এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > বামপন্থী ছাত্র-যুব সংগঠনগুলির নবান্ন অভিযানে উত্তাল হতে চলেছে কলকাতার রাজপথ

বামপন্থী ছাত্র-যুব সংগঠনগুলির নবান্ন অভিযানে উত্তাল হতে চলেছে কলকাতার রাজপথ

Priyo Bandhu Media

2011 সালে রাজ্যের ক্ষমতা থেকে বিদায় নেওয়ার পরই কার্যত সাইনবোর্ডে পরিণত হয়ে গেছে রাজ্যে এক সময় ক্ষমতায় থাকা বামফ্রন্ট। মাঝেমধ্যেই দুই-একবার তৃনমূল সরকারের বিরুদ্ধে বাম নেতারা পথে নামলেও সাম্প্রতিককালে আর তাদের সেইভাবে বঙ্গ রাজনীতির ময়দানে নামতে দেখা যায়নি।

কিন্তু রাজনৈতিক বিশেষজ্ঞরা বলেন, যে রাজনৈতিক দলের ছাত্র যুবরা আন্দোলনে থাকবে, সেই রাজনৈতিক দল আরও সামনের দিকে এগিয়ে যাবে। হয়ত বা বিশ্লেষকদের এই কথাকে সত্য বলে ধরে নিয়েই এবার ছাত্র-যুবদের দিয়ে তৃণমূলের ঘুম ওড়াতে চাইছে আলিমুদ্দিন স্ট্রিট। সূত্রের খবর, আগামী 12 এবং 13 তারিখ কলকাতার রাজপথে বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে আন্দোলনে নামতে চলেছে বামেদের ছাত্র এবং যুব সংগঠন।

জানা গেছে, আগামী 12 তারিখ দুপুর বেলা সিঙ্গুরে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বাম ছাত্র, যুব কর্মী-সমর্থকরা জমায়েত হয়ে তাদের মিছিল শুরু করবে। আর সেদিন রাতে হাওড়ায় পৌঁছে তারা রাত কাটিয়ে পরের দিন 13 তারিখ হাওড়া স্টেশন থেকে নবান্ন অভিমুখে তাদের যাত্রা শুরু করবে। আর বামেদের ছাত্র-যুব সংগঠনের এই আন্দোলন এবার রীতিমতো চিন্তার ভাঁজ ফেলেছে রাজ্য পুলিশ প্রশাসনের অন্দরমহলে।

বামেদের অভিযোগ, আগেভাগে আবেদন করা সত্ত্বেও তাদের এই কর্মসূচির জন্য রাজ্য প্রশাসনের তরফে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত কোনো অনুমতি দেওয়া হয়নি। আর তাই অনুমতি না মিললেও তারা তাদের এই কর্মসূচি চালিয়ে যাবেন বলে জানিয়ে দিয়েছেন বাম নেতৃত্বরা।

WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

জানা যায়, বামেদের ছাত্র-যুব সংগঠন বিগত দুই মাস ধরে রাজ্যের নানা প্রান্তে তাদের এই কর্মসূচি নিয়ে প্রচার চালানোর সময় রাজ্যের বেকার ছেলেমেয়েদের কাছ থেকে কয়েক হাজার চাকরির আবেদনপত্র সংগ্রহ করেছে। যেখানে একটি নির্দিষ্ট ফর্মে মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে আবেদনপত্রগুলি বস্তাবন্দী করে একটি সুদৃশ্য ট্যাবলোয় চাপিয়ে তারা সেটি মিছিলের সঙ্গে নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছিল। পরবর্তীতে বেকারদের কর্মসংস্থান, সিঙ্গুরে শিল্পস্থাপন এবং পড়াশোনার খরচ কমানোর দাবি নিয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে ডেপুটেশন দেওয়ার কথা ছিল তাদের।

এমনকি এই ব্যাপারে নবান্নে তারা চিঠি দিলেও তাদের এই কর্মসূচির আবেদনপত্র মঞ্জুর করেনি পুলিশ বলে অভিযোগ বামেদের ছাত্র যুব সংগঠনের। আর তাই পুলিশ অনুমতি না দিলেও তারা যে তাদের আন্দোলন চালিয়ে যাবেন তা এদিন আগাম জানিয়ে দিয়েছেন ডিওয়াইএফআইয়ের রাজ্য সম্পাদক সায়নদীপ মিত্র।

ফলে সেক্ষেত্রে একদিকে পুলিশের বাধা আর অন্যদিকে সেই বাধাকে অতিক্রম করে নবান্নে পৌঁছতে বাম ছাত্র-যুব সংগঠনের আন্দোলন, সব মিলিয়ে আগামী 13 তারিখ কলকাতার রাজপথ কতটা উত্তপ্ত হয়! এখন সেদিকেই তাকিয়ে সকলে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!