্মসূচি থেকে বিজেপির বিরুদ্ধে তোপ দেগে বিমান বসু বলেন,”বিভাজনের রাজনীতি করে ক্ষমতায় এসেছে বিজেপি। লোকসভা ভোটের আগে আবারও সেই একই পদ্ধতি শুরু করেছে গেরুয়া শিবির। শুধু মধ্যবিত্তই নয়, কৃষক এবং শ্রমিকরাও আজ আক্রান্ত।”

পাশাপাশি সিপিএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেন,”সংঘ পরিবার যে বিভাজনের রাজনীতি শুরু করেছে, তার বিরোধিতা করার পাশাপাশি ব্রিগেড সমাবেশের মহড়াও হয়ে গেল এ মিছিল থেকে। গণতন্ত্রের স্বার্থে এখন প্রয়োজন বৃহত্তর বাম ঐক্যের। ভোটের দিকে তাকিয়ে রথযাত্রার কর্মসূচি শুরু করেছে বিজেপি। এই বিভাজন আটকাতে প্রয়োজনে পথে নামবে বামেরা।”

বামফ্রন্ট নেতৃত্বের দাবি, মহাজাতি সদন থেকে শুরু করে মহাত্মা গান্ধী রোড ধরে মিছিল যত এগিয়েছে বহরে বেড়েছে ততই। শেষ পর্যন্ত পার্ক সার্কাসে এসে শেষ হয় বামেদের এই মিছিল। এই মিছিলে ছেড়ে শহরে শিয়ালদহ থেকে পার্ক সার্কাস পর্যন্ত ব্যাপক যানজটের সৃষ্টি হয়। যার ফলে ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ।

 

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

বিভিন্ন মহল থেকে প্রশ্ন উঠছে, এতদিন পর্যন্ত বামেদের মিছিলে সামনের সারিতে দেখা কাছে নেতাদের। কিন্তু আজ হঠাৎ কেন নিয়ম ভেঙে ছাত্র ও যুব সংগঠনের প্রতিনিধিদের সামনে এগিয়ে দেওয়া হল? রাজনৈতিক মহলের মতে, লোকসভা ভোটের আগে ছাত্র ও যুবকদের সামনে এনে জনগণের কাছে ইতিবাচক বার্তা দিতে চাইছে বামেরা। এই মিছিল তারই সূচনা বলা যেতে পারে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!