এখন পড়ছেন
হোম > খেলা > বৃষ্টিতে বন্ধ বিশ্বকাপ সেমির খেলা – জেনে নিন রিজার্ভ ডে থেকে শুরু করে আইসিসির পুরো নিয়ম

বৃষ্টিতে বন্ধ বিশ্বকাপ সেমির খেলা – জেনে নিন রিজার্ভ ডে থেকে শুরু করে আইসিসির পুরো নিয়ম

বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ ম্যাঞ্চেস্টারে মুখোমুখি ভারত ও নিউজিল্যান্ড। এই ম্যাচ নিয়ে আগেই আবহাওবিদরা বৃষ্টির ভবিষ্যৎবাণী করে রেখেছিলেন, আর তাঁদের সেই দাবিকে সত্যি করে নিউজিল্যান্ড ইনিংসের শেষদিকে নেমেছে ঝমঝমিয়ে বৃষ্টি। নিউজিল্যান্ড ইনিংসের এখনও প্রায় ৪ ওভার খেলা বাকি, এরপর বাকি ভারতের ব্যাটিং। এই পরিস্থিতিতে বৃষ্টির যা হাল, তাতে আজ আবার খেলা শুরু হওয়া নিয়ে সংশয়ে অনেকেই।

কিন্তু, বৃষ্টির কথা মাথায় রেখেই সেমিফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রাখা আছে। অর্থাৎ আজ খেলার মীমাংসা নাহলে কাল আবার খেলা হবে। কিন্তু সেই খেলা কি নতুন করে শুরু হবে? আজ কতক্ষন দেখে সিদ্ধান্ত নেওয়া হবে খেলা কাল হবে? কালকেও ফয়সালা না হলে কি হবে? ফাইনালেও দুদিন বৃষ্টিতে খেলা পন্ড হলে কি হবে? আমাদের মনে এই সংক্রান্ত এক ঝাঁক প্রশ্ন। আসুন দেখে নেওয়া যাক এই সংক্রান্ত আইসিসির নিয়ম কি বলছে –

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রথমেই জানিয়ে রাখা যাক, বৃষ্টিতে ম্যাচ ক্ষতিগ্রস্ত হতে পারে ধরে নিয়েই ম্যাচের অতিরিক্ত দুঘন্টা বরাদ্দ করা আছে। অর্থাৎ বৃষ্টিতে মোট দুঘন্টা সময় আজ নষ্ট হলেও, তা ওই অতিরিক্ত দুঘন্টায় খেলে মেক আপ করা হবে। অর্থাৎ বৃষ্টিতে সারাদিনে মোট দুঘন্টা সময় নষ্ট হলেও, দু দলই পুরো ৫০ ওভারের ম্যাচ খেলবে। কিন্তু, বৃষ্টিতে যদি আরও অতিরিক্ত সময় নষ্ট হয় তখন ডাকওয়ার্থ-লুইস নিয়মে ম্যাচের ওভার সংখ্যা কমবে। অর্থাৎ বৃষ্টির পর খেলা শুরু হলে প্রথমে নিউজিল্যান্ড ইনিংস শেষ হবে।

তারপর, হিসেবে করে দেখা হবে বাকি সময়ে কত ওভার খেলা হতে পারে ও সেই অনুযায়ী ডাকওয়ার্থ-লুইস নিয়ম মেনে ভারতের জন্য ওভার সংখ্যা ও টার্গেট নির্ধারিত হবে। তবে, সেক্ষেত্রে দেখা হবে ভারত ন্যূনতম ২০ ওভার ব্যাট করার সুযোগ পাচ্ছে কিনা। যদি না হয় তাহলে ম্যাচ রিজার্ভ ডেতে যাবে, অর্থাৎ আগামীকাল খেলা হবে। কিন্তু, আগামীকাল আবার নতুন করে ম্যাচ শুরু হবে না, যেখানে খেলা শেষ হয়েছিল, সেখান থেকেই আবার শুরু হবে।

কিন্তু, বৃষ্টির দাপটে যদি দুদিন মিলিয়েও ভারতের ন্যূনতম ২০ ওভারের ইনিংস শেষ করা না যায়, সেক্ষেত্রে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হবে। আর যেহেতু, ভারতের পয়েন্ট গ্রূপ লীগে নিউজিল্যান্ডের থেকে ভালো ছিল, তাই ভারতকে দেওয়া হবে ফাইনালের ছাড়পত্র। আর ম্যাচ শেষে যদি দেখা যায় ম্যাচ টাই হয়েছে – সেক্ষেত্রে সুপার ওভারে ম্যাচের ফয়সালা হবে। তবে, ফাইনালেও যদি দুদিন ধরে ম্যাচ শেষ করতে না পারা যায় সেক্ষেত্রে দু-দলকে যুগ্মজয়ী ঘোষণা করা হবে।

Top
error: Content is protected !!