এখন পড়ছেন
হোম > আন্তর্জাতিক > করোনায় মানুষকে গৃহবন্দী রাখতে রাস্তায় সিংহ ছেড়েছে রাশিয়া! ‘ফেক নিউজে’ সরগরম সোশ্যাল মিডিয়া

করোনায় মানুষকে গৃহবন্দী রাখতে রাস্তায় সিংহ ছেড়েছে রাশিয়া! ‘ফেক নিউজে’ সরগরম সোশ্যাল মিডিয়া

যে কোন কঠিন পরিস্থিতিতে সবথেকে দ্রুত যা ছড়ায় তা হলো গুজব। বাতাসের চেয়েও দ্রুত গতিতে এই গুজব ছড়ায়। সম্প্রতি সোশ্যাল মিডিয়াকে মাধ্যম করে বিভিন্ন গুজব সামনে আসছে। এরকমই একটি গুজব এসেছে সম্প্রতি। রাশিয়ার রাজপথে একটি সিংহের ছবি শেয়ার করে ফেসবুকে একজন লিখেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন সেখানকার নাগরিকদের লকডাউন করে রাখার জন্য 800 সিংহ ছেড়েছেন রাস্তায়। সারা বিশ্বব্যাপী এই ছবি ছড়িয়ে পড়ায় রীতিমতো হৈ-চৈ শুরু হয়ে যায়। ছবির সত্যতা নিয়েও যথেষ্ট সন্দেহ দানা বাঁধে।

এই নিয়ে অনুসন্ধান চালালে আসল সত্য সামনে আসে। প্রকৃতপক্ষে ছবি এবং তার সাথে জুড়ে দেওয়া তথ্যগুলো প্রমাণিত হয়। চীন থেকে শুরু হওয়া করোনা ভাইরাস আজ গোটা বিশ্বের কাছে ত্রাসে পরিণত হয়েছে। ইতিমধ্যেই এই মারণ ভাইরাসের শিকার হয়েছেন 14 হাজারের বেশি। আক্রান্ত হয়েছেন প্রায় তিন লাখ। পরিস্থিতির পরিবর্তন হলেও মৃত্যুমিছিল শুরু হয়েছে ইরানের মতো দেশেও। ইতিমধ্যে বিশ্বের বিভিন্ন দেশে বহু বিধিনিষেধ জারি করা হচ্ছে। আর তার মধ্যেই একটি ছবি ঘিরে চলল তুমুল জল্পনা। করোনার সঙ্গে এই ছবিটিকে জুড়ে দিয়ে দাবি করা হয়েছে, করোনা সংক্রমণ রুখতে এবং নাগরিকদের ঘরের বাইরে বেরোনো আটকাতে রাশিয়ার রাস্তায় সিংহ ছেড়ে দিয়েছেন ভ্লাদিমির পুতিন।

করোনা ভাইরাস বিভিন্ন দেশের পরে এবার হানা দিয়েছে রাশিয়াতে। এই পরিস্থিতিতে সেখানকার প্রেসিডেন্ট পরিষ্কার জানিয়ে দিয়েছেন, হয় মানুষকে লকডাউন হয়ে থাকতে হবে না হলে জেলে কাটাতে হবে। এই পরিস্থিতিতে বিভিন্ন গুজব এর মধ্যে সিংহের ঘটনাটি গুজব হিসেবে অন্যতম স্থানে গেছে বলে মনে করা হচ্ছে। তবে এরকম আজব তথ্য নিয়ে ইতিমধ্যে তোলপাড় শুরু হয়েছে রাশিয়া জুড়ে। সিংহের ছবি দিয়ে করোনার সঙ্গে জুড়ে যে ভুয়া তথ্য ছড়ানো হয়েছে তার সঙ্গে আরো একটি ভুল তথ্য ছড়ানো হয়।

প্রিয় বন্ধু মিডিয়ার খবর আরও সহজে হাতের মুঠোয় পেতে যোগ দিন আমাদের যে কোনও এক্সক্লুসিভ সোশ্যাল মিডিয়া গ্রূপে। ক্লিক করুন এখানে – টেলিগ্রামফেসবুক গ্রূপ, ট্যুইটার, ইউটিউবফেসবুক পেজ

যোগ দিন আমাদের হোয়াটস্যাপ গ্রূপে – ক্লিক করুন এখানে

প্রিয় বন্ধু মিডিয়ায় প্রকাশিত খবরের নোটিফিকেশন আপনার মোবাইল বা কম্পিউটারের ব্রাউসারে সাথে সাথে পেতে, উপরের পপ-আপে অথবা নীচের বেল আইকনে ক্লিক করে ‘Allow‘ করুন।


আপনার মতামত জানান -

বলা হয়, প্রতিদিন সিংহের সাথে সাথে বাঘদেরও রাস্তায় ছেড়ে দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট করোনা সংক্রমকদের ঘরে আটকে থাকতে। সূত্রের খবর, রাশিয়ায় এই মুহূর্তে করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে একজনের। যদিও বেসরকারি মতে রাশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে 306 জন। করোনা সংক্রমণের ভয়াবহ পরিস্থিতিতে যখন সমগ্র ইউরোপ মহামারীর প্রাকমুহুর্তে দাঁড়িয়ে আছে, ঠিক সেই সময় রাশিয়ার কাছে এখন সবথেকে বড় চ্যালেঞ্জ এই মারণ ভাইরাসের সংক্রমণকে আটকানো।

অন্যদিকে জানা গেছে, এই মুহূর্তে প্রাণঘাতী করোনা ভাইরাসের আতঙ্কে ভুগছে যখন সারাবিশ্ব এবং হন্যে হয়ে খুঁজছে এই সংকট থেকে মুক্তির উপায় ঠিক তখন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দাবি করেছেন, তিনি রাশিয়ায় করোনা ভাইরাসকে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছেন। তবে, পরিসংখ্যানের দিকে দেখলে দেখা যাচ্ছে পুতিনের দাবি ঠিক। এ প্রসঙ্গে বিশ্লেষকরা জানাচ্ছে্‌ করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে তড়িঘড়ি প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সক্ষম হয়েছেন পুতিন। যার ফলে ভাইরাসটিকে নিয়ন্ত্রণের মধ্যেই রাখতে সক্ষম হয়েছে রাশিয়া।

আপনার মতামত জানান -
Top
error: Content is protected !!