এখন পড়ছেন
হোম > রাজ্য > কোলকাতা শহরের সৌন্দর্যায়ন ও হকার পুনর্বাসন নিয়ে নতুন করে সিদ্ধান্ত মন্ত্রী ফিরহাদের

কোলকাতা শহরের সৌন্দর্যায়ন ও হকার পুনর্বাসন নিয়ে নতুন করে সিদ্ধান্ত মন্ত্রী ফিরহাদের

“কোলকাতাকে লন্ডন বানানোর” স্বপ্ন দীর্ঘদিন ধরেই দেখে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ক্ষমতায় আসার পর শহর কোলকাতাকে সাজিয়ে মুখ্যমন্ত্রীর সেই স্বপ্ন অনেকটাই বাস্তবের পথে এগিয়ে নিয়ে গেছে প্রশাসন। সূত্রের খবর, বৃহস্পতিবার ক্যালকাটা চেম্বার অব কমার্স এর আয়োজিত এক অনুষ্টানে আলোচনার প্রধান বিষয় ছিল শহর কোলকাতার সমস্যা। যেখানে বক্তাদের মধ্যে প্রসার ভারতীর সিইও জওহর সরকার, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন সহ অনেকেই কোলকাতার হেরিটেজ বিল্ডিং গুলির প্রতি বিশেষ গুরুত্ব দেওয়ার কথা বলেন। জানা গেছে, এই অনুষ্টানে উপস্থিত রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম এই বিশিষ্টজনেদের এই প্রস্তাবে সম্মতি দিয়েছেন।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

সরকারের যে এই ব্যাপারে দৃষ্টি রয়েছে এবং পদক্ষেপও গ্রহন করেছেন তাঁরা সেই কথাও তুলে ধরেন মন্ত্রী। ফিরহাদ হাকিম বলেন,'” রাজভবনেল পাশের ভেঙে পড়া বাড়িগুলোকে আমরা সংস্কার করেছি। কোলকাতার চারশো বছরের প্রাচীন ভূকৈলাশ মন্দিরকে সংস্কার করা হচ্ছে।” শহরের সৌন্দর্যায়নের কোনো কিছু ভঙে ফেলার পক্ষে যে সরকার নয় এদিন তাও স্পষ্ট করেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী। জানা গেছে, এদিনের অনুষ্টানে হকার সমস্যা নিয়ে আলোচনার পরিপ্রেক্ষিতে মন্ত্রী বলেন, ” রাজ্য মন্ত্রীসভার সিদ্ধান্ত অনুযায়ী একটি পৃথক হকার নীতি প্রয়োগ করা হয়েছে। ইএম বাইপাসের ধারে হকারদের পুনর্বাসন ও পাটুলিতে ভাসমান বাজার তৈরি করা হয়েছে। যা ভীষন গুরুত্বপূর্ন।”

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

পুর নগরোন্নয়ন দপ্তর সূত্রের খবর, 653 কোটি টাকার প্রকল্পে ইতিমধ্যেই শহরের নানা সৌন্দর্যায়নের কাজ হাতে নেওয়া হয়েছে। 688 টি পার্ক, 201 টি রাস্তা, 222 টি এলইডি আলো ও 177 টি জলাধার সৌন্দর্যায়নের কাজ চলছে। শুধু তাই নয় জার্মান সংস্থা থেকে কঠিন বর্জ্য পরিচালনায় বিদ্যুৎ উৎপাদনের কাজও চলছে জোরকদমে। সব মিলিয়ে শহর কোলকাতার উন্নয়নে আরও একধাপ পদক্ষেপ নিতে চলেছে সরকার।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!