এখন পড়ছেন
হোম > রাজ্য > কৃষকদের ক্ষতিপূরণের অর্থ নিয়ে দুর্নীতির অভিযোগ

কৃষকদের ক্ষতিপূরণের অর্থ নিয়ে দুর্নীতির অভিযোগ

প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতিপূরণের সিদ্ধান্ত নেয় সরকার। শতক পিছু ৫৪টাকা দেওয়ার হবে জানানো হয় প্রশাসনের তরফে। এবার সেই টাকাতেও দুর্নীতি অভিযোগ করেছেন কৃষকদের একাংশ।

সোমবার পূর্ব বর্ধমানের গলসি-২ ব্লকের কুরকুবা অঞ্চলে এই অভিযোগ করেছেন ক্ষতিপূরণের জন্য আবেদনকারী কৃষকদের একাংশ। তাদের দাবি বোরো ধান চাষীদের ক্ষতিপূরণ হিসেবে যে টাকা বরাদ্দ করেছে সরকার, তা তারা পাচ্ছেনা। সরকারের নির্দেশ অনুযায়ী শতক পিছু ৫৪টাকা, এবং সর্বোচ্চ ২৭হাজার টাকা পাবেন কৃষকরা।কিন্তু সরকারের বরাদ্দ করা ক্ষতিপূরণের চেয়ে অনেক কম টাকার চেক পাচ্ছেন তাঁরা। কৃষকদের আরো দাবি, কয়েকজন চেক পেলেও ক্ষতিগ্রস্ত চাষীদের একাংশ এখনও তা পাইনি।প্রকৃত বোরো চাষীদের আবেদন বাতিল করা হচ্ছে এই সমস্ত অভিযোগের ভিত্তিতে জেলা প্রশাসনের কাছে তাঁরা লিখিত অভিযোগ জমা দেন।
যদিও এই অভিযোগ আগেও অন্যান্য জেলা গুলি থেকে উঠে এসেছে। অভিযোগকারী কৃষকদের মধ্যে আসগর আলি মল্লিক, মোজাম্মেল হক শা-রা জানান,তাদের এলাকায় চেক প্রদান করা হলেও সম্পূর্ন প্রক্রিয়াটি অস্বচ্ছ। যারা প্রকৃত ক্ষতিগ্রস্ত তাঁদের কম টাকা দিয়ে অন্যান্য দের বেশি টাকার চেক দেওয়া হয়েছে। এই সমস্ত অভিযোগ ব্লক থেকে জেলার সমস্ত স্তরে জানানো হয়েছে বলেও জানান। এই বিষয়ে বর্ধমান জেলা পরিষদের কৃষি কর্মাধক্ষ পরেশ পাল কে প্রশ্ন করা হলে তিনি বলেন , বিভিন্ন ব্লক থেকে প্রায় ২০০টির ও বেশি অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। কৃষি দপ্তরের আধিকারিকদের কাছে সমস্ত অভিযোগ জানানো হয়েছে। অন্যদিকে জেলা পরিষদের সভাধিপতি দেবু টুডু-ও একই কথা বলেন, তদন্ত করে অভিযোগের সত্যতা বিচার করা হবে। অভিযোগ প্রমাণিত হলে যথেষ্ট ব্যবস্থা নেবে প্রশাসন।

আপনার মতামত জানান -
Top