এখন পড়ছেন
হোম > রাজ্য > নতুন দায়িত্ব কাঁধে নেওয়ার আগে প্রবীনদের জন্য বড়সড় সুবিধা ঘোষণা ফিরহাদ হাকিমের

নতুন দায়িত্ব কাঁধে নেওয়ার আগে প্রবীনদের জন্য বড়সড় সুবিধা ঘোষণা ফিরহাদ হাকিমের

কোলকাতা পৌরসভার মেয়র পদে দায়িত্ব নেওয়ার সাথে সাথেই এ এক অভিনব সিদ্ধান্ত নিয়ে নিলেন রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। কিন্তু কি সেই সিদ্ধান্ত?

জানা গেছে, এত কাল কলকাতা পৌরসভার প্রবীণ নাগরিক হিসেবে 65 বছরের বয়সীমাকে ধরা হলেও এবার তা কমিয়ে 60 বছর করা হল। গতকাল কলকাতা পুর আইনের 172 নম্বর ধারায় এই সংশোধনী আনলেন রাজ্যের পুরো মন্ত্রী তথা পৌরসভার মেয়র ফিরহাদ হাকিম। কিন্তু ঠিক কি সুবিধে হবে এতে প্রবীনদের?

জানা গেছে, এতদিন 65 বছর বয়সের পরে সম্পত্তি করের ক্ষেত্রে সুবিধা পেতেন প্রবীণরা। কিন্তু এবার তা 60 বছরের পরেই তারা পেয়ে যাবেন। তবে শুধু সম্পত্তিকরের ক্ষেত্রে প্রবীনদের বয়সসীমায় সুবিধাই নয়,গতকাল কলকাতা মিউনিসিপাল কর্পোরেশন বিল 2018 তে ইউনিট এড়িয়া অ্যাসেসমেন্টের জন্য যাতে বেশি সংখ্যক মানুষকে আরও সুবিধে দেওয়া যায় তার জন্য এলাকাভিত্তিক কর নির্ধারণ প্রক্রিয়া বা ইউনিট এড়িয়া অ্যাসেসমেন্ট স্কিমের পর্যালোচনার জন্য একটি কমিটিও তৈরি করা হয়েছে।

এদিকে এই ইউনিট এরিয়া অ্যাসেসমেন্ট চালু হলেও তাতে যে এখনও নানা জটিলতা রয়েছে তা মানছেন পুরকর্তারা। তাই এদিন কলকাতা পুরসভার আইনের কর সংক্রান্ত ধারায় একাধিক সংশোধনী আনা হয়েছে। জানা গেছে, এতদিন বিল্ডিং প্ল্যানে অনুমোদনের পর যে বাড়ি তৈরীর জন্য দুবছর সময় দেওয়া হত, এদিন একটি বিল গঠিত করে সেই সময় পাঁচ বছর বাড়িয়ে দেওয়া হয়েছে।

পাশাপাশি এদিন কলকাতা পৌরসভার কর্মী নিয়োগের ক্ষেত্রে ঠিক কারা মূল দায়িত্বে থাকবে তাও স্পষ্ট করে দেওয়া হয়েছে। সংশোধনীতে বলা হয়েছে, এই নিয়োগ প্রক্রিয়ায় চূড়ান্ত বাছাই সম্পন্ন করবে রাজ্যের মিউনিসিপাল সার্ভিস কমিশন।

অন্যদিকে 394 নম্বর ধারাকে সংশোধন করে কোনো বাড়ির এক্সটেনশন বা সেই বাড়িটি নতুন করে তৈরি হলে তাতে এখন থেকে ড্রেনেজ ডেভলপমেন্ট ফি নেওয়ারও ব্যবস্থা শুরু করতে চলেছে কলকাতা পৌরসভা।

ফেসবুকের কিছু টেকনিকাল প্রবলেমের জন্য সব খবর আপনাদের কাছে পৌঁছেছে না। তাই আরো খবর পেতে চোখ রাখুন প্রিয়বন্ধু মিডিয়া-তে

 

এবার থেকে প্রিয় বন্ধুর খবর পড়া আরো সহজ, আমাদের সব খবর সারাদিন হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এই লিঙ্কে

আর এতসব নতুন সংশোধনী আইন দেখে পুর আধিকারিকদের একাংশের ধারণা, এতে যেমন একদিকে আয় বাড়বে, ঠিক তেমনি অনেকটাই উপকৃত হবেন সাধারণ মানুষ। সব মিলিয়ে দায়িত্ব নিয়েই সাধারণ মানুষের জন্য বড়সড় সাহায্যের কথা ঘোষণা কলকাতা পৌরসভার নতুন মেয়র ফিরহাদ হাকিমের।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!