এখন পড়ছেন
হোম > জাতীয় > কোন পথে কাশ্মীর-অঙ্ক – জল মাপছে সব রাজনৈতিক দলই

কোন পথে কাশ্মীর-অঙ্ক – জল মাপছে সব রাজনৈতিক দলই

আসন্ন লোকসভা নির্বাচনের প্রক্কালে দেশের সব রাজনৈতিক দলগুলির কার্যকলাপের ওপর সদা সর্বদা নজর রেখে চলেছে রাজনৈতিক মহল। সম্প্রতি  গেরুয়ার শিবিরের কার্যকলাপের ওপরে আস্থা রাখতে না পেরে পিপলস ডেমোক্র্যাটিক পার্টি (পিডিপি) নেত্রী মেহবুবা মুফতি বিজেপি সং ত্যাগ করেছে। ভূস্বর্গ কাশ্মীরের রাজনৈতিক নেত্রীর বিজেপি দলের সঙ্গ ত্যাগের মধ্যে দিয়েই একটি সম্ভবনা তৈরী হয়েছে যে আগামী দিনে কোনো দলের সাথে জোট বাঁধতে চলেছেন তিনি।  তবে যাই হোক কংগ্রেস দলের সাথে যে জোট বাঁধছেন না নেত্রী একথা স্পষ্ট করে দিলেন প্রবীণ কংগ্রেস নেতা গুলাম নবি আজাদ। এমনকি কগ্রেসের সাথে জোট গড়ার কোনও সম্ভবনা নেই জম্মু কাশ্মীর রাজ্যের বিরোধী দল ন্যাশনাল কনফারেন্সেরও।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এদিন রাজধানী দিল্লীতে এই প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে কংগ্রেস নেতা বললেন, ”  ”পিডিপি-র জোট গড়ে বিরাট ভুল (হিমালয়ান ব্লান্ডার) করেছিল বিজেপি। আমি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আগেই সতর্ক করে দিয়ে বলেছিলাম, এটা খুব ভুল হচ্ছে। দেরিতে হলেও বিজেপি সেই ভুলটা বুঝতে পেরেছে বলে আমরা খুশি। আঞ্চলিক দলগুলিকে নিজেদের নিয়েই জোট গড়তে দেওয়া উচিত।” একই সাথে প্রবীণ এই কংগ্রেস নেতা জানালেন, বিজেপির মত একটি জাতীয় দল পিডিপির মতো একটি আঞ্চলিক দলের সঙ্গে জোট গড়ে সরকার পরিচালনা করছিলো বলেই সামাজিক ও অর্থনৈতিক ভাবে বিপর্যস্ত হয়েছে জম্মু কাশ্মীর রাজ্য। সবদিক থেকে প্রভুত ক্ষতি হয়েছে ঐ রাজ্যের জানালেন প্রবীন কংগ্রেস নেতা। এদিকে এতদিন জম্মু কাশ্মীর রাজ্যে বিরোধী দল হিসেবেই পরিচিত  ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লা এদিন রাজভবনে উপস্থিত হয়ে পরিষ্কার ভাষায় জানিয়ে দিলেন বিজেপি বা পিডিপি, কাউকেই সমর্থন করে তাঁর দল সরকার গঠনে ইচ্ছুক নয়।

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের  হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

অন্যদিকে কাশ্মীরে পিডিপি এবং বিজেপি দলের জোট প্রসঙ্গে ঐ রাজ্যেরই বিজেপির দলের ভারপ্রাপ্ত নেতা রাম মাধব বলেছেন, ”কাশ্মীরকে ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ হিসেবে ধরে রাখতেই এই সিদ্ধান্ত নেওয়াটার দরকার হয়ে পড়েছিল।” একই সাথে এদিন হঠাৎ করে জম্মু কাশ্মীর রাজ্যের সরকারের ওপর থেকে বিজেপি সমর্থন প্রত্যাহার করার প্রতিবাদে আম আদমি পার্টি (‘আপ’)-র নেতা অরবিন্দ কেজরীবাল সোস্যাল মিডিয়ায় সরব হলেন। তিনি ট্যুইটে লিখলেন, ”কাশ্মীরের সর্বনাশ করে শেষ পর্যন্ত সরকার থেকে বেরিয়ে এল বিজেপি। অথচ এই বিজেপিই বলেছিল, নোটবন্দির ফলে কাশ্মীরে জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের অর্থের জোগান বন্ধ হয়েছে।”

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!