এখন পড়ছেন
হোম > জাতীয় > কেন কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি না হয়ে রাজ্যপালের শাসন জারি হল?

কেন কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি না হয়ে রাজ্যপালের শাসন জারি হল?

Priyo Bandhu Media


সম্প্রতি জম্মু কাশ্মীরের পিডিপির ওপর থেকে বিজেপি তাঁদের সমর্থন তুলে নেওয়ায় সেই রাজ্যে ভেঙ্গে পড়েছে সরকার। স্বাভাবিকভাবেই সেখানে রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার কথা থাকলেও তা হয়নি। উল্টে রাজ্যপালের শাসনেই চলছে এই জম্মু রাজ্য। যা নিয়ে অনেকেই মনের উঠতে শুরু করেছে প্রশ্ন! কিন্তু ঠিক কী কী কারনে ছারি হতে পারে এই রাষ্ট্রপতি শাসন!

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

সংবিধান বিশেষজ্ঞদের কাছ থেকে জানা গেছে, কোনও রাজ্যের সরকার যদি তাঁর সংখ্যাগরিষ্টতা প্রমান করতে অপারগ হন,  বিধানসভার নেতা নির্বাচন করতে না পারায় এবং ভোটপর্ব পিছিয়ে যাওয়া ছাড়াও রাজ্যে আইনশৃঙ্খলার অবনতি হলেই এই 356 ধারার রাষ্ট্রপতি শাসন জারি হওয়ার প্রবল সম্ভাবনা দেখা দেয়। এখানেই অনেকের মনে হতে পারে তাহলে সরকার যখন নিজের সংখ্যাগরিষ্টতা প্রমান করতে পারল না, তখন কেন জম্মু কাশ্মীরে জারি হল না রাষ্ট্রপতি শাসন! এখানেই সংবিধান বিশেষজ্ঞরা জানাচ্ছেন, জম্মু কাশ্মিরে এরকম হলে রয়েছে আলাদা সংবিধান।আর সেই সংবিধান মোতাবেক প্রথম ছয় মাস সেখানে রাজ্যপাল শাসন জারি হলেও দেশের রাষ্ট্রপতির কাছ থেকে নিতে হবে অনুমোদন।

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এই ছয় মাসেও যদি অচলাবস্থা না কাটে তবেই এই রাজ্যে 356 ধারা প্রয়োগ করে শুরু হবে রাষ্ট্রপতি শাসন।  নির্বাচন কমিশন সূত্রের খবর, এরপর ছ মাসের মধ্যে সেখানে নির্বাচন করা আবশ্যক। তবে যদি সেক্ষেত্রেও কোনও বিলম্ব হয় তবে সেই রাষ্ট্রপতি শাসনের সময় আরও বাড়তে পারে।ইতিমধ্যেই জম্মু কাশ্মীরের মুখ্যমন্ত্রী থেকে ইস্তফা দিয়েছেন মেহবুবা মুফতি। এরপরই সেখানকার রাজ্যপাল সবদলের সাথে কথা বলে সরকার গড়ার আবেদন জানালেও কোনো পক্ষই সে ব্যাপারে এগোয়নি। উপায় না দেখে জম্মুর রাজ্যপাল রাষ্ট্রপতির দ্বারস্থ হয়ে রাজ্যে রাজ্যপাল শাসনের আবেদন জানালে তাতে সিলমোহর দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। জম্মু কাশ্মীর রাজভবন সূত্রের খবর, 1977 সাল থেকে এ নিয়ে এখানে আটবার রাজ্যপাল শাসন জারি হল। রাজভবন সূত্রে জানা গেছে, রাজ্যপাল যদি মনে করেন তবে বিধানসভা ভেঙ্গেও দিতে পারেন আবার রাখতেও পারেন, তবে এখন মুখ্যমন্ত্রীর মতই ক্ষমতা রয়েছে রাজ্যপালের। সব মিলিয়ে জম্মু কাশ্মীরের বর্তমান ভবিষ্যৎ রাজভবনই।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!