এখন পড়ছেন
হোম > রাজ্য > কন্যাশ্রীর পর রূপশ্রীতেও বাজিমাত! মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্পে অভূতপূর্ব সাড়া বাংলাজুড়ে

কন্যাশ্রীর পর রূপশ্রীতেও বাজিমাত! মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্পে অভূতপূর্ব সাড়া বাংলাজুড়ে

মুখ্যমন্ত্রী প্রবর্তিত রাজ্যের একাধিক প্রকল্পের সাফল্যের পরে ‘রূপশ্রী’ প্রকল্পেও জনগণের বিশেষ আগ্রহ দেখা গেলো। চলতি বছরের ১লা এপ্রিল থেকে শুরু হওয়া এই প্রকল্পে পরবর্তী ৪ মাসের মধ্যেই ৭০ হাজার আবেদনপত্র জমা পড়েছে। জানা যাচ্ছে এরমধ্যে প্রথম পর্যায়ে রাজ্য সরকার ৪৭ হাজার ২৩৩টি আবেদন গ্রহণ করেছে।

নবান্ন সূত্রে জানা যাচ্ছে রাজ্যের সমস্ত জেলাগুলির মধ্যে  মুর্শিদাবাদ জেলা থেকে সর্বাধিক সংখ্যক আবেদনপত্র জমা পড়েছে। ২০১৮ সালের রাজ্য বাজেটে এই ‘রূপশ্রী’ প্রকল্পের কথা ঘোষণা করা হয়। এই প্রকল্প ও মুখ্যমন্ত্রীর একটি স্বপ্নের প্রকল্প। বাজেটে ‘রূপশ্রী’ প্রকল্পের কথা ঘোষণা করে অর্থমন্ত্রী অমিত মিত্র জানান, ১৮ বছরের পর মেয়েদের বিয়ের সময় সরকারের পক্ষ থেকে এককালীন ২৫ হাজার টাকা দেওয়া হবে। যে সব পরিবারের বার্ষিক আয় দেড় লাখের নীচে, সেই সকল পরিবার এই প্রকল্পে নাম অন্তর্ভূক্তির মাধ্যমে এই সুবিধা পেতে পারবেন। তবে এই প্রকল্পের উপভোক্তা হওয়ার জন্য মেয়েটির বয়েস অবশ্যম্ভাবী ভাবেই ১৮ বছর বা তার অধিক হতে হবে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

প্রসঙ্গত উল্লেখ্য, রাজ্য সরকারের এই প্রকল্পে রাজ্যের অর্থ মন্ত্রী  ১৫০০ কোটি টাকা বরাদ্দ করার কথা জানিয়েছিলেন। অর্থ মন্ত্রীর কথা সূত্রেই জানা যাচ্ছে এই প্রকল্পের সফল বাস্তবায়নের ফলে রাজ্যের প্রায় ৬ লাখ পরিবার উপকৃত হবেন। একই সাথে অমিত মিত্র বাজেটে উল্লেখ করেন নাবালিকা বিয়ে রুখতে এই প্রকল্প উল্লেখযোগ্য ভূমিকা নেবে বলেও । এই প্রকল্পের প্রথম ৪ মাসে আবেদন জমা পড়ার হারই বলে দিচ্ছে সরকারের নাবালিকা বিবাহ রুখতে নেওয়া এই পদক্ষেপ কতটা সফল হয়েছে। উল্লেখ্য এই রূপশ্রী প্রকল্পের ফর্ম পাওয়া যায় সরকারের বিভিন্ন দফতর থেকে। একই সাথে অনলাইনেও এই প্রকল্পে আবেদন করা যায়। এই প্রকল্পের নিয়ম মোতাবেক বিয়ের দিন স্থির হওয়ার পর উপভোক্তাকে এই প্রকল্পের ফর্ম পূরণ করতে হবে। এরপরে ফর্ম খতিয়ে দেখার  পরে বিয়ের ৫ দিন আগে ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রাপ্য টাকা জমা পড়বে বলে জানা গিয়েছে ।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!