এখন পড়ছেন
হোম > অন্যান্য > ‘আচ্ছে দিন’ শেষ? জিওতে এবার শুরু টাকা কাটা! তবে থাকছে অতিরিক্ত সুবিধা – জানুন বিস্তারে

‘আচ্ছে দিন’ শেষ? জিওতে এবার শুরু টাকা কাটা! তবে থাকছে অতিরিক্ত সুবিধা – জানুন বিস্তারে

রিলায়েন্স জিও যখন টেলিকমের বাজারে পা দিয়েছিল, তখন চারিদিকে হৈ হৈ রব উঠেছিল। কারণ জিওর তরফ থেকে সাধারণ গ্রাহকদের জন্য ছিল অসাধারণ সব স্কিম। যার ফলে অন্যান্য নেটওয়ার্ক ছেড়ে বহু মানুষ রিলায়েন্স জিওতে পদার্পণ করেন। ফলস্বরূপ, রিলায়েন্স জিওর গ্রাহক মাত্রা রেকর্ড অতিক্রম করে। ফলে অন্যান্য টেলিকম সংস্থাগুলি কিছুটা বাধ্য হয়েই সাধ্যের মধ্যে থেকে সাধারণদের জন্য কিছু স্কিম নিয়ে আসে।

কিন্তু রমরম করে বাজার ধরা জিওর থেকে ইচ্ছে থাকলেও এগিয়ে যেতে পারে না কোন টেলিকম সংস্থাই। কিন্তু এবার জিওর সুবিধা আস্তে আস্তে শেষ হতে চলেছে। নিজেদের গ্রাহকদের বড় ধাক্কা দিয়ে এবার রিলায়েন্স জিও থেকে অন্য নেটওয়ার্কে ফ্রিতে কল করা যাবে না বলে সংস্থার তরফ থেকে জানানো হয়েছে। এবার রিলায়েন্স জিও থেকে অন্য নেটওয়ার্কে বিনামূল্যে কল করা যাবে না। সে ক্ষেত্রে দিতে হবে আইইউসি চার্জ অর্থাৎ ইন্টারকানেক্ট ইউজেস চার্জ।

ফলে জিও গ্রাহকদের এবার থেকে অন্য নেটওয়ার্কে কল করতে গেলে প্রতি মিনিটে 6 পয়সা করে দিতে হবে। গতকাল থেকেই এই স্কিম চালু হয়ে গেছে। আর তাই বলায় যায় যে জিও থেকে ফ্রি-এর দিন অবশেষে শেষের পথে হাঁটা শুরু করল। তবে জিও একটি বিশেষ টপ-আপ এনেছে অন্য নেটওয়ার্কে কল করার জন্য। এই টপ-আপ রিচার্জ করলে অন্য নেটওয়ার্কে কল করা যাবে বিনামূল্যে এবং প্রতি 10 টাকা খরচ করলে অতিরিক্ত 1 জিবি ডাটা পাওয়া যাবে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

আপনার মতামত জানান -

9 অক্টোবর এর পর থেকে অন্য নেটওয়ার্কে কল করতে গেলে একটি আলাদা টপ-আপ রিচার্জ করতে হবে জিও গ্রাহকদের। অন্য মোবাইল নেটওয়ার্কে কল করতে গেলে এই টপ-আপের মাধ্যমেই পাওয়া যাবে বাড়তি টকটাইম এবং সেখান থেকেই 6 পয়সা হারে প্রতি মিনিটে চার্জ কাটা হবে। এই অতিরিক্ত খরচের জন্য রিলায়েন্স জিও গ্রাহকদের দিচ্ছে প্রতি 10 টাকা হারে 1 জিবি ব্রডব্যান্ড ডেটা। জিওর তরফ থেকে আইইউসি টপ-আপ আনা হয়েছে 10 টাকা থেকে 100 টাকা পর্যন্ত।

10 টাকা রিচার্জ করলে গ্রাহকরা অন্য নেটওয়ার্কে কল করার জন্য 124 মিনিট টকটাইম পাবেন। কুড়ি টাকার টপ-আপে যথারীতি থাকবে 249 মিনিট কলিং এর সুবিধা, 50 টাকার টপ-আপে 656 মিনিট ও 100 টাকার টপ-আপে 1326 মিনিট পাওয়া যাবে অন্য নেটওয়ার্কে কল করার জন্য। ঠিক এরই সঙ্গে জিওর তরফ থেকে দেওয়া হয়েছে কিছু অতিরিক্ত সুবিধা। এই বাড়তি খরচ পুষিয়ে নিতে গ্রাহকরা পাবেন অতিরিক্ত ফ্রি ডেটা। 10 টকা টপ আপ এ পাওয়া যাবে এক জিবি ডেটা, কুড়ি টাকায় 2 জিবি , 50 টাকায় 5 জিবি এবং 100 টাকায় 10 জিবি ডেটা।

এই ঘটনার পরিপ্রেক্ষিতে টেলিকম সংস্থায় এক অন্য বদল আসবে বলে মনে করা হচ্ছে। সমস্ত মোবাইল নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে কল করার জন্য অতিরিক্ত টাকা গুনতে হয়। সে জায়গায় জিও এতদিন পর্যন্ত পুরো ব্যাপারটাই ফ্রি করে রেখেছিল। কিন্তু এবার আর তা সম্ভব হচ্ছে না। জিওর এই সিদ্ধান্তের ফলে অন‍্য টেলিকম সংস্থাগুলি কিভাবে বদল আনে, তার দিকে নজর রাখবে টেলিকম বিশেষজ্ঞরা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!