এখন পড়ছেন
হোম > জাতীয় > আসছে উৎসবের দিন – শুভেচ্ছার মোড়কে আপনার সব তথ্য হাতিয়ে নিতে মুখিয়ে হ্যাকাররা

আসছে উৎসবের দিন – শুভেচ্ছার মোড়কে আপনার সব তথ্য হাতিয়ে নিতে মুখিয়ে হ্যাকাররা

কিছুদিন আগেই ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি থেকে টাকা প্রতারনার মত ঘটনা বৃদ্ধি পাওয়ায় আতঙ্কিত হয়ে গিয়েছিলেন গ্রাহক থেকে আধিকারিকরা। শুধু এই টাকা গায়েব হওয়াই নয়, কিছু ক্ষেত্রে ব্যাঙ্কের আধিকারিক সেজে সাধারন মানুষকে ফোন করে তাঁদের গোপন তথ্য আদায় করত এই দুস্কৃতীরা। আর এসবেরই মাঝে রাজ্যের আসানসোলে কেন্দ্রীয় সরকারের এক আধিকারিকের মেয়ের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে হাজার সাতেক টাকা উধাও হয়ে গেলে তীব্র চাঞ্চল্য ছড়ায়।

জানা যায়, এমটেক পাশ করা এই যুবতীর অ্যাকাউন্ট থেকে যখন টাকা তোলা হয় তখন তিনি পরীক্ষার হলে ছিলেন। তবে শুধু এই কেন্দ্রের আধিকারিক কন্যাই নয়। কিছুদিন আগেই আসানসোলের কল্যানপুর হাউসিংয়ের এক মহিলা তাঁর পাশবুক আপডেট করতে গিয়ে দেখেন যে, তাঁর অ্যাকাউন্ট থেকে 2 লক্ষ 18 হাজার টাকা সম্পূর্নরুপে উধাও হয়ে গিয়েছে। আর এইরকমই বেশ কটি ঘটনার পরে নড়েচড়ে বসেছে তদন্তকারী অফিসারেরা।

তাঁদের মতে, সময়ের সাথে সাথেই এই অপরাধীদের অপরাধ করার ধরনেরও পরিবর্তনও হয়েছে। গোয়েন্দাদের মতে, গনেশ পুজো বা বিজয়া দশমীতে শুভেচ্ছা জানাতে মাঝে মধ্যেই প্রিয়জনরা যে সারপ্রাইজ লিঙ্ক পাঠান এবং তাতে বুড়ো আঙুলে ক্লিক করলেই যে জিনিসগুলো ভেসে ওঠে তাতে বিপদও লুকিয়ে থাকতে পারে বলে মনে করছেন তদন্তকারীরা।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

তাঁদের আশঙ্কা, এবার থেকে এই হোয়াটস অ্যাপেও শুভেচ্ছাবার্তা পাঠানোর দিক থেকে সতর্ক থাকতে হবে সকলকে। কেননা এই শুভেচ্ছাবার্তার মাধ্যমেই দুস্কৃতীরা জেনে নিতে পারে সকলের গোপন তথ্য।  এদিন এই প্রসঙ্গে পুরুলিয়া ও দুর্গাপুর স্টেট ব্যাঙ্কের রিজিওনাল ম্যানেজার অজয় কুমার সিনহা বলেন, ” এই লিঙ্কে বুড়ো আঙুলে টাচ করলেই আধারের তথ্য হ্যাকারদের কাছে চলে যেতে পারে। তাই এই লিঙ্ক এড়িয়ে যাওয়াই ভালো।”

তবে শুধু এই লিঙ্কে টাচ করা থেকে বিরত থাকাই নয়, পাশাপাশি ফোনে ব্যাঙ্ক সংক্রান্ত কোনো তথ্য কাউকে দিতে নিষেধ করছেন ব্যাঙ্কের এই আধিকারিকরা। সব মিলিয়ে উৎসবের দিনেই শুভেচ্ছাকে হাতিয়ার করে যাতে গ্রাহকদের সমস্ত তথ্য হ্যাকাররার হাতিয়ে নিতে না পারে তারজন্য আগেভাগেই সকলকে সতর্ক করছেন তদন্তকারী আধিকারিকেরাও।

 

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!