এখন পড়ছেন
হোম > জাতীয় > সাড়ে ৭ ঘন্টার ভোটগণনার শেষের স্পষ্ট নয় মধ্যপ্রদেশের চিত্র – কোন পথে কে করতে পারে সরকার গঠন?

সাড়ে ৭ ঘন্টার ভোটগণনার শেষের স্পষ্ট নয় মধ্যপ্রদেশের চিত্র – কোন পথে কে করতে পারে সরকার গঠন?

সকাল ৮ টা থেকে ভোটগণনা শুরু হলেও – এখনও পর্যন্ত মধ্যপ্রদেশের চিত্র পরিষ্কার নয়। কে আসতে চলেছে মধ্যপ্রদেশের কুর্সিতে – সেটাই এখন লক্ষ টাকার প্রশ্ন। ২৩০ আসন বিশিষ্ট এই রাজ্যের বিধানসভাতে স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা পেতে গেলে দরকার ১১৬ আসন।

কিন্তু শেষ খবর পাওয়া পর্যন্ত, মধ্যপ্রদেশে বিজেপি ও কংগ্রেস – উভয় দলের ঝুলিতেই রয়েছে ১১০ টি করে আসন। ১০ টি আসন রয়েছে নির্দল ও অন্যান্যদের হাতে। ফলে মনে করা হচ্ছে এই ১০ বিধায়কই শেষ পর্যন্ত হতে চলেছেন ‘কিং মেকার’।

বিভিন্ন দলের যে ১০ জন বিধায়ক রয়েছেন তাঁরা হলেন –
বিএসপি – ৪
বহুজন সংঘর্ষ দল – ১
জিজিপি – ১
সপা – ১
নির্দল – ৩

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না – তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

ইতিমধ্যেই, সমাজবাদী পার্টি স্পষ্ট ঘোষণা করে দিয়েছে, কোনো অবস্থাতেই তারা বিজেপির সঙ্গে গাঁটছড়া বাঁধবে না। অন্যদিকে, জিজিপির সঙ্গে কংগ্রেসের নির্বাচনীয় সমঝোতা আছে – ফলে, এই দুই বিধায়কের সমর্থন নিশ্চিতভাবেই কংগ্রেসের দিকে যাচ্ছে। অন্যদিকে, বহুজন সমাজবাদী পার্টির নেত্রী মায়াবতী জিততে চলা চার বিধায়ককে আগামীকাল দিল্লিতে ডেকে পাঠিয়েছেন।

কিন্তু, রাজনৈতিক বিশেষজ্ঞদের ধারণা – এই বিধায়করা যদি শেষপর্যন্ত জিতে যান তাহলে হয়ত বিএসপি ছেড়ে সরাসরি বিজেপিতে যোগদান করতে পারেন – সেক্ষত্রে তাঁরা দলত্যাগ বিরোধী আইনে পড়বেন না। অন্যদিকে ৩ নির্দল বিধায়ক মোটামুটি ভাবে বিজেপিকেই সমর্থন জানাতে পারে বলে মনে করা হচ্ছে।

আর তাই, ছত্তিশগড়ে বিপুল পরাজয়ের পর – গেরুয়া শিবিরের নেতারা এখন থেকেই বসে পড়েছেন যে কোন মূল্যে মধ্যপ্রদেশে সরকার ধরে রাখতে। যদিও, সকালেই বিজেপি নেতা কৈলাশ বিজয়বর্গীয় স্পষ্ট জানিয়েছিলেন – বিজেপি খুব কম করে ১১৮ টি আসন পেতে চলেছে। এখন, গোটা দেশ তাকিয়ে শেষ ফলাফল কি হয় মধ্যপ্রদেশের – সেই দিকেই।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!