এখন পড়ছেন
হোম > জাতীয় > ফের জোট শরিককে নিয়ে বিপাকে বিজেপি, জেনে নিন বিস্তারিত

ফের জোট শরিককে নিয়ে বিপাকে বিজেপি, জেনে নিন বিস্তারিত

রাজনীতিতে সবই সম্ভব। আর তাইতো লোকসভা নির্বাচনের দিন যতই এগোচ্ছে ততই জোট শরিকদের নিজেদের কাছে রাখতে উদ্যোগী হচ্ছে বিজেপি। কেননা এবারের লোকসভা নির্বাচন জাতীয় রাজনীতির ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। একদিকে বিজেপিকে সরাতে দেশজুড়ে যেমন তৈরি হয়েছে বিরোধী মহাজোট, ঠিক তেমনি বিরোধী মহাজোটের অমিত শাহ এবং নরেন্দ্র মোদির বিরোধী দলগুলিকেও কাছে টানতে মরিয়া রাহুল গান্ধী।

ইতিমধ্যেই সেই বিরোধী মহাজোটের নেতৃত্বের ডাকে সাড়া দিয়ে এনডিএ বেরিয়ে এসেছেন অনেকেই। ফলে প্রবল অস্বস্তিতে পড়েছে গেরুয়া শিবির। তবে আর যেন কোনো শরিক তাঁদের হাত থেকে বেরিয়ে না যায় সেজন্য এবার নিজেদের প্রস্তুতিও নিয়ে রাখছে বিজেপি। আর বিজেপির এই দুর্বলতা সুযোগকে কাজে লাগিয়ে এবার আসন দফারাখার ব্যাপারেও গেরুয়া শিবিরের উদ্দেশ্যে প্রবল চাপ সৃষ্টি করছে বিহারের এনডিএ শরিক জেডিইউ।

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে দেশের গোবলয়ের মত রাজ্যগুলিতে নিজেদের অস্তিত্ব কমছে একথা অনুভব করে আসন্ন লোকসভা নির্বাচনে বাংলা বিহারের মত রাজ্যগুলি থেকে বেশি আসন নিজেদের দখলে রাখার জন্য তৎপর হয়েছেন কেন্দ্রের নরেন্দ্র মোদি-অমিত শাহরা। তাই এবারে সেই রাজ্যগুলিকে পাখির চোখ করেছে তাঁরা। কিন্তু এবার সেই বিহার নিয়েই প্রবল চিন্তায় পড়ল বিজেপি।

কদিন আগেই বিহারের বেশি আসনে আসন্ন লোকসভা নির্বাচনে লড়াই করার কথা জানায় এনডিএর শরিক রামবিলাস পাসোয়ানের লোক জনশক্তি পার্টি। যদিও বা 40 আসনে এই রাজ্যে তাঁরাই লড়বে বলে জানিয়ে দেয় নীতিশ কুমারের জেডিইউ। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, বিহারে অন্য কোনো রাজনৈতিক দলের নেতৃত্ব মানতে নারাজ এনডিএর এই শরিক।

এদিন এই প্রসঙ্গে জেডিইউয়ের মুখপাত্র সঞ্জয় সিংহ বলেন, “এটা প্রমাণিত যে বিহারে জেডিইউ এনডিএর বড় শরিক।” তবে জোটের মধ্যে যে কোনো বিবাদ নেই এদিন সে কথাও স্পষ্ট করেছেন তিনি।

 

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, এ যেন উভয় সঙ্কটে পড়েছে বিজেপি। কেননা এই বিহারের সব আসন ধরে রাখতে যেমন তাদের জেডিইউকে পাশে পাওয়া দরকার, ঠিক তেমনি অন্যান্য যে সমস্ত এনডিএর শরিক দল বিহারের কয়েকটি আসন চাইছে তাদেরও আসন দিয়ে সন্তুষ্ট রাখা দরকার। ফলে শ্যাম রাখতে গিয়ে বিজেপির কুল থাকে কিনা এখন সেদিকেই তাকিয়ে সকলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!