এখন পড়ছেন
হোম > জাতীয় > নয়া সমীকরণ কর্নাটকে, জোর জল্পনা

নয়া সমীকরণ কর্নাটকে, জোর জল্পনা

 

বিজেপিকে আটকাতে কর্নাটকে জোট করে সরকার গড়েছিল জেডিএস এবং কংগ্রেস। লোকসভা নির্বাচনের আগে কর্নাটকের এই জোট সরকার বিরোধী মহাজোটকে অনেকটা চাঙ্গা করে দিয়েছিল। তবে কংগ্রেস-জেডিএসের এই চুক্তি বেশিদিন দীর্ঘস্থায়ী হয়নি। কর্নাটকের মুখ্যমন্ত্রী থাকার সময় জেডিএসের কুমারস্বামীর সঙ্গে কংগ্রেসের সম্পর্কের তিক্ততা তৈরি হয়েছিল।

তারপর থেকে সেই তিক্ততা আর মেটেনি। আর এই পরিস্থিতিতে এবার কর্নাটকের উপনির্বাচনে বিজেপিকে সমর্থন করার কথা বলে জল্পনা বাড়িয়ে দিলেন সেই কুমারস্বামী। প্রসঙ্গত উল্লেখ্য, হাতে আর মাত্র কিছুদিন বাকি। তারপরেই অনুষ্ঠিত হবে কর্নাটকের উপনির্বাচন। জানা গেছে, 17 টি আসনের মধ্যে 15 টি আসনে নির্বাচন অনুষ্ঠিত হবে। আর এই আসনগুলো জেডিএস এবং কংগ্রেসের বিদ্রোহী বিধায়কদের ছিল বলেই খবর।

তৎকালীন কুমারস্বামী সরকারের স্পিকার বিধানসভা থেকে সেই সমস্ত বিধায়কদের সাসপেন্ড করায় শীর্ষ আদালতের অনুমতি পেয়ে তারা ফের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে সুযোগ পেয়েছিলেন। আর তারপরই সেই কংগ্রেস এবং জেডিএসের বিদ্রোহী বিধায়করা বিজেপিতে যোগদান করেন। বস্তুত, বর্তমানে বিজেপির কাছে 107 জন বিধায়ক রয়েছে। যেখানে 105 জন বিজেপির হলেও একজন নির্দল এবং একজন মনোনীত সদস্য। যার ফলে এই 15 টি আসন বিজেপির দখলে থাকা দরকার বলে মনে করছে বিশ্লেষকদের একাংশ।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

 

তবে যদি বিজেপি এই 15 টি আসন দখল করতে না পারে এবং তাদের আসন সংখ্যা যদি কমে, তাহলে তারা বিজেপিকে সমর্থন জানাবেন বলে জানিয়ে দিলেন এইচডি কুমারস্বামী। আর এক সময় বিজেপিকে ঠেকাতে জেডিএসের পক্ষ থেকে কংগ্রেসের সঙ্গে জোট করে কর্নাটকে সরকার করা হলেও এবার সেই বিজেপিকেই কুমারস্বামী সমর্থন করার কথা বলায় রাজনৈতিক মহলে তৈরি হয়েছে জল্পনা।

এদিন এই প্রসঙ্গে নিজেদের একসময়কার জোট শরিক কংগ্রেসের বিরুদ্ধে সরব হয়ে এইচডি কুমারস্বামী বলেন, “শিবসেনা বিজেপির থেকেও হিন্দুত্ববাদী। সেটা জানার পরও কংগ্রেস শিবসেনাকে সমর্থন করার উদ্যোগ নিচ্ছে। যদি শিবসেনাকে সমর্থন নিয়ে কংগ্রেস ভাবনা চিন্তা করতে পারে, তাহলে তার থেকে বিজেপিকে সমর্থন করা অনেকটা নিরাপদ।” বিশেষজ্ঞরা বলছেন, কুমারস্বামী এই ধরনের মন্তব্য করে এক ঢিলে দুই পাখি মারার চেষ্টা করলেন।

একদিকে তিনি যেমন বিজেপির প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন, ঠিক তেমনই নিজেদের প্রাক্তন জোট শরিক কংগ্রেসকেও চাপে রাখলেন বলে মত রাজনৈতিক মহলের। আর এই পরিস্থিতিতে এখন 15 টি আসন বিজেপি এমনিই পেয়ে যায়, নাকি এই ব্যাপারে তাদেরকে সমর্থন করে কুমারস্বামীর দল, এখন সেদিকেই তাকিয়ে সকলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!