এখন পড়ছেন
হোম > জাতীয় > এবার কি সরকারি টাকায় আরএসএস-এর মতো বাহিনী গড়া হবে? নয়া প্রকল্পে জল্পনা

এবার কি সরকারি টাকায় আরএসএস-এর মতো বাহিনী গড়া হবে? নয়া প্রকল্পে জল্পনা

নোটবন্দী, ডিজিটাইজেশন, বিভিন্ন যোজনার পর মোদী সরকারের নয়া চমক ন্যাশনাল ইয়ুথ এমপাওয়ারমেন্ট স্কিম। দেশের যুব সম্প্রদায়কে আত্মউন্নতির শিক্ষা দিতে এবার মোদী সরকারের নতুন ভাবনা এন-ইয়েস বা ন্যাশনাল ইয়ুথ এমপাওয়ারমেন্ট স্কিম। দেশের যুবসমাজকে আরও শৃঙ্খলাবদ্ধ করে তাদের জাতীয়তাবাদের মন্ত্রে উদ্বুদ্ধ করাই এই স্কিমের মূল লক্ষ্য বলে ঘোষণা মোদী সরকারের।

সূত্রানুযায়ী দেশের যুব সম্প্রদায়ের মধ্যে জাতীয়তাবোধ, শৃঙ্খলা ও আত্মমর্যাদা জাগ্রত করতে মোদী সরকার প্রতি বছর দেশের ১০ লক্ষ করে যুবক যুবতীকে সামরিক প্রশিক্ষণ দেওয়ার কথা ভাবছে। এই প্রকল্পে সামরিক প্রশিক্ষণ তো থাকছেই। তার পাশাপাশি তথ্য প্রযুক্তি, বিপর্যয় মোকাবিলা, ভারতীয় মূল্যবোধ, যোগ, আয়ুর্বেদ, প্রচীন ভারতীয় দর্শন শিক্ষাও দেওয়া হবে। দশম ও দ্বাদশ শ্রেনীর ছাত্রছাত্রীরা বৃত্তি সহ ১২ মাসের এই প্রশিক্ষণের সুযোগ পাবে। আগামীদিনে সামরিকবৃত্তি কে পেশা হিসেবে নিতে ইচ্ছুক যুবদের ক্ষেত্রে এই প্রশিক্ষণ বাধ্যতামূলক করার কথাও ভাবা হচ্ছে।

জুনের শেষ সপ্তাহে হওয়া প্রতিরক্ষা, যুব ও মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের প্রতিনিধিদের সঙ্গে হওয়া এক বৈঠকে এই বিষয়ে আলোচনা হলেও বেশিরভাগ নেতাই এই প্রকল্পের বদলে এনসিসি প্রশিক্ষণকেই নতুন ভাবে সাজানর পক্ষপাতী। তাঁদের মতে এন সি সি থাকতে আবার এই একই ধরনের প্রকল্পের পিছনে অর্থব্যয় করা অর্থহীন। কিন্তু কেন্দ্র আপাতত সরকারী কোষাগারের টাকাতেই এই প্রকল্পকে গ্রীন সিগন্যাল দিতে উৎসাহী। কেন্দ্রের এই আপাতজাতীয়তাবাদী প্রকল্পের আড়ালে কি রয়েছে জনগণের টাকায় আরএসএস বাহিনী তৈরির সুপ্ত পরিকল্পনা? এর জবাব পেতে গেলে অপেক্ষা করতে হবে কেন্দ্রের পরবর্তী পদক্ষেপের।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

 এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!