এখন পড়ছেন
হোম > জাতীয় > গ্যাসের দামের পর আরো বড় ধাক্কা মধ্যবিত্তের পকেটে, জেনে নিন বিস্তারিত

গ্যাসের দামের পর আরো বড় ধাক্কা মধ্যবিত্তের পকেটে, জেনে নিন বিস্তারিত

দেশের আর্থ সামাজিক অবস্থা দিনে দিনে যে দিকে যাচ্ছে কোথাওই নিস্তার মিলছে না সাধারণ মানুষের। প্রতিদিনই কিছু না কিছু সঙ্কটজনক পরিস্থিতি এসে উপস্থিত হচ্ছে।  বুধবার রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে নতুন রেপো রেটের কথা ঘোষণা করা হলো। জানা যাচ্ছে ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি পেয়ে বর্তমানে রেপো রেট হল ,৬.‌৫০ শতাংশ। একইসাথে রিভার্স রেপো রেট বৃদ্ধি পেয়ে হলো   ৬.‌২৫ শতাংশ।

এর ফলে স্বভাবতই বেশ দুশ্চিন্তাজনক অবস্থার সম্মুখীন হলো দেশের সাধারণ মানুষ। কারণ এই রেপো রেট বৃদ্ধি পাওয়ার অর্থ হলো গৃহ ঋণ, গাড়ি ঋণ সহ যে কোনো প্রকার ঋণ গ্রহণের ক্ষেত্রেই সুদের হার বৃদ্ধি। প্রসঙ্গত এদিন রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি কমিটির বৈঠকে ছয় সদস্যের মধ্যে পাঁচজনই রেপো রেট বৃদ্ধির সিদ্ধান্তে সম্মত হন। এখন স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠে আসছে হঠাৎ করে রেপো রেট বৃদ্ধি হলো কেন ?

আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

——————————————————————————————-

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে।

রিজার্ভ ব্যাঙ্কের পক্ষ থেকে এর কারণ হিসেবে জানানো হয়েছে,  আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি, আন্তর্জাতিক বাজারের অস্থিরতা এবং জিনিসপত্রের দামের উপর সহায়ক মূল্যের ন্যূনতম প্রভাবের কথা ভেবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্বভাবতই সাধারণ মানুষের মনে প্রশ্ন উঠবে এই রেপো রেট বা রিভার্স রেপো রেট আসলে কী যার জন্যে তাদের জীবনযাত্রায় অবধি পরিবর্তন ঘটতে পারে ! জেনে নেওয়া যাক, রেপো রেট আসলে কী ? রিজার্ভ ব্যাঙ্ক দেশের বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে যে নির্দিষ্ট পরিমান সুদের হারে টাকা ধার দেয় তাকে রেপো রেট বলা হয়।

অন্যদিকে রিভার্স রেপো রেট হলো  রিজার্ভ ব্যাঙ্কে টাকা রাখলে বাণিজ্যিক ব্যাঙ্কগুলি যে হারে সুদ পায়, তাকে বলা হয় রিভার্স রেপো রেট। এই রেপো রেট বা রিভার্স রেপো রেট বৃদ্ধি পেলে যেমন রিজার্ভ ব্যাঙ্কের কাছে বাণিজ্যিক ব্যাঙ্ক গুলির টাকা জমা রাখার পরিমাণ বৃদ্ধি পায় ঠিক তেমনি রিজার্ভ ব্যাঙ্ক থেকে টাকা নেওয়ার প্রবণতাও অনেক কমে যায়। উল্লেখ্য বিগত পাঁচ বছরে এই দ্বিতীয়বারের জন্যে রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বৃদ্ধি করলো।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!