এখন পড়ছেন
হোম > রাজ্য > চাকরিপ্রার্থীদের জন্যে নিয়োগের নতুন ব্যবস্থা, উত্তরবঙ্গবাসীর জন্য বিশেষ ব্যবস্থা – জানুন বিস্তারিত

চাকরিপ্রার্থীদের জন্যে নিয়োগের নতুন ব্যবস্থা, উত্তরবঙ্গবাসীর জন্য বিশেষ ব্যবস্থা – জানুন বিস্তারিত

দীর্ঘদিন ধরে নিয়োগ সংক্রান্ত সমস্যা এড়াতে উত্তরবঙ্গের চাকরিপ্রার্থীদের জন্যে এবার অভিনব উদ্যোগ নিতে দেখা গেল বনদপ্তরকে। দপ্তরের তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মী নিয়োগের ক্ষেত্রে উত্তরবঙ্গ,দক্ষিণবঙ্গ এবং সুন্দরবন অঞ্চলের জন্যে আলাদা জোন করে পৃথক কোটা তৈরি করা হয়েছে।

উত্তরবঙ্গের ছেলেমেয়েরা উত্তরবঙ্গের জোনে আবেদন করবেন৷ দক্ষিণবঙ্গ এবং সুন্দরবন অঞ্চলের ছেলেমেয়েরা তাঁদের জোনে আবেদন করবেন এবার থেকে। পরীক্ষার পর নিয়োগও হবে জোনভিত্তিক। এখন থেকে আর স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি) বা পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) মাধ্যমে নয়, নিয়োগ হবে ফরেস্ট রিক্রুটমেন্ট বোর্ডের মাধ্যমে সরাসরি,এমনটাই ফোন জানিয়ে দিলেন রাজ্যের বনমন্ত্রী বিনয়কৃষ্ণ বর্মন।

দীর্ঘদিনের নিয়োগ কেন্দ্রীয় সমস্যা এড়াতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানালেন তিনি। এবার থেকে পরীক্ষার জন্যে এসএসসি বা পিএসসি-র মুখাপেক্ষী হয়ে থাকতে হবে পরীক্ষার্থীদের,স্বাধীনভাবে বনদপ্তরই নিয়োগ করবে। তার জন্যে ফরেস্ট রিক্রুটমেন্ট বোর্ডও তৈরি হচ্ছে বলে জানালেন তিনি।

তিনটি জোনে ভাগ হয়ে নিয়োগ হওয়ার নিয়োগপ্রক্রিয়ায় গতি আসবে বলেও আশ্বাস দিলেন তিনি। প্রসঙ্গে তিনি আরো জানান, নিয়োগ হলে দক্ষিণবঙ্গের ছেলেমেয়েরা উত্তরের জঙ্গলে আসতে চায় না,আবার উত্তরবঙ্গের ছেলে মেয়েরা দক্ষিণে গিয়ে কাজ করতে নানার আপত্তির কথা জানায়। এ সমস্যা দীর্ঘদিনের। তাই এই ইস্যুর কথা মাথায় রেখেই পৃথক জোনভিত্তিক নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অন্যদিকে,দীর্ঘদিন ধরে বনদপ্তরে নিয়োগ না হওয়ায় জঙ্গলের পাহারাদার পদে ব্যাপক শূন্যপদের সৃষ্টি হয়েছে। জটিলতার কারণে থমকে রয়েছে নিয়োগ প্রক্রিয়া। তবে মাঝখানে কিছু নিয়োগ হলেও জঙ্গলে কাজ করতে না চেয়ে কাজ ছেড়েছেন অনেকেই। তাছাড়া দক্ষিণবঙ্গের ছেলেমেয়েরা যেমন উত্তরবঙ্গে এসে কাজ করতে চায় না,তেমনি অবস্থা উত্তরবঙ্গের ছেলেমেয়েদেরও।

এরফলে বনদপ্তরে কর্মীর অভাব দেখা দিয়েছে। তাছাড়া এতোদিন বনদপ্তরে কর্মীনিয়োগ এসএসসি এবং পিএসসি-র মাধ্যমে সম্পন্ন হওয়ায় এক একটি পদে নিয়োগ হতে বহু সময় লেগে যেতো। নিয়োগ সংক্রান্ত এইসব সমস্যা থেকে মুক্তি পেতেই একটি পৃথক ফরেস্ট রিক্রুটমেন্ট বোর্ড তৈরির প্রস্তাব দেওয়া হচ্ছিল।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

শুধু তাই নয়,জোনভিত্তিক নিয়োগের দাবী তোলা হচ্ছিল। সেই প্রস্তাবই এদিন মন্ত্রীসভায় সবুজ সংকেত পেল। তারপরই শুরু করা হয়েছে ফরেস্ট রিক্রুটমেন্ট বোর্ড তৈরির প্রক্রিয়া। এমনটাই জানা গেল প্রশাসনিক সূত্রের খবরে।

Top
error: Content is protected !!