এখন পড়ছেন
হোম > রাজ্য > সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে কলকাতা সহ রাজ্যের সব পুরসভার আইনে বড়সড় রদবদল হতে চলেছে?

সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে কলকাতা সহ রাজ্যের সব পুরসভার আইনে বড়সড় রদবদল হতে চলেছে?

যত দিন যাচ্ছে তত বদলাচ্ছে সময়, বদলাচ্ছে আমাদের প্রিয় শহর। আর তাই বদলের এই চরম মুহূর্তে দাঁড়িয়ে এবার পুরআইনকেও আমূল বদলে দিতে উদ্যোগী রাজ্যের পুরদপ্তর। প্রসঙ্গত ,রাজ্যের সমস্ত পুরসভা এবং কর্পোরেশনগুলি চলে মূলত চারটি আইনের উপর ভিত্তি করে। সেগুলি হল যথাক্রমে, দি কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন অ্যাক্ট 1980, দি হাওড়া মিউনিসিপাল কর্পোরেশন অ্যাক্ট 1980, দি ওয়েস্টবেঙ্গল মিউনিসিপাল কর্পোরেশন অ্যাক্ট 2006 এবং দি ওয়েস্টবেঙ্গল মিউনিসিপাল অ্যাক্ট 1993।

জানা গেছে, এই বদল প্রক্রিয়া প্রথমে কলকাতা পৌরসভার আইন দিয়েই পরিবর্তন করা হবে। সূত্রের খবর, গত 1980 সালে প্রশান্ত শূরের সময়ে এই কলকাতা পৌরসভা ও হাওড়া পুরসভার জন্য একটি আইন তৈরি হয়। তবে এবার প্রায় 38 বছরের পর সেই আইনে সংশোধনী আনতে চলেছে রাজ্য।

জানা গেছে, এই জন্য একটি কমিটিও তৈরি করা হয়েছে। যে কমিটিতে রয়েছেন পুর ও নগরোন্নয়ন দপ্তরের প্রধান সচিব সুব্রত গুপ্ত, যুগ্মসচিব সহ অন্যান্য অফিসারেরা। পাশাপাশি এখানে একজন আইনজ্ঞ এবং বিশেষজ্ঞদেরও রাখা হয়েছে। আর এই বিশিষ্ট ব্যক্তিদের মতামত নিয়েই আগামী এক বছরের মধ্যেই নতুন পুরো আইন তৈরি করা হবে বলে এদিন জানান রাজ্যের পুরমন্ত্রী। কিন্তু ঠিক এই আইন বদল করতে কি কি দেখবেন বিশেষজ্ঞরা?

একাংশের মতে, গত 1993 সালের সংবিধানের 74 তম সংশোধনী আনার পর বঙ্গীয় আইন 1932 নতুন করে তৈরি করা হয়। আর 1993 সালে তা বিধানসভায় অনুমোদিত হওয়ার পরেই রাজ্যের 118 টি পুরসভা পরিচালিত হয় সেই 1993 আইনের উপর ভিত্তি করেই। পরবর্তীতে এবার 2019 সালে ফের নতুন বঙ্গীয় পুর আইন করতে চলেছে রাজ্য।

পাশাপাশি কলকাতা এবং হাওড়া কর্পোরেশনের 1980 সাল থেকে এক আইন থাকলেও বাকি পাঁচটি কর্পোরেশনের জন্য দি মিউনিসিপাল কর্পোরেশন 2006 এ কোনো পরিবর্তন দরকার কিনা তাও খতিয়ে দেখার দায়িত্ব রয়েছে এই বিশেষজ্ঞ কমিটির উপর। কিন্তু হঠাৎ এই আইন পরিবর্তন কি খুবই প্রয়োজনীয়?

এদিন এই প্রসঙ্গে রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, “শহরের চরিত্র বদলেছে। মানুষের চাহিদা ও জীবনধারণও বদলেছে। যেহেতু আমাদের সরকার জনমুখী, তাই এই আইনের সংশোধনী এনে আমরা নতুন আইন তৈরি করছি।”

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এদিকে পুরো আইনের মতো পঞ্চায়েত আইনকেও পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। জানা গেছে, 1973 সালের আইনের উপর ভিত্তি করেই রাজ্যে ত্রিস্তর পঞ্চায়েত ব্যবস্থা চলায় সেইখানেও সংশোধনী আনা অত্যন্ত জরুরী হয়ে পড়েছে। তাই এই পঞ্চায়েত আইনকেও নতুন করে তৈরি করতে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি হয়েছে। সব মিলিয়ে এবার সময়ের সাথে তাল মিলিয়ে কলকাতা সহ রাজ্যের প্রায় বেশিরভাগ পুরসভার আইনেই বড়সড় রদবদল করতে চলেছে রাজ্য।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!