এখন পড়ছেন
হোম > রাজ্য > জঙ্গলমহল জুড়ে ‘চুপ চাপ পদ্মে ছাপ’ – উৎস সন্ধানে শুরু প্রশাসনিক বাহিনীর টহলদারি

জঙ্গলমহল জুড়ে ‘চুপ চাপ পদ্মে ছাপ’ – উৎস সন্ধানে শুরু প্রশাসনিক বাহিনীর টহলদারি

শাসকদলের শক্তিঘাঁটি জঙ্গলমহল কীভাবে হাতছাড়া হয়ে গেলো শাসকদলের? এ প্রশ্ন রাতের ঘুম কেড়েছে শাসকদলের, পঞ্চায়েত ভোটের ফলাফল প্রকাশ্যে আসার পর থেকেই। তার উপর ওই এলাকা বিজেপির দখলে যাওয়ায় উদ্বেগ আরো বেড়েছে ঘাসশিবিরের। তাই এই নজিরবিহীন ফলের উৎস সন্ধান করতে প্রশাসনের তরফ থেকে টহলদারি করছে কাইন্টার ইন্সারজেন্সি ফোর্স।

জঙ্গলমহলে এবার শাসকদলের চাপ বাড়িয়েছে  আদিবাসী সমন্বয় মঞ্চ। তাঁদেরই প্রভাবাধীন শিমূলপাল,বাঁশপাহাড়ি,ভুলভেদা গ্রামপঞ্চায়েত এলাকা। এসব জায়গায় সংগঠনের তরফ থেকে বোঝানো  হয়েছে যে আধিবাসীদের জাতিসত্তা রক্ষা করতে বামেরা যেমন ব্যর্থ হয়েছিলো তেমনটাই গুরুত্বহীন ভাবে রেখেছিলো তৃণমূল সরকারও। এরফলে শাসকদলের প্রতি একরকম বিরোধী মনোভাব তৈরি হয়েছিলো আধিবাসী সম্প্রদায়ের। এমনটাই আন্দাজ করেছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ। অন্যদিকে আরো জানা যায় যে এর ভিতর জেল ফেরত আগের জনগনের কমিটির সক্রিয় সদস্যদের বেশিরভাগই এলাকার বিজেপিকর্মী। তাও তৃণমূল এভাবে কীকরে মুখ থুবড়ে পড়লো জঙ্গলমহলে অপ্রত্যাশিতভাবে তার সঠিক কারণে পৌছাতে পারছে না এলাকার অভিজ্ঞ তৃণমূল কর্মীরা। ভোটের আগে এলাকায় শাসকদলের মিটিং মিছিলে কিন্তু উপচে পড়া ভীড় হয়েছিলো জঙ্গলমহলে। তা দেখে আন্দাজই করা যায়নি এখানের ভোট হতাশ করবে তৃণমূলকে। তাঁদের দাবী এর পেছনে নিশ্চয়ই কোনো সক্রিয় শক্তির মদত আছে। কে যেন রটিয়েছে, তৃণমূল সরকার আদিবাসীদের জমিতে রেহিঙ্গা শরণার্থীদের পাট্টা দেওয়ার ছক কষেছে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

একইরকম নজির দেখা গেছে পুরুলিয়াতেও। সেখানেও শাসকদলের উদ্যোগে রাস্তাঘাট পাকা করে দেওয়া হলেও ওই জেলার পঞ্চায়েত এলাকাগুলো থেকে সুতো আলগা হয়েছে শাসকদলের। এখানেও এগিয়ে বিজেপি। এসব এলাকায় শাসকদলের কোনঠাসা অবস্থার জেরে একরকম অস্বস্তিতেই পড়েছে শাসকদল।

প্রসঙ্গত, জঙ্গলমহলের ওসব পঞ্চায়েত এলাকায় নাকি বিজেপির দাপটে আপাতত আতঙ্কগ্রস্থ এলাকাবাসী। এমনটাই  সংশয় তৈরি হয়েছে ঘাসফুল শিবিরে। তাই ব্যাপারটা খতিয়ে দেখতে নাকি চিরুনি তল্লাশি শুরু করেছে শাসকদল কাউন্টার ইন্সারজেন্সি ফোর্স দিয়ে। এই ফোর্সের মুখ্য ভূমিকায় রয়েছেন আইপিএস সিদ্ধিনাথ গুপ্তা। একসময় অপরেশাল লালগড়েও তাকে মুখ্য ভূমিকা নিতে দেখা গেছিলো। তবে কেন এই টহলদারি জুড়েছে প্রশাসন তা অবশ্য পরিষ্কার জানে এলাকাবাসী। আপাতত এই টহলের জেরে জঙ্গলমহল এলাকায় খানিক চাঞ্চল্য শুরু হয়েছে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!