এখন পড়ছেন
হোম > রাজ্য > রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বড়সড় সুখবর, একধাক্কায় অনেকটাই বেড়ে গেল এই খাতে প্রাপ্তি

রাজ্য সরকারি কর্মচারীদের জন্য বড়সড় সুখবর, একধাক্কায় অনেকটাই বেড়ে গেল এই খাতে প্রাপ্তি

এবার কিছুটা স্বস্তিতে রাজ্য সরকারি কর্মীরা। সূত্রের খবর, প্রায় দু’বছর পর অবশেষে রাজ্য সরকারি কর্মীদের জেনারেল প্রভিডেন্ট ফান্ডে সুদের হার 8 শতাংশ বৃদ্ধি পেল। জানা গেছে, গত 2017 সালের জানুয়ারি মাসে এই সুদের হার ছিল 8 শতাংশ। কিন্তু সেই বছরেরই এপ্রিল মাস থেকে তা কমতে কমতে দাড়ায় 7.6 শতাংশে।

নিয়মানুযায়ী, তিন মাস বাদে বাদে এই জেনারেল প্রভিডেন্ট ফান্ডের সুদের হার নির্ধারণ করা হয়। আর তাই এদিন অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত সুদের হার 8% বৃদ্ধির একটি বিজ্ঞপ্তি জারি করল অর্থ দপ্তর। প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে ডাকঘরের সঞ্চয় প্রকল্পগুলিতে সুদের হার অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

আজ যার জেরে জেনারেল প্রভিডেন্ট ফান্ডে টাকা রাখতেই বেশি আগ্রহ দেখাচ্ছেন সরকারি কর্মীরা। কিন্তু প্রতি মাসে এই জিপিএফ খাতে মূল বেতনের ন্যূনতম 6 শতাংশ কেটে নেওয়া হয়। যার কারণে অধিকাংশ কর্মী ন্যূনতম অংকের থেকে বেশি টাকা এই জিপিএফেই কাটান।

আর এখানেই সরকারি আধিকারিকদের একাংশ মনে করছেন, সুদ বাড়লে সরকারি কর্মীদের মধ্যে জিপিএফের টাকা জমা দেওয়ার অংক বাড়ানোর আগ্রহও বাড়বে। এদিকে জিপিএফে সরকারি কর্মীদের বেতন থেকে কাটা বিপুল অঙ্কের টাকা কেন্দ্রীয় সরকারের কাছে দাবি করলেও এখনও পর্যন্ত তা রাজ্যকে দেয়নি কেন্দ্র।

যার ফলে তহবিলের টাকা ব্যবহার করার ইচ্ছে থাকলেও সেই ক্ষেত্রে কোনরূপ ব্যবস্থাই নিতে পারছে না রাজ্য সরকার। অন্যদিকে সম্প্রতি এই জেনারেল প্রভিডেন্ট ফান্ড থেকে কিছু কর্মীরা আগাম টাকা তুলে নেওয়ায় সেইখানে বেশ কিছু অনিয়ম ধরা পড়ে রাজ্যের অর্থ দপ্তরের কাছে।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

এমনকি বেশ কিছু কর্মী তহবিলে জমা টাকার তুলনায় বেশি টাকা অগ্রিম তুলেছে বলেও রাজ্যের অর্থদপ্তরকে বিষয়টি জানান প্রিন্সিপাল অ্যাকাউন্টেন্ট জেনারেল। আর এরপরই সেই ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করে রাজ্যের অর্থদপ্তর।

আপনার মতামত জানান -
Top