এখন পড়ছেন
হোম > জাতীয় > গ্যাসের ভর্তুকিতে জিএসটির অঙ্ক গুলিয়ে দিচ্ছে গ্রাহকদের প্রাপ্তির হিসাব!

গ্যাসের ভর্তুকিতে জিএসটির অঙ্ক গুলিয়ে দিচ্ছে গ্রাহকদের প্রাপ্তির হিসাব!

2014 সালে ভারতবর্ষে একক সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে প্রতিষ্ঠিত হয় মোদি সরকার। আর মোদি সরকারের পাঁচ বছরের কার্যকালে অর্থাৎ 2014 থেকে শুরু করে 2019 পর্যন্ত যে মহাত্মাকাংখী যোজনাগুলোর কথা বারবার প্রধানমন্ত্রী গলায় উঠে এসেছে, তার মধ্যে অন্যতম উজ্জ্বলা গ্যাস সিলিন্ডার। যে যোজনার মাধ্যমে গরিব ঘরে গৃহিণীদেরকে উনুনের ধোয়া থেকে মুক্তি দেওয়ার দাবি করে এসেছেন নমো সরকার।

কিন্তু এবারে রান্না গ্যাসের ভর্তুকি তারতম্য অর্থাৎ ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম দেখা যাচ্ছে উজ্জ্বলা প্রকল্পের গ্রাহকদের জন্য এক এবং সাধারণ ভর্তুকি গ্রাহকদের জন্য আর এক ক। যা নিয়ে ধোঁয়াশা দেখা দিয়েছে গ্রাহকদের মনে। উল্লেখ্য, জিএসটি যোগ করে রান্নার গ্যাসের ভর্তুকি সিমেন্টের দাম শতাংশ হিসেবে যদি দেখা যায়, তাহলে আগে 100 টাকা কোনো সিলিন্ডারের দাম হলে ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দাম 90 টাকা হত।

অর্থাৎ যারা ভর্তুকির আওতায় পড়ত, তাদের ক্ষেত্রে 10 টাকা ভর্তুকি হিসাবে জমা পড়ত। তাদের ব্যাংক অ্যাকাউন্টে এক্ষেত্রে উজ্জ্বলা এবং সাধারণ গ্রাহক দুজনেরই ভর্তুকির পরিমাণ সমান ছিল। কিন্তু এবার দেখা যাচ্ছে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা আওতায় থাকা গ্রাহকদের যতটা ভর্তুকি হচ্ছে, সাধারণ ভর্তুকিযুক্ত গ্রাহকদের ভর্তুকির পরিমাণ তার চেয়ে কম।

প্রশ্ন উঠছে তবে কি চুপিসারে উজ্জ্বলা যোজনার বাইরে থাকা গ্রাহকদের ভর্তুকির অংকে কোপ বসাচ্ছে কেন্দ্র সরকার! এভাবে কি ধাপে ধাপে উজ্জ্বলার গ্রাহক বাদে বাকিদের ভর্তুকি তুলে দেওয়া হবে! তা নিয়ে এখনও স্পষ্ট ঘোষণা করেনি কেন্দ্র। কিন্তু অধিকাংশ ডিলারদের কাছে গেলেই তারা স্বীকার করে নিচ্ছেন গ্রাহকদের মধ্যে থেকে এই ধরনের অভিযোগ বারবার তাদের কাছে আসছে।

এই বিষয়ে ইন্ডিয়ান এলপিজি ডিস্ট্রিবিউটর এসোসিয়েশন প্রেসিডেন্ট বিজন বিশ্বাস বলেন, “সংস্থাগুলি অন্যান্যবার ভর্তুকিযুক্ত 14.2 কেজি সিলিন্ডারের দাম এবং প্রাপ্য ভর্তুকির অংক জানালেও এই মাসে এখনও আমাদের তা জানায়নি।” সংশ্লিষ্ট সূত্রের খবর, উজ্জ্বলা যোজনা গ্রাহকদের সিলিন্ডার পিছু 95.05 টাকা এবং অন্য সাধারণ গ্রাহকদের 74.05 টাকার ভর্তুকি দেওয়া হচ্ছে। জানা গেছে, জুলাই মাসে কলকাতায় জিএসটি যোগ করে ভর্তি সিলিন্ডারের দাম ছিল 662.50 টাকা।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।

আপনার মতামত জানান -

যেখানে জিএসটি সমেত ভর্তি সিলিন্ডারের দাম ছিল 497.47 টাকা। ফলে সাধারণ গ্রাহক 165.03 টাকা করে ভর্তুকি পেয়েছিলেন। কিন্তু আগস্টে ভর্তুকিহীন সিলিন্ডারের দাম কমিয়ে 601 টাকা করার ঘোষণা করে কেন্দ্র সরকার। তবে ভর্তুকিযুক্ত সিলিন্ডারের দামের কথা কিছুই বলেনি তেল ও গ্যাস সংস্থাগুলো।

কিন্তু এই নিয়ে গ্রাহক সমাজে জল্পনা-কল্পনার সীমা থাকছে না। অনেকে বলছেন, এটা হতেই পারে ভর্তুকির সিলিন্ডারের দাম বেড়ে যাওয়ায় ভর্তুকির পরিমাণ কমেছে। কিন্তু সংস্থাগুলো তা স্পষ্ট জানাচ্ছে না কেন! তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। তবে কি সরকার দারিদ্রসীমার নিচে এবং উপরে দুই ধরনের গ্রাহকদের জন্য দুই রকমের ব্যবস্থা নিতে চলেছে! এই নিয়েই এখন সরব গ্রাহকরা।

তবে এখানে মাথায় রাখতে হবে, গ্যাসের দাম নিয়ে যেকোনো সিদ্ধান্ত গ্রহণ করা হলেই তা জানার অধিকার গ্রাহকদের রয়েছে এবং সরকার তার এই নৈতিক দায়িত্ব থেকে সরে আসতে পারে না। এখন এই ঢাকঢাক-গুড়গুড় বন্ধ হয়ে কখন সত্য ঘটনা সকলের সামনে আসে! সেদিকেই তাকিয়ে রয়েছে সকলে।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!