এখন পড়ছেন
হোম > জাতীয় > SBI গ্রাহকদের জন্য বড়সড় সুখবর! এবার হোয়াটস্যাপেই পেমেন্ট! জানুন বিস্তারিত

SBI গ্রাহকদের জন্য বড়সড় সুখবর! এবার হোয়াটস্যাপেই পেমেন্ট! জানুন বিস্তারিত

ব্যস্ততার কারণে মানুষের হাতে এখন সময় কম। প্রত্যেকেই চায় ঘরে বসেই কাজ মেটাতে। দীর্ঘ লাইন দিয়ে ব্যাংকের কাজ করতে অনেকেরই অনীহা প্রকাশ পায়। সেই জায়গায় সুবিধা দিতে এবার হাতের কাছে ব্যাংকের মাধ্যমে পেমেন্ট মাধ্যম হিসেবে ব্যবহার হতে চলেছে হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপ হলো একটি জনপ্রিয় সোশ্যাল মিডিয়া অ্যাপ। যার মাধ্যমে পরবর্তী সময় যেকোনো জায়গায় পেমেন্ট করা সম্ভব হবে। এই মাধ্যমকে ব্যবহার করার জন্যও ইতিমধ্যে কাজ শুরু হয়েছে হোয়াটসঅ্যাপ এর পক্ষ থেকে। হোয়াটসঅ্যাপের দাবি, এই মাধ্যম ব্যবহার করলে টাকা জমা দিতে অনেক সুবিধা হবে গ্রাহকের।

প্রাথমিকভাবে হোয়াটস্যাপ রিজার্ভ ব্যাংকের কাছে আবেদন জানিয়েছিল, হোয়াটসঅ্যাপে পদ্ধতি প্রক্রিয়াকরণের জন্য। কিন্তু রিজার্ভ ব্যাংক তা নাকচ করে দেয়। তারপর হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। সুপ্রিম কোর্ট হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষকে হলফনামা জমা দিতে বলে। হলফনামায় হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে জানানো হয়, প্রায় 230 মিলিয়ন ভারতবাসী বর্তমানে হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকেন। তাই এই জনপ্রিয় অ্যাপ এর মাধ্যমে টাকা জমা দিলে সেটি জনপ্রিয় হবে গ্রাহকের কাছে। আর এর পরেই সুপ্রিম কোর্টের নির্দেশে রিজার্ভ ব্যাঙ্ক তৎপরতা দেখায় হোয়াটসঅ্যাপের মাধ্যমে লেনদেনের ব্যাপারে।

ফেসবুকের কিছু টেকনিক্যাল প্রবলেমের জন্য সব আপডেট আপনাদের কাছে সবসময় পৌঁচ্ছাছে না। তাই আমাদের সমস্ত খবরের নিয়মিত আপডেট পেতে যোগদিন আমাদের হোয়াটস্যাপ বা টেলিগ্রাম গ্রূপে।

১. আমাদের Telegram গ্রূপ – ক্লিক করুন
২. আমাদের WhatsApp গ্রূপ – ক্লিক করুন
৩. আমাদের Facebook গ্রূপ – ক্লিক করুন
৪. আমাদের Twitter গ্রূপ – ক্লিক করুন
৫. আমাদের YouTube চ্যানেল – ক্লিক করুন

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

হোয়াটস্যাপ কর্তৃপক্ষের তরফ থেকে জানা গেছে স্টেট ব্যাংকের সঙ্গে তাদের কথাবার্তা বহুদিন আগে থেকেই চলছিল। কিন্তু রিজার্ভ ব্যাংক সম্মতি দেওয়ায় বর্তমানে সেই প্রক্রিয়ার কাজ অনেকটাই হয়ে গেছে। এমনকি, স্টেট ব্যাংকের সাথে হোয়াটস অ্যাপের লিঙ্ক করার কাজও শেষ। শুধুমাত্র বাকি রিজার্ভ ব্যাংক এর তরফ থেকে ক্লিয়ারেন্স। এর তারপরেই শুরু হবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে পেমেন্ট করা। এবার এই প্রসঙ্গে ফেসবুক, হোয়াটসঅ্যাপ কর্তা মার্ক জুকেরবার্গ জানিয়েছেন, ভারতের অনেক মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। যার ফলে হোয়াটসঅ্যাপ একটি জনপ্রিয়তম অ্যাপ ভারতবাসীর কাছে। তার মাধ্যমে টাকা জমা দেওয়ার কথা শুনে প্রত্যেকেই আগ্রহী হয়ে উঠেছে। ইতিমধ্যে 2018 সাল থেকেই ভারতের কিছু বেসরকারি ব্যাংকের সাথে পেমেন্ট রিলেটেড সার্ভিসের জন্য হোয়াটসঅ্যাপ তাঁদের বেটা ভার্সন চালু করেছে বলে জানান মার্ক।

এ প্রসঙ্গে বলা যায়, মোদি সরকার প্রথম থেকেই চাইছেন সমস্ত ব্যাংকিং পদ্ধতিকে ডিজিটালাইজড করে দেওয়ার। পেমেন্টের ব্যাপারে ই পেমেন্টকেই গুরুত্ব দেওয়া হচ্ছে বেশী। সরকারের তরফ থেকে এবার সেই পদ্ধতিকেই কিছুটা এগিয়ে নিয়ে যাবে হোয়াটস্যাপ ই-পেমেন্ট জোন। আপাতত জানা গিয়েছে হোয়াটসঅ্যাপ পের মাধ্যমে ইউপিআই সার্ভিসের ভিত্তিতে টাকা জমা দেওয়া যাবে। তবে এই পদ্ধতি প্রয়োগ করে সাধারণ মানুষ কতটা উপকৃত হবেন, তা জানার জন্য সম্পূর্ণ ব্যাপারটির ওপর নজর রাখবে ওয়াকিবহাল মহল।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!