এখন পড়ছেন
হোম > জাতীয় > আরো জটিল হচ্ছে কর্নাটকের মন্ত্রীসভার হিসাব,অঙ্ক মেলাতে ঘুম উড়ছে সব পক্ষের

আরো জটিল হচ্ছে কর্নাটকের মন্ত্রীসভার হিসাব,অঙ্ক মেলাতে ঘুম উড়ছে সব পক্ষের

কর্নাটকের বিধানসভার ভোটের নানান রাজনৈতিক বন্ধুর পথ পেরিয়ে বুধবার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন জিডিএস তরফের এইচডি কুমারস্বামী। জানা গেছে,এই শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সোনিয়া গান্ধী,রাহুল গান্ধী,মমতা বন্দ্যোপাধ্যায়, চন্দ্রবাবু নাইডু,মায়াবতী, অখিলেশ যাদব এবং অরবিন্দ কেজরিওয়ালের মতো কট্টর বিজেপি বিরোধী নেতৃবর্গরা। জোটবদ্ধ হয়ে কর্নাটকের সরকার গড়ার পথে পাড়ি দিয়েছে কংগ্রেস ও জেডিএস। নির্বাচনে কংগ্রেসের দখলে এসেছে ৭৮ টি আসন এবং জেডিএস পেয়েছে ৩৮ টি আসন। বিজেপি ১০৪ টি আসনের সংখ্যাগরিষ্ঠতা পেলেও ৮ টি আসনে পিছিয়ে পড়ে। তাই ক্ষমতা দখলের লড়াই এ এগিয়ে এই জোটশক্তি। আরো জানা যাচ্ছে যে  জোটসরকারের মন্ত্রীসভায় দুজন উপমুখ্যমন্ত্রী থাকবেন কংগ্রেসের তরফ থেকে। আর মুখ্যমন্ত্রীর পদে থাকছেন জেডিএসের কুমারস্বামী। সামঝোতার নানা শর্তে এই দুই রাজনৈতিক দল গড়তে চলছে কর্নাটকের নতুন সরকার। জোট রাজনীতির ভবিষ্যত এবং নতুন সরকার গঠন প্রসঙ্গে এদিন দিল্লিতে গিয়ে কংগ্রেসের বরিষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠকও করে এসেছেন কুমারস্বামী। এরপরই কর্নাটকের রাজনীতিতে নতুন করে ঘণীভূত হয়েছে বিপদ।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

রাজনৈতিক সূত্রের খবর থেকে জানা গেছে,কুমারস্বামীর মুখ্যমন্ত্রীর পদে শপথ গ্রহণের আগেরদিনই একজন মুসলিম বিধায়ক রোশন বাইগকে উপমুখ্যমন্ত্রী করার দাবীতে সরব হল একাধিক মুসলিম সংগঠন। হঠাৎ এই দাবী সামনে আসায় নতুন করে জটিলতা সৃষ্টি হল রাজনৈতিকমহলে। যদিও এ বিষয় নিয়ে প্রদেশ কংগ্রেস নেতৃত্বের কোনো নড়াচড়া লক্ষ্য করা যায়নি। তবে মুসলিম সংগঠনগুলোর দাবীর সাপেক্ষে তিনি জানান, “দাবী কোনো ব্যক্তি বা সংগঠন করতেই পারে। এতে ভুল কিছু নেই। তবে যা সিদ্ধান্ত নেওয়ার হাইকম্যান্ড নেবে।”

প্রসঙ্গত,৬৬ বয়স্ক এই কংগ্রেস বিধায়ক এই নিয়ে মোট ৭ বার বিধানসভা নির্বাচনে জিতলেন। জনতাপার্টির হাত ধরে ১৯৮৫ সালে শুরু করেছিলেন তাঁর রাজনৈতিক জীবন। তারপর এবারের বিধানসভা নির্বাচনে শিবাজিনগর কেন্দ্র থেকে লড়ে বিজেপিপ্রার্থী তথা প্রাক্তন মন্ত্রী কাট্টা সুব্রহ্মণ্যম নাইডুকে হারিয়েছেন ১৫ হাজার ভোটে। এমনটাই জানা যাচ্ছে রাজনৈতিক ইতিহাসের সূত্র থেকে।

 

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!