এখন পড়ছেন
হোম > খেলা > ক্রিকেটের বিশ্বযুদ্ধ – একনজরে দেখে বিশ্বকাপের আসরে সর্বাধিক রান সংগ্রহকারীদের তালিকা

ক্রিকেটের বিশ্বযুদ্ধ – একনজরে দেখে বিশ্বকাপের আসরে সর্বাধিক রান সংগ্রহকারীদের তালিকা


ইংল্যান্ডে শুরু হয়ে গেছে বিশ্ব ক্রিকেটের মহারণ – বিশ্বযুদ্ধ। ভারতবাসী আবার তাকিয়ে ১৯৮৩-এর কপিল দেব বা ২০১১-এর মহেন্দ্র সিং ধোনির মত আরও একবার ভারতবাসীকে গর্বিত করুন বিরাট কোহলির টীম ইন্ডিয়া। আর সেই বিশ্বজয়ের লক্ষ্যে কোহলিরা মাঠে নামছেন আগামী বুধবার, সাউদাম্পটনে – দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। তার আগে একনজরে দেখে নিন এখনও পর্যন্ত বিশ্বকাপে খেলা ব্যাটসম্যানদের মধ্যে সর্বাধিক রান সংগ্রহ করেছেন কারা। নীচে দেওয়া হল সেরা দশের তালিকা –

১০. অ্যাডাম গিলক্রিস্ট (অস্ট্রেলিয়া) – ১৯৯৯ থেকে ২০০৭ পর্যন্ত বিশ্বকাপে ৩১ টি ম্যাচে ৩১ টি ইনিংসে ১ বার নট আউট থেকে, ৩৬.১৬ গড় ও ৯৮.০১ স্ট্রাইক রেট নিয়ে মোট ১,০৮৫ রান করেছেন। বিশ্বকাপের আসরে সর্বোচ্চ রান – ১৪৯, আছে ১ টি সেঞ্চুরি ও ৮ টি হাফ সেঞ্চুরি, তবে ১ বার ০ রানে আউট হয়েছেন। এই রান করতে মোট ১,১০৭ টি বল খেলেছেন ও ১৪১ টি বাউন্ডারি এবং ১৯ টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন।

৯. মাহেলা জয়বর্ধনে (শ্রীলংকা) – ১৯৯৯ থেকে ২০১৫ পর্যন্ত বিশ্বকাপে ৪০ টি ম্যাচে ৩৪ টি ইনিংসে ৩ বার নট আউট থেকে, ৩৫.৪৮ গড় ও ৮৫.৯৩ স্ট্রাইক রেট নিয়ে মোট ১,১০০ রান করেছেন। বিশ্বকাপের আসরে সর্বোচ্চ রান – ১১৫ নট আউট, আছে ৪ টি সেঞ্চুরি ও ৫ টি হাফ সেঞ্চুরি, তবে ৩ বার ০ রানে আউট হয়েছেন। এই রান করতে মোট ১,২৮০ টি বল খেলেছেন ও ৯৯ টি বাউন্ডারি এবং ১২ টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন।

৮. তিলকরত্নে দিলশান (শ্রীলংকা) – ২০০৭ থেকে ২০১৫ পর্যন্ত বিশ্বকাপে ২৭ টি ম্যাচে ২৫ টি ইনিংসে ৪ বার নট আউট থেকে, ৫২.৯৫ গড় ও ৯২.৯৭ স্ট্রাইক রেট নিয়ে মোট ১,১১২ রান করেছেন। বিশ্বকাপের আসরে সর্বোচ্চ রান – ১৬১ নট আউট, আছে ৪ টি সেঞ্চুরি ও ৪ টি হাফ সেঞ্চুরি, তবে ২ বার ০ রানে আউট হয়েছেন। এই রান করতে মোট ১,১৯৬ টি বল খেলেছেন ও ১২২ টি বাউন্ডারি এবং ৯ টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন।

৭. জ্যাক কালিস (দক্ষিণ আফ্রিকা) – ১৯৯৬ থেকে ২০১১ পর্যন্ত বিশ্বকাপে ৩৬ টি ম্যাচে ৩২ টি ইনিংসে ৭ বার নট আউট থেকে, ৪৫.৯২ গড় ও ৭৪.৪০ স্ট্রাইক রেট নিয়ে মোট ১,১৪৮ রান করেছেন। বিশ্বকাপের আসরে সর্বোচ্চ রান – ১২৮ নট আউট, আছে ১ টি সেঞ্চুরি ও ৯ টি হাফ সেঞ্চুরি, তবে ২ বার ০ রানে আউট হয়েছেন। এই রান করতে মোট ১,৫৪৩ টি বল খেলেছেন ও ৮৬ টি বাউন্ডারি এবং ১৩ টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন।

