এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > আরও কড়া হাতে সন্ত্রাসদমনের উদ্দেশ্যে কলকাতা পুলিশে বড়সড় রদবদল আসতে চলেছে

আরও কড়া হাতে সন্ত্রাসদমনের উদ্দেশ্যে কলকাতা পুলিশে বড়সড় রদবদল আসতে চলেছে

সন্ত্রাস দমনই মূল টার্গেট। আর তাই তো এবার সেই কড়া হাতে সন্ত্রাস দমনের উদ্দেশ্যে কলকাতা পুলিশে আসতে চলেছে বড়সড় রদবদল। সূত্রের খবর, সন্ত্রাসবাদ, চোরাচালান, মাদক পাচার-সহ রাজ্যজুড়ে বাড়তে থাকা নানা অবৈধ কারবারের মোকাবিলায় আরও শক্তি বাড়ছে স্পেশ্যাল টাস্ক ফোর্সের। জানা গেছে, কলকাতা পুলিশের আওতাধীন থেকে বেরিয়ে এসে এবার স্বতন্ত্র ভাবে কাজ করতে চায় সন্ত্রাসবাদ মোকাবিলায় দক্ষ এই শাখা। যার নয়া নাম হচ্ছে স্পেশ্যাল টাস্ক ফোর্স ওয়েস্ট বেঙ্গল (এসটিএফ ডব্লু বি)। কিন্তু এই সন্ত্রাস দমন শাখার প্রস্তুতি ঠিক কোন পর্যায়ে?

লালাবাজারের তরফে জানা গিয়েছে, চূড়ান্ত পর্বের প্রস্তুতি প্রায় সম্পন্ন হয়ে গিয়েছে। কলকাতার রিপন স্ট্রিটে এই স্পেশ্যাল টাস্ক ফোর্স ওয়েস্ট বেঙ্গলের নয়া দপ্তর হবে। আগামী দু একদিনের মধ্যেই নবান্নের তরফে এই ব্যাপারে একটি সরকারি বিজ্ঞপ্তি জারি করা হবে।

মূলত এই সন্ত্রাসদমন শাখার মাথায় থাকবেন রাজ্য পুলিশের ডিজি। ডিরেক্টর হিসেবে আইজি পদমর্যাদার একজন আইপিএস অফিসার এবং তাঁর অধীনে থাকবে ২ জন ডিআইজি ও ৪ জন এসপি পদমর্যাদার আইপিএস অফিসার। তবে এই এসটিএফকে শুধু স্বতন্ত্র করাই নয়, কলকাতা পুলিশের জন্য অ্যান্টি টেররিস্ট সেল কলকাতা (এটিএস) নামে একটি পৃথক সন্ত্রাস দমন শাখাও তৈরি করা হচ্ছে।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এখানে

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

বিশেষজ্ঞদের মতে, এসটিএফকে স্বতন্ত্র বিভাগ করার একাধিক সুবিধা রয়েছে। একদিকে যেমন সন্ত্রাসবাদ বা অন্য যেকোনও ধরনের অপরাধের আরও দ্রুত কিনারা করা যাবে, তেমনই, বাইরের রাজ্য থেকে কোনও অপরাধীকে পাকড়াও করলে, আর ব্যাংকশাল আদালতে পেশ করার ঝক্কি পোয়াতে হবে না তদন্তকারীদের। ওই রাজ্যের নির্দিষ্ট আদালতেই ধৃতকে পেশ করা যাবে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত 2008 সাশে কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স বা এসটিএফ তৈরি করা হয়। যার দায়িত্ব দেওয়া হয় রাজীব কুমারকে। আর এরপর থেকেই বিভিন্ন সন্ত্রাসদমন অভিযানে নিজেদের দক্ষতা দেখায় এসটিএফ মাওবাদী থেকে শুরু করে জামাত কলকাতা-সহ রাজ্যজুড়ে বিভিন্ন উগ্রবাদী সংগঠন ও জঙ্গি মডিউলের পর্দাফাঁস করেছে কলকাতা পুলিশের এই শাখা। তবে বর্তমানে এই শাখার দায়িত্বে রয়েছেন আইপিএস অফিসার শুভঙ্কর সিনহা রায়।

বিভিন্ন মহলের তরফের শুনতে পাওয়া যায় যে, রাজীব কুমার এডিজি সিআইডি হওয়ার পর থেকেই তাঁর এসটিএফকে স্বতন্ত্র সংগঠন করার পরিকল্পনা ছিল। তাই এবার রাজ্য সরকারের এই পদক্ষেপ সেই রাজীব কুমারেরই ‘ব্রেন চাইল্ড’ বলে মনে করছে প্রশাসনিক মহলের একাংশ।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!