এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > দুঃস্থ লোকশিল্পীদের পাশে দাঁড়াতে মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত প্রকল্পে বার্ষিক খরচ শুনলে চমকে যাবেন!

দুঃস্থ লোকশিল্পীদের পাশে দাঁড়াতে মুখ্যমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত প্রকল্পে বার্ষিক খরচ শুনলে চমকে যাবেন!



ক্ষমতায় আসার পরেই রাজ্যে সর্বস্তরের উন্নতি ঘটাতে একাধিক প্রকল্প রূপায়ন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই সমস্ত প্রকল্পের বিস্তারিত বিবরন সাধারন মানুষদের কাছে তুলে ধরতে বাউল বা লোকশিল্পীদের জন্য চালু করেছেন লোকপ্রসার প্রকল্প। জানা যায়, সরকারের তরফে এই লোকশিল্পীদের অনুষ্ঠানের জন্য দিনপিছু এক হাজার টাকা করে দেওয়ার পাশাপাশি মাসে মাসে হাজার টাকা করে পেনশনও পান তাঁরা।

রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী যে সংস্কৃতিপ্রেমী তা প্রায় প্রত্যেকেই জানে। এই পেনশন পাওয়ার তালিকায় যাতে দুঃস্থ লোকশিল্পীদের নাম ওঠানো যায় তথ্যসংস্কৃতি দপ্তরকে সেই নির্দেশ বারেবারে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী জেলায় জেলায় এইব্যাপারে ক্যাম্পও করা হয়েছে।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

কিন্তু এই প্রকল্পে সরকারের ঠিক কত টাকা খরচ হচ্ছে? এমনই এক প্রশ্ন লিখিত আকারে জমা দিয়ে জানতে চেয়েছিলেন তৃনমূলের বিধায়ক জ্যোতির্ময় কর। সম্প্রতি বিধানসভায় সেই প্রশ্নের উত্তরে তথ্য সংস্কৃতি দপ্তরের রাষ্ট্রমন্ত্রী ইন্দ্রনীল সেন বলেন, “২০১৭-১৮ সালে রাজ্যের ১ লক্ষ ৯২ হাজার ৭৮৯ জন লোকশিল্পীকে ১৮৮ কোটি ৯ লক্ষ টাকা অনুদান দেওয়া হয়েছে”।

যা শুনে কার্যত অবাক হয়েছেন অনেকেই। এদিন মন্ত্রী আরও জানান, ইতিমধ্যেই ৫২৮ জন যাত্রাশিল্পীকেও এককালীন আর্থিক অনুদান দিয়েছে সরকার। এছাড়াও তাঁদের পেনশন, বাসের সাহায্য এবং যাত্রার উন্নতিকল্পে ৩২ দিন ধরে যাত্রা উৎসবের কথাও উল্লেখ করেন তথ্যসংস্কৃতি দপ্তরের রাষ্ট্রমন্ত্রী ইন্দ্রনীল সেন।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!