৬. সনৎ জয়সূর্য (শ্রীলংকা) – ১৯৯২ থেকে ২০০৭ পর্যন্ত বিশ্বকাপে ৩৮ টি ম্যাচে ৩৭ টি ইনিংসে ৩ বার নট আউট থেকে, ৩৪.২৬ গড় ও ৯০.৬৬ স্ট্রাইক রেট নিয়ে মোট ১,১৬৫ রান করেছেন। বিশ্বকাপের আসরে সর্বোচ্চ রান – ১২০, আছে ৩ টি সেঞ্চুরি ও ৬ টি হাফ সেঞ্চুরি, তবে একবারও ০ রানে আউট হন নি। এই রান করতে মোট ১,২৮৫ টি বল খেলেছেন ও ১২০ টি বাউন্ডারি এবং ২৭ টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন।

WhatsApp-এ প্রিয় বন্ধু মিডিয়ার খবর পেতে – ক্লিক করুন এখানে

আমাদের অন্যান্য সোশ্যাল মিডিয়া গ্রূপের লিঙ্ক – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউব, ফেসবুক পেজ

আমাদের Subscribe করতে নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

এবার থেকে আমাদের খবর পড়ুন DailyHunt-এও। এই লিঙ্কে ক্লিক করুন ও ‘Follow‘ করুন।



আপনার মতামত জানান -

৫. এবি ডিভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা) – ২০০৭ থেকে ২০১৫ পর্যন্ত বিশ্বকাপে ২৩ টি ম্যাচে ২২ টি ইনিংসে ৩ বার নট আউট থেকে, ৬৩.৫২ গড় ও ১১৭.২৯ স্ট্রাইক রেট নিয়ে মোট ১,২০৭ রান করেছেন। বিশ্বকাপের আসরে সর্বোচ্চ রান – ১৬২ নট আউট, আছে ৪ টি সেঞ্চুরি ও ৬ টি হাফ সেঞ্চুরি, তবে ৪ বার ০ রানে আউট হয়েছেন। এই রান করতে মোট ১,০২৯ টি বল খেলেছেন ও ১২১ টি বাউন্ডারি এবং ৩৭ টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন।

৪. ব্রায়ান লারা (ওয়েস্ট ইন্ডিজ) – ১৯৯২ থেকে ২০০৭ পর্যন্ত বিশ্বকাপে ৩৪ টি ম্যাচে ৩৩ টি ইনিংসে ৪ বার নট আউট থেকে, ৪২.২৪ গড় ও ৮৬.২৬ স্ট্রাইক রেট নিয়ে মোট ১,২২৫ রান করেছেন। বিশ্বকাপের আসরে সর্বোচ্চ রান – ১১৬, আছে ২ টি সেঞ্চুরি ও ৭ টি হাফ সেঞ্চুরি, তবে ১ বার ০ রানে আউট হয়েছেন। এই রান করতে মোট ১,৪২০ টি বল খেলেছেন ও ১২৪ টি বাউন্ডারি এবং ১৭ টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন।

৩. কুমার সাঙ্গাকারা (শ্রীলংকা) – ২০০৩ থেকে ২০১৫ পর্যন্ত বিশ্বকাপে ৩৭ টি ম্যাচে ৩৫ টি ইনিংসে ৮ বার নট আউট থেকে, ৫৬.৭৪ গড় ও ৮৬.৫৫ স্ট্রাইক রেট নিয়ে মোট ১,৫৩২ রান করেছেন। বিশ্বকাপের আসরে সর্বোচ্চ রান – ১২৪, আছে ৫ টি সেঞ্চুরি ও ৭ টি হাফ সেঞ্চুরি, তবে ১ বার ০ রানে আউট হয়েছেন। এই রান করতে মোট ১,৭৭০ টি বল খেলেছেন ও ১৪৭ টি বাউন্ডারি এবং ১৪ টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন।

২. রিকি পন্টিং (অস্ট্রেলিয়া) – ১৯৯৬ থেকে ২০১১ পর্যন্ত বিশ্বকাপে ৪৬ টি ম্যাচে ৪২ টি ইনিংসে ৪ বার নট আউট থেকে, ৪৫.৮৬ গড় ও ৭৯.৯৫ স্ট্রাইক রেট নিয়ে মোট ১,৭৪৩ রান করেছেন। বিশ্বকাপের আসরে সর্বোচ্চ রান – ১৪০ নট আউট, আছে ৫ টি সেঞ্চুরি ও ৬ টি হাফ সেঞ্চুরি, তবে ১ বার ০ রানে আউট হয়েছেন। এই রান করতে মোট ২,১৮০ টি বল খেলেছেন ও ১৪৫ টি বাউন্ডারি এবং ৩১ টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন।

১. শচীন তেন্ডুলকর (ভারত) – ১৯৯২ থেকে ২০১১ পর্যন্ত বিশ্বকাপে ৪৫ টি ম্যাচে ৪৪ টি ইনিংসে ৪ বার নট আউট থেকে, ৫৬.৯৫ গড় ও ৮৮.৯৮ স্ট্রাইক রেট নিয়ে মোট ২,২৭৮ রান করেছেন। বিশ্বকাপের আসরে সর্বোচ্চ রান – ১৫২, আছে ৬ টি সেঞ্চুরি ও ১৫ টি হাফ সেঞ্চুরি, তবে ২ বার ০ রানে আউট হয়েছেন। এই রান করতে মোট ২,৫৬০ টি বল খেলেছেন ও ২৪১ টি বাউন্ডারি এবং ২৭ টি ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!