এখন পড়ছেন
হোম > জাতীয় > কবে নাগাদ তৈরী হয়ে যাবে রামমন্দির? সামনে এল বড় তথ্য – জানুন বিস্তারিত

কবে নাগাদ তৈরী হয়ে যাবে রামমন্দির? সামনে এল বড় তথ্য – জানুন বিস্তারিত

135 বছরের বির্তকিত মামলায় ইতি টেনে অযোধ্যার 2.77 একর জমিতে যে রাম মন্দির তৈরি হবে, তা প্রায় নিশ্চিত করে দিয়েছে সুপ্রিম কোর্ট। আর এরপরেই অযোধ্যা মামলার রায়দানের পর এই মন্দিরের নকশা চূড়ান্ত করে ফেলেছে বিশ্ব হিন্দু পরিষদ। তবে আইনি বৈধতা মেলা এক, আরেক বাস্তবায়ন আর এক।

রাম মন্দিরের অনেকগুলি মানচিত্রকে সামনে রেখে নতুন রাম মন্দির নির্মাণ হবে বলে জানিয়ে দিয়েছে ইতিমধ্যে বিশ্ব হিন্দু পরিষদ। যদিও রাম মন্দির পরিকল্পনায় গত কয়েক বছর ধরেই অযোধ্যাতে কাজ চলছে। তবে কবে নাগাদ সম্পূর্ণ তৈরি হবে রাম মন্দির সেই প্রসঙ্গে এই মুহূর্তে নির্দিষ্ট করে কিছু বলা যায়নি।

সূত্রের খবর, আগামী বছরের রামনবমীর পরেই অযোধ্যায় রাম মন্দির নির্মাণের কাজ শুরু হবে ট্রাস্টের তত্ত্বাবধানে। সুপ্রিম কোর্টের রায় অনুযায়ী কেন্দ্রীয় সরকারকে রাম জন্মভূমিতে মন্দির নির্মাণের জন্য একটি ট্রাস্ট নিয়োগ করতে হবে তিন মাসের মধ্যে।

2022 সালের উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচন। মনে করা হচ্ছে 2022 সালের আগেই রাম মন্দির সম্পূর্ণ করা হবে। কারণ বিধানসভা নির্বাচনে রাম মন্দির যে বিজেপির তুরুপের তাস হতে চলেছে, তা নিয়ে কারও সন্দেহ নেই। সেই কারণে দুই হাজার কুড়ি সালের অযোধ্যা মন্দির এর শিলান্যাস করা হবে। মকর সংক্রান্তির দিন ধুমধাম করে এই শিলান‍্যাসের আয়োজন করা হবে বলে জানা গেছে।

মন্দির নির্মাণে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন। অযোধ্যায় রাম মন্দির নির্মাণে যাতে কোনরকম বাধা না আসে, তার জন্য তিনি চওড়া রাস্তা এবং উপযুক্ত বিদ্যুৎ পরিষেবার ব্যবস্থা করে দেবেন বলে জানা গেছে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

রাম মন্দিরকে কেন্দ্র করে উত্তরপ্রদেশের 2022 সালে ভোটের রাজনীতি যে জমজমাট হতে চলেছে, সে বিষয়ে নিশ্চিত রাজনৈতিক বিশেষজ্ঞরা। এ কারণেই যোগী আদিত্যনাথ আড়াই বছরের রাজত্বকালে প্রায় 18 বার অযোধ্যা গিয়েছেন। এমনকি দীপাবলীর দিনেও তিনি অযোধ্যায় দীপাবলি পালন করেন।

শুধু 2022 সালের বিধানসভা ভোট নয়, 2024 সালের লোকসভা ভোটের বৈতরণী পার করতেও বিজেপি যে অযোধ্যা রাম মন্দিরকে প্রচারের অংশ করতে চলেছে সে ব্যাপারেও নিশ্চিত রাজনৈতিক মহলের একাংশ। যে কারণে সূত্রের দাবি, 2024 সালের আগেই রাম মন্দির নির্মাণ কাজ শেষ করার কথা বারংবার বলা হচ্ছে।

আপাতত নির্মাণ কাজের জন্য কারিগরদের অপেক্ষা। তবে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে, সুন্নি ওয়াকফ বোর্ডকে মসজিদের জন্য বিকল্প 5 একর জমি অযোধ্যার ঠিক কোথায় দেওয়া হবে? তবে রাম জন্মভূমি আন্দোলনের সঙ্গে জড়িত যাঁরা, তাঁদের এখন একটাই চিন্তা, যে রাম মন্দির নির্মাণ ঘিরে এত লড়াই, তা শেষ করতে আরো কত দিনের অপেক্ষা করতে হবে?

তবে প্রশ্ন শুধু মুসলিম বোর্ডকে জমি দেওয়া নিয়ে নয়, প্রশ্ন উঠেছে রাম মন্দির কার অর্থে হবে? সরকারের নাকি ট্রাস্টের? সর্বোপরি প্রশ্ন উঠেছে, এই ট্রাস্টের সদস্য কারা হবেন? তবে শীর্ষ আদালতের নির্দেশে আপাতত ভারসাম্য রক্ষার ভার কেন্দ্রীয় সরকারের উপর। তাই কেন্দ্রীয় সরকার এবার মন্দির নির্মাণে পরবর্তী কি পদক্ষেপ গ্রহণ করতে চলেছেন, সেদিকেই নজর রাখবেন রাজনৈতিক বিশেষজ্ঞগণ।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!