এখন পড়ছেন
হোম > জাতীয় > আবার দেশের গনতন্ত্র নিয়ে প্রশ্ন তুলে আর্চবিশপের চিঠি ঘিরে তুলকালাম জাতীয় রাজনীতি

আবার দেশের গনতন্ত্র নিয়ে প্রশ্ন তুলে আর্চবিশপের চিঠি ঘিরে তুলকালাম জাতীয় রাজনীতি

দিল্লীর পর গোয়া – একই ঘটনায় ফের উত্তাল জাতীয় রাজনীতি। মাত্র কদিন আগেই দেশের গনতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা বিপন্ন বলে দিল্লীর আর্চবিশপ অনিল কুটোর একটি চিঠি তোলপাড় করে তুলেছিল দেশকে। এবার সেই একই ঘটনায় আরও এক আর্চবিশপের চিঠি নতুন করে বিতর্ককে উসকে দিয়েছে। সম্প্রতি গোয়ার আর্চবিশপ নেরি ফেররাও তাঁর এক চিঠিতে দেশে সাংবিধানিক সঙ্কট চলছে বলে উল্লেখ করেছেন। সাথে তাঁর মন্তব্য, এখন দেশে একক সংস্কৃতি চলছে। তাই ক্যাথলিকদের সংবিধান রক্ষায় আহ্বান জানাই। এর সাথেই তিনি ক্যাথলিকদের নির্বাচনে অংশগ্রহনের আবেদনও জানান।

অন্যদিকে বিজেপি সূত্রে খবর, আর্চবিশপের চিঠিতে স্পষ্ট যে তিনি বিজেপি বিরোধীতার কথা বলছেন। তবে একজন আর্চবিশপ কী করে এমন রাজনৈতিক চিঠি লিখতে পারেন সেই প্রশ্নবানও ছুড়ে দিয়েছেন বিজেপি নেতারা। সূত্রের খবর, ফেররাও-এর এই চিঠি বিজেপি শাসিত গোয়ার সব ক্যাথলিক চার্চেই পৌছেছে। চিঠিতে তিনি লিখেছেন, নির্বাচনের সময় প্রার্থীরা ভোটারদের মনকে নানা প্রতিশ্রুতি দিয়ে প্রলুব্ধ করেন। মানুষ সেইসব নেতাদের মূল্যবান ভোট দিয়ে ক্ষমতায় আনলেও বর্তমানে দেশের সাংবিধানিক সঙ্কটে সেই মানুষগুলোই নিরাপত্তাহীনতায় ভুগছেন। প্রসঙ্গত, গোয়ার আর্চবিশপ গত রবিবার এই চিঠি লেখেন, তবে তা প্রকাশ্যে আনা হয় সোমবার।

চিঠিতে বিশপ আরও লিখেছেন, লোকসভা নির্বাচন এগিয়ে আসছে। এই সুযোগে আমাদের সংবিধানকে রক্ষা করতেই হবে। উন্নয়নের নামে গরিব মানুষকে বাস্তুহারা করা হচ্ছে। কে কী খাবে, কী পড়বে, কার উপাসনা করা হবে – এই সব কিছু কেউ ঠিক করে দিতে পারে না।দেশের মানুষের আর আইনের প্রতি কোনো আস্থা নেই। এই প্রসঙ্গে রাজনৈতিক বিশেষজ্ঞদের অভিমত, একদিকে বিরোধী জোট আর অন্যদিকে ক্রমাগত কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে যেভাবে উঠেপড়ে লেগেছে সর্বধর্মের মানুষ তাতে ২০১৯ এর নির্বাচনের পথ খুব একটা সহজ হবে না গেরুয়া শিবিরের বলেই মনে হচ্ছে। যা নিঃসন্দেহে মোদী-অমিত জুটির কাছে বড় মাথাব্যাথার কারন।

Top
error: Content is protected !!