এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > কাশ্মীর নিয়ে পাকিস্তানের উপর আরো চাপ বাড়িয়ে বড়োসড়ো ঘোষণা বিদেশমন্ত্রীর – জানুন বিস্তারিত

কাশ্মীর নিয়ে পাকিস্তানের উপর আরো চাপ বাড়িয়ে বড়োসড়ো ঘোষণা বিদেশমন্ত্রীর – জানুন বিস্তারিত

কাশ্মীরের বুক থেকে 370 ধারা অবলুপ্তির পর থেকে পাকিস্তান বিশ্বের বিভিন্ন দেশের দরজায় কড়া নাড়লেও খালি হাতে ফিরতে হয়েছে ইসলামাবাদকে। শেষমেশ রাষ্ট্রসংঘ কড়া বার্তায় পাকিস্তানকে বুঝিয়ে দিয়েছে, কাশ্মীর ভারতের অভ্যন্তরীণ বিষয়। এর ফলে ভূস্বর্গে অশান্তি তৈরিতে পাকিস্তানের সন্ত্রাসে মদত প্রসঙ্গে ক্ষুব্দ গোটা বিশ্ব। কাশ্মীর ইস্যুতে প্রথম থেকেই পাকিস্তান ভারতের সাথে অহেতুক লড়াইতে জড়িয়েছে। কাশ্মীর থেকে 370 বাতিলের পর ভারতের এবার লক্ষ্য, পাক অধিকৃত কাশ্মীর কে ফের ভারতের অন্তর্ভুক্তি করা।

এবার ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর পরিষ্কার করে জানিয়ে দিলেন, পাক অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ। এদিন বিজেপি সরকারের 100 দিন পূর্ণ হওয়ার জন্য কাশ্মীরে একটি অনুষ্ঠানে 370 ধারা অবলুপ্তি নিয়ে একটি বক্তব্যের মাঝে ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর পাক অধিকৃত কাশ্মীরে প্রসঙ্গ টেনে এই কথা বলেন। তিনি জানান, পাক অধিকৃত কাশ্মীর বরাবরই ভারতের অংশ, পাকিস্তান জোরজবরদস্তি সেখানে কব্জা করে রেখেছে। তাই সেই অংশকে কোন না কোনদিন মুক্ত করে ভারত অন্তর্ভুক্তি করাই হবে। ঐ অংশে নয়াদিল্লি তার অধিকারবশেই নিয়ন্ত্রণ চালাবে।

তবে এই লক্ষ্য পূরণের রাস্তা সম্পর্কে বিশেষ আলোকপাত করতে পারেননি কেন্দ্রীয় বিদেশমন্ত্রী জয়শঙ্কর। তবে তিনি এইটুকু জানিয়েছেন যে, রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভা চলাকালীন তার সাথে পাক বিদেশমন্ত্রী মহম্মদ কুরেশীর দেখা হবে। এবং সেখানেই তিনি এ বিষয়ে কথা বলবেন তার সাথে। এর সাথে তিনি পাকিস্তান কে সন্ত্রাসের মদত দেওয়ায় পাকিস্তানকে সন্ত্রাসবাদী আখ্যা দিয়ে চূড়ান্ত তিরস্কারের সুরে বলেন, ‘আমাদের মত পৃথিবীর কোন দেশে এমন প্রতিবেশী নেই, যাদের বৈদেশিক নীতি, পাশের দেশে সমস্যা তৈরি করতে জঙ্গিদের মদত দেওয়া। বছরের-পর-বছর পাকিস্তান এটাই করে আসছে। আর এখন পৃথিবী জুড়ে 370 ধারা তুলে নেওয়া কোনো ইস্যু নয়, বরং সবাই চিন্তিত পাক সন্ত্রাসবাদ নিয়ে।” এদিন পাকিস্তানের হাতে বন্দি প্রাক্তন ভারতীয় নৌ সেনা প্রধান কুলভূষণ যাদব নিয়েও বিদেশ মন্ত্রী তার বক্তব্য রেখেছেন।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

আপনার মতামত জানান -

এ বিষয়ে তিনি বলেন, ‘আমরা চেয়েছিলাম প্রাথমিকভাবে কুলভূষণ এর সঙ্গে যোগাযোগ তৈরি করতে। আন্তর্জাতিক আদালতের সাহায্যে সেটা সম্ভব হয়েছে। এখন তাঁর অবস্থা সম্পর্কে আমরা ওয়াকিবহাল। আশা করছি কয়েকদিনের মধ্যেই বিষয়টি আমরা মিটিয়ে নিতে পারব।’ উল্লেখ্য, কিছুদিন আগে পাকিস্তান ঘোষণা করেছে ভারতীয় বন্দি কুলভূষণ যাদব কে ভারতীয় কূটনীতিকদের সাথে দেখা করার সুযোগ করে দেবে।

তবে বর্তমানে পাকিস্তানে বসবাসকারী সংখ্যালঘুদের ওপর তুমুল অত্যাচারের ঘটনায় রীতিমতো উদ্যোগ শোনা গেছে বিদেশ মন্ত্রীর গলায়। তিনি এ বিষয়ে বলেন, ‘পাকিস্তানের সিন্ধ প্রদেশের সংখ্যালঘুদের উপর যে অত্যাচার চলছে, তা উদ্বেগের।’

বর্তমানে, পাকিস্তান অর্থনৈতিক দিক দিয়ে প্রবল কোণঠাসা। দেশের অর্থনৈতিক হার নিতান্তই খারাপ। তাই এসব ছেড়ে পাকিস্তান আপাতত অন্য কোন দিকে মন দিতে পারছে না বলেই জানা গেছে। তবে রাজনৈতিক বিশেষজ্ঞদের মত অনুযায়ী, ভারতীয় বিদেশমন্ত্রীর পাক অধিকৃত কাশ্মীর নিয়ে এই বক্তব্য যে পাকিস্তানের উপর আবার একটা চাপ সৃষ্টি করবে সে বিষয়ে কোনো সন্দেহ নেই।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!