এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > বড় পদক্ষেপ কেন্দ্র সরকারের – বন্যা আটকাতে গুগলের সঙ্গে বিশেষ চুক্তি

বড় পদক্ষেপ কেন্দ্র সরকারের – বন্যা আটকাতে গুগলের সঙ্গে বিশেষ চুক্তি

এবার বন্যার আগাম সতর্কবার্তা দিতে গুগল সংস্থার সঙ্গে চুক্তি করল সেন্ট্রাল ওয়াটার কমিশন(সিডব্লিউডি)। এর ফলে সুবিধা পেতে চলেছে ভারতের বন্যা প্রভাবিত এলাকার জনগন। বন্যার একদিন আগে থেকে নয়,তিন দিন আগে থেকে সতর্কতা জারি করা হবে এই চুক্তির ফলে। এমনটাই জানালেন কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রী নীতিন গড়করি। জানা যাচ্ছে, গুগল সংস্থার আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স,মেশিন লার্নিং বা জিপিএস ম্যাপিং এর দক্ষতাকে কাজে লাগাতে চায় সিডব্লিউসি। এই দক্ষতাকে কাজে লাগিয়েই বন্যার পূর্বাভাস দেওয়া সম্ভব হবে বলেই আশা করেছে কেন্দ্রীয় জলসম্পদ দফতর। এর পাশাপাশি আরো জানা যাচ্ছে যে, গুগল সংস্থা ভারত সরকারের এই চুক্তিতে সাড়া দিয়েছে। আর তার জেরেই এই প্রকল্পের রূপায়নকল্পে গুগল কর্তারা দিয়েছেন কিছু প্রযুক্তিগত পরামর্শ। সম্প্রতি জল সংক্রান্ত পর্যবেক্ষণ থেকে উঠে আসা তথ্য বিশ্লেষণ করে বন্যার পূর্বাভাস দেওয়া,বন্যা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা এবং ভারতের নদীগুলো নিয়ে একটি অনলাইন প্রদর্শনীর হবার কথাও ঘোষণা করেছে কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রক।

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

২০১৬-১৭ সালে জলসম্পদের গুনগত এবং পরিমানগত মান বৃদ্ধি করতে এবং জলের ব্যবহার বাড়ানোর লক্ষ্য নিয়ে ‘ন্যাশনাল হাইড্রোলজি প্রোজেক্ট’ চালু করেছিলো সিডব্লিউসি। এবং প্রকল্পের সার্বিক সাহায্য করতে এগিয়ে এসেছিলো বিশ্বব্যাঙ্ক। তবে ২০১৬ সাল অব্দিও বন্যার রেড অ্যালার্ট একদিন আগে থেকেই দেওয়া সম্ভব হতো কেন্দ্রীয় জল সম্পদ মন্ত্রকের। তবে তার মাধ্যমে সংশ্লিষ্ট এলাকার সব মানুষদের বন্যা কবলিত এলাকা থেকে সরানো সম্ভব হতো না। তাই ২০১৭ সাল থেকেই বিষয়টি নিয়ে নতুন করে ভাবতে শুরু করেন সিডব্লিউসি-র কর্তারা। তাই ওই বছরই তাঁরা বৃষ্টিপাতের ভিত্তিতে একটি মডেল তৈরি করেন। তার মাধ্যমে ওই বছর তিন দিন আগে থেকে বন্যার পূর্বাভাস দেওয়া সম্ভব হয়েছিলো।

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে 

এবার সেই কাজটিই পাকাপাকি ভাবে করতে গুগলের সঙ্গে চুক্তিবদ্ধ হল কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রক। জানা গেছে, সিডব্লিউসি বন্যার পূর্বাভাস তিন দিন আগে থেকে দেওয়ার পাশাপাশি উচ্চ রেজলিউশনের ডিজিটাল এলিভেশন মডেল,তাঁদের বিশাল কম্পিউটপশনাল সম্পদ এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে গুগল নিজের দক্ষতাও কাজ লাগাবে। এর ফলে বন্যা মোকাবিলার ক্ষেত্রে এক বৈপ্লবিক পরিবর্তন আসবে বলেই দাবী জানিয়েছেন কেন্দ্রীয় জলসম্পদ মন্ত্রকের আধিকারিকরা।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!