এখন পড়ছেন
হোম > রাজ্য > পুরুলিয়া-ঝাড়গ্রাম-বাঁকুড়া > আতঙ্কে লালগড়! ‘অজানা কারণে’ গত কয়েক দিনে 7 জনের মৃত্যু, প্রশাসন কিছুই জানে না

আতঙ্কে লালগড়! ‘অজানা কারণে’ গত কয়েক দিনে 7 জনের মৃত্যু, প্রশাসন কিছুই জানে না

গত কয়েকদিন ধরে যেন মৃত্যু মিছিল চলছে লালগড় ব্লকের পূর্ণাপানি গ্রাম সংসদের জঙ্গলখাস গ্রামে। না, কোনো মাওবাদী দৌরাত্ম্য বা হিংসার ঘটনায় নয়, ঠিক কি কারণে মৃত্যু তা বলতে পারবেন না কেউই।

প্রসঙ্গত উল্লেখ্য, এই লালগড় ব্লকের লালগড় গ্রাম পঞ্চায়েতের এই জঙ্গলখাস গ্রামে 60 থেকে 70 টি শবর সম্প্রদায়ের পরিবার রয়েছে। যারা মূলত জঙ্গল থেকে ডালপালা ও কাঠ সংগ্রহ করে সেই অর্থ দিয়ে সংসার চালান। কিন্তু চলতি মাসের 5 তারিখ থেকে এই গ্রামে এখনও পর্যন্ত 7 জন মানুষের মৃত্যু হয়েছে। আর যা ঘিরে রীতিমতো চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে এলাকায়।

সূত্রের খবর, মৃতদের মধ্যে রয়েছেন মঙ্গল শবর, কিষান শবর, লেবু শবর, সুধীর শবর, সাবিত্রী শবর, পল্টু শবর, লাল্টু শবর। কিন্তু আশ্চর্য্যজনকভাবে গ্রামে এই মৃত্যু মিছিল চললেও তার কোন খবরই নেই প্রশাসনের কাছে‌। কেন এই মৃত্যু?

এদিন এই প্রসঙ্গে লালগড় পঞ্চায়েত সমিতির সদস্য বিজল সাহা বলেন, “প্রত্যেকটি পরিবার মাসে এখন 35 কেজি করে চাল পায়। সুতরাং এদের খাওয়ার কোন সমস্যা নেই। আমার মনে হয় মদ খাওয়ার ফলেই এদের এই মৃত্যু হয়েছে।” পাশাপাশি এই ঘটনায় এলাকার বিডিওকেও জানানো হয়েছে বলেও এদিন জানান তিনি। কিন্তু পঞ্চায়েত সমিতির সদস্য জানানোর পরে কেন প্রশাসনিক আধিকারিকরা জানবেন? কেন তার আগে এই ঘটনার কোনোরূপ খোঁজ পেলেন না?

এদিন এই প্রসঙ্গে লালগড়ের বিডিও মহম্মদ ফৈজান আসরফ আনসারি বলেন, “আমি জেলায় একটি মিটিংয়ে ছিলাম। কাজেই বিষয়টি জানতাম না। গ্রামটি পরিদর্শন করব।” তবে এই মৃত্যুর পেছনে মদে বিষক্রিয়ার ঘটনাই রয়েছে বলে মনে করছেন তিনি।

তবে শুধু বিডিও নন, মদে বিষক্রিয়ার ফলেই যে এই মৃত্যু হয়েছে এদিন সেই কথা শোনা গেছে ঝাড়গ্রাম জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক অশ্বিনী মাঝির গলাতেও। এদিকে এই ঘটনায় গ্রামে মেডিকেল টিম পাঠানোর সাথে সাথে বিয়ে মরিচের কাছে বিস্তারিত রিপোর্টও পাঠিয়েছেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

অন্যদিকে জঙ্গলখাস গ্রামের এই মৃত্যু মিছিলের বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন ঝাড়গ্রামের জেলাশাসক আয়েশা রানি এও। সব মিলিয়ে এখন অজানা কারণে একের পর এক মৃত্যুতে প্রবল আতঙ্কে দিন গুনছেন লালগড় ব্লকের পুর্নাপানি গ্রাম সংসদের জঙ্গলখাস গ্রামের মানুষেরা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!