এখন পড়ছেন
হোম > রাজ্য > পাঠ্যক্রমে এবার যোগশিক্ষা হচ্ছে বাধ্যতামূলক ,জেনে নিন বিস্তারিত

পাঠ্যক্রমে এবার যোগশিক্ষা হচ্ছে বাধ্যতামূলক ,জেনে নিন বিস্তারিত

কেন্দ্রের শাসন ক্ষমতায় বিজেপি দলের দায়িত্ব প্রাপ্তির পরে নানা ক্ষেত্রে দেখা গিয়েছে একাধিক বৈচিত্র্য। সেইরকমই একটি উল্লেখযোগ্য পদক্ষেপ নেওয়া হয়েছে যোগ শিক্ষার প্রসারের ক্ষেত্রে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সৌজন্যে আজ সারা বিশ্বে ব্যাপকভাবে প্রতিষ্ঠিত যোগ। শুধু তাই নয় এর আগে কোনো দিনও যা হয়নি সেই আন্তর্জাতিক যোগ-দিবস এখন সারা বিশ্বে পালিত হয়।

বিগত চার বছরে কেন্দ্রের পক্ষ থেকে একাধিকবার অবিলম্বে বিদ্যালয়গুলিতে পাঠক্রমের অন্তুর্ভূক্ত করে যোগ শিক্ষার সূচনার ইঙ্গিত দেওয়া হয়েছিলো। এই সেই উদ্যোগে কেন্দ্র একধাপ এগোলো। কেন্দ্রীয় সরকার আগামী শিক্ষাবর্ষ থেকে কেন্দ্রীয় বোর্ড বা এনসিইআরটির অন্তর্গত বিদ্যালয়গুলিতে ষষ্ঠ শ্রেণীর পর থেকে যোগশিক্ষা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিলো। প্রসঙ্গত কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিষয়ে অবগত করতে এনসিইআরটি অর্থাৎ ন্যাশনাল কাউন্সিল ফর এডুকেশনাল রিসার্চ এন্ড ট্রেনিংয়ের তরফে গোটা দেশের সরকারি বিদ্যালয়গুলিতে একটি বিজ্ঞপ্তি পাঠানো হয়েছে।

এই বিজ্ঞতিতে বলা হয়েছে ষষ্ঠ শ্রেণীর পর থেকে সমস্ত বিদ্যালয়ে যোগ সংক্রান্ত শিক্ষা বাধ্যতামূলক করতে হবে। একই সাথে বলা হয়েছে এখন থেকে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে যোগ সংক্রান্ত কার্যকলাপের পরিমাণ বৃদ্ধি করতে হবে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে বিদ্যালয় গুলিতে শারীরশিক্ষা, খেলাধূলা এবং যোগাশিক্ষার প্রসার ঘটনার বৃহত্তর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। উল্লেখ্য কেন্দ্রীয় সরকারের অনুসারে বিদ্যালয়গুলিতে যোগ শিক্ষার জন্যে থিওরি এবং প্র্যাকটিক্যাল দুই ধরণের ক্লাসই বরাদ্দ করতে হবে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

তবে যোগ শিক্ষার ক্লাস নেওয়ার জন্যে স্বাস্থ্য বা শারীরশিক্ষার ক্লাস বাতিল করা যাবে না। সেক্ষেত্রে প্রয়োজন পরলে অন্য বিষয়ের ক্লাস বাতিল করা যেতে পারে। কিন্তু কোনভাবেই যোগ শিক্ষার ক্লাসকে উপেক্ষা করা যাবেনা। আগামী দিনে বিদ্যালয় স্তর থেকে শিশুদের শরীর ও মন ভাল রাখতে প্রথম শ্রেণী থেকেই এই প্রথা চালু করার সম্ভবনা পরিকলনা রয়েছে কেন্দ্র সরকারের। বর্তমানে যোগ শিক্ষার পাঠ্যক্রম প্রস্তুত নিয়ে আলোচনা চলছে বলে জানা গিয়েছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!