এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > রাফায়েল হাতে আসায় এবার পাকিস্তানের থেকে ১:২ সমীকরণে এগিয়ে গেল ভারত! জানুন বিস্তারিত

রাফায়েল হাতে আসায় এবার পাকিস্তানের থেকে ১:২ সমীকরণে এগিয়ে গেল ভারত! জানুন বিস্তারিত

উড়িতে সেনাক্যাম্পে জঙ্গী হামলা, ভারত পাকিস্তানের রাজনৈতিক অস্থিরতার মধ্যে দিয়েই রাফায়েল চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সেই চুক্তিতে ফ্রান্সের কাছ থেকে প্রায় 59 হাজার কোটি টাকা খরচ করে 36 টি রাফায়েল কেনার কথা বলা হয়েছিল। এই রাফায়েল চুক্তি অনুসারে ভারতের মাটিতে রাফায়েলের পদার্পণ হতে চলেছে। প্রথম দফায় 36 টি অত্যাধুনিক যুদ্ধ জেট বিমানের অধিকারী হবে ভারত‌‍‌।

এবার দীর্ঘদিনের অপেক্ষা শেষে ভারতের হাতে আসতে চলেছে রাফায়েল যুদ্ধবিমান। মঙ্গলবার প্রথম রাফায়েল হাতে পেল ভারত। শত্রুপক্ষের নিধন এবার অনেকটাই সহজ হয়ে গেল ভারতের পক্ষে। ফ্রান্সের অফার গ্রহণ করলেন স্বয়ং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। প্যারিসে মেরিগ‍ন‍্যা থেকে রাফায়েল গ্রহণ করলেন তিনি। এদিন ফ্রান্সের মিলিটারি এয়ারক্রাফটে চেপে সেই জায়গায় পৌছান রাজনাথ সিং।

তার আগে অবশ্য ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকটা সেরে নিয়েছিলেন ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। ফ্রান্সের থেকে 36 টি যুদ্ধ বিমান কিনছে ভারত‌। দশমীর দিন অস্ত্র পুজোর রীতিকে মাথায় রেখে এদিন রাফায়েলের পুজো করলেন রাজনাথ।

ভারতের প্রতিরক্ষা বাহিনীতে নতুন অতিথি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমান। এই যুদ্ধবিমানে দেড়শ কিলোমিটার পর্যন্ত রেঞ্জের ভেতর এয়ার টু এয়ার মিসাইল কাজ করবে। এবং পাকিস্তানের এফ-সিক্সটিন কে রীতিমত টক্কর দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করবে এই রাফায়েল যুদ্ধবিমান বলে মনে করা হচ্ছে।

বেশ কয়েক বছর ধরেই পাকিস্তানে এফ-সিক্সটিনকে ঠেকাতে ভালো ব্যবহার করা যেত সুখোই টিএমটি। কিন্তু এবার রাফায়েলের আসাতে পাকিস্তানের ওপর চাপ বাড়ল। একটি রাফায়েলকে ঠেকাতে পাকিস্তানের প্রয়োজন দুটি এফ সিক্সটিন বিমান।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

আপনার মতামত জানান -

যদিও রাফায়েলের থেকেও যুদ্ধবিমানের ভিড়ে এগিয়ে ছিল আমেরিকা f-35 নিয়ে। কিন্তু দাম ও অন্যান্য বিষয়ে বিচার করে দেখা গেছে, ভারতের সাথে ফ্রান্সের যুদ্ধ বিমান রাফায়েল বেশি সামঞ্জস্যপূর্ণ। অন্যদিকে জানা গেছে, লে’র মতো উঁচু জায়গা থেকেও রাফায়েল ব্যবহার করা যাবে। রাফায়েলের মধ্যে থাকা মেটিওর মিসাইল 300 কিলোমিটার যেতে পারবে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, র‍্যামজেট ইঞ্জিনকে ধ্বংস করার জন্য মেটেওর বেশ কয়েক কদম এগিয়ে আছে এবং ইঞ্জিন এর কারণে আকাশে আরো বেশি দ্রুত গতিতে চলতে পারে এটি। তবে জানা গেছে এর বাইরেও রাফায়েলের ক্ষেপণাস্ত্রের রেঞ্জ প্রায় দেড়শ কিলোমিটার। মেটেওর ছাড়াও রাফায়েলের রয়েছে ক্রুজ মিসাইল যার ফলে দূরপাল্লার আকাশ থেকে মাটিতে সোজাসুজি আঘাত হানবে এই প্রযুক্তি।

তবে শুধু মাটিতেই নয়, আকাশ থেকে আঘাত আকাশেও আঘাত হানার জন্য মাইকা ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হচ্ছে রাফায়েলে। প্রতিরক্ষামন্ত্রী এ দিন জানিয়েছেন ‘ভারতীয় উপমহাদেশে রাফাল শান্তি ও নিরাপত্তা বৃদ্ধি করবে বলে আশা করি‌।’ ফ্রান্সের প্রেসিডেন্টের সাথে বৈঠক করার পরেই দাসাউল্ট এভিয়েশনের তরফ থেকে সন্তোষ প্রকাশ করে ভারতীয় সেনাবাহিনীর জন্য রাফায়েল তুলে দেয় ভারতীয় প্রতিরক্ষামন্ত্রীর হাতে।

এই ঘটনায় রাজনৈতিক বিশেষজ্ঞদের দাবি, ভারতের হাতে রাফায়েল আশায় পাকিস্তান বেশ কয়েক কদম পিছিয়ে গেল। ভারতের থেকে পাকিস্তানের f-16 কে টক্কর দিতেই রাফায়েলের আগমন ভারতে। অতএব রাফায়েল আসার কারণে ভারতীয় সেনাবাহিনীতে যে খুশির সঞ্চার হবে তা বলাই বাহুল্য। তবে এই ঘটনায় পাকিস্তানের সেনাবাহিনীতে কি ছাপ পড়ে তার দিকেই নজর থাকবে সমগ্র আন্তর্জাতিক মহলের।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!