এখন পড়ছেন
হোম > রাজ্য > জোট করে বিজেপিকে হারানোর অঙ্গীকার করেও দলীয় নেতাদের জন্য নিরাপদ আসন খুঁজছে সমাজবাদী পার্টি

জোট করে বিজেপিকে হারানোর অঙ্গীকার করেও দলীয় নেতাদের জন্য নিরাপদ আসন খুঁজছে সমাজবাদী পার্টি

কথায় আছে, উত্তর প্রদেশের ক্ষমতা যে রাজনৈতিক দলের হাতে থাকে, সেই রাজনৈতিক দলই কেন্দ্রের ক্ষমতা দখল করে। আর সেইমত এবার আসন্ন লোকসভা নির্বাচনের আগে কেন্দ্র থেকে বিজেপিকে সরানোর জন্য ইতিমধ্যেই যখন তৎপর হয়ে উঠেছে সমস্ত বিরোধী রাজনৈতিক দলগুলো, ঠিক তখনই সেই উত্তরপ্রদেশে বিজেপির বিরুদ্ধে জোট বেঁধেছে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি, মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি এবং কংগ্রেসের মতো দলগুলো।

আর এবারে লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হওয়ার আগেই সেই উত্তরপ্রদেশে নিজেদের প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করে দিল সমাজবাদী পার্টি। সূত্রের খবর, শুক্রবার তাদের এই প্রার্থী তালিকায় মোট ছয়টি কেন্দ্রে প্রার্থীর কথা ঘোষণা করা হয়েছে। কিন্তু সমাজবাদী পার্টির তরফে সেই প্রথম ঘোষণা করা প্রার্থী তালিকায় কে কোথায় দাঁড়াচ্ছেন?

দেখা গেছে, দলের প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবকে শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত মইনপুরী থেকেই এবার প্রার্থী করা হচ্ছে। অন্যদিকে বদাউন থেকে ধর্মেন্দ্র যাদব, ফিরোজাবাদ থেকে অক্ষয় যাদব, এটাওয়া থেকে কমলেশ কাঠেরিয়া, রবার্টসগঞ্জ থেকে ভাইলাল কলকে এবং বাহরাইচ কেন্দ্র থেকে সাবির বাল্মিকীকে প্রার্থী করা হয়েছে।

একাংশের মতে, আসন্ন লোকসভা নির্বাচনে সমাজবাদী পার্টি সুপ্রিমো অখিলেশ সিং যাদব বুঝেশুনেই নিজেদের সুরক্ষিত থাকা আসনগুলিতেই প্রথম প্রার্থী তালিকা ঘোষণা করলেন। কেননা দলের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত যে মইনপুরী আসনে সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবকে দাঁড় করানো হয়েছে সেখানে এর আগেও 1996, 2004, 2009 এবং 2014 সালেও জয়লাভ করেছিলেন তিনি।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

অন্যদিকে এদিন সমাজবাদী পার্টির তরফে বদাউনে ধর্মেন্দ্র যাদবের নাম ঘোষণা করলেও ইতিমধ্যেই এই আসনে কংগ্রেসের ঘোষণাতেও একজন প্রার্থী থাকায় তৈরি হয়েছে জটিলতা। আর এখানেই একাংশের মনে প্রশ্ন চিহ্ন তৈরি হয়েছে, তাহলে কি আসন্ন লোকসভা নির্বাচনে আমেথি এবং রায়বেরেলি বাদে উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টি এবং বহুজন সমাজবাদী পার্টি কংগ্রেসের জন্য কোনো আসনের সম্ভাবনা বা জোটের দরজা খোলা রাখল না?

এদিকে ফিরোজাবাদ আসনে অক্ষয় যাদবকে সমাজবাদী পার্টির প্রার্থী হিসেবে ঘোষণা করায় নানা জল্পনা তৈরি হয়েছে। কেননা এই অক্ষয় যাদব অখিলেশের কাকা রামপাল যাদবের ছেলে। অন্যদিকে ফিরোজাবাদ আসন থেকেই আসন্ন লোকসভা নির্বাচনে লড়ার কথা জানিয়ে দিয়েছেন সমাজবাদী পার্টি ছেড়ে বেরিয়ে এসে নতুন দল খোলা সেই সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবের ভাই শিবপাল যাদব।

ফলে এই ফিরোজাবাদ আসনে যাদব পরিবারের মধ্যেই যে লড়াই হবে সেই ব্যাপারে একপ্রকার নিশ্চিত রাজনৈতিক মহল। সব মিলিয়ে এবার গো-বলয়ে নিজেদের মধ্যে জোট করে লড়াই করলেও সুরক্ষিত আসনে লড়াই নিয়ে কিছুটা হলেও চিন্তায় সমাজবাদী পার্টি বলে মত বিশেষজ্ঞ মহলের।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